ব্যাংকিং

Jan Dhan Yojana – জনধন একাউন্ট থাকলে পাবেন নতুন সুবিধা। ভোট ঘোষণার আগে বড় সিদ্ধান্ত।

এবার প্রধানমন্ত্রী জন ধন যোজনার (Jan Dhan Yojana) অধীনে অতিরিক্ত সুবিধা পেতে চলেছেন গ্রাহকরা। এই বিশেষ সুবিধা গ্রহণ করতে এখনই একাউন্ট খুলতে হবে গ্রাহকদের। সরকারি তরফে দেশের নাগরিকদের জন্য নানা প্রকল্পের ব্যবস্থা করা হয়েছে। এর মধ্যে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা (PM Kisan), প্রধানমন্ত্রী আবাস যোজনা (PMAY Scheme) ইত্যাদি সুপরিচিত। এছাড়াও দেশের নাগরিকদের জীবনযাত্রার উন্নতিকল্পে একাধিক সরকারি প্রকল্প চালু করা হয়েছে।

PM Jan Dhan Yojana Holders Get New Benefits.

এরই মধ্যে অন্যতম হল প্রধানমন্ত্রী জন ধন যোজনা (Jan Dhan Yojana) যা দেশের নাগরিকদের সঞ্চয় বৃদ্ধি এবং আর্থিক সমৃদ্ধির লক্ষ্যে পরিচালিত হয়ে থাকে। প্রধানমন্ত্রী জন ধন যোজনা, সংক্ষেপে PMJDY প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৪ সালের ২৮ অগাস্ট চালু করেছিলেন। এটি একটি জাতীয় মিশন, যার লক্ষ্য রেমিট্যান্স, ক্রেডিট, বিমা, পেনশন, ব্যাঙ্কিং সঞ্চয় এবং আমানত একাউন্ট সহ বিভিন্ন আর্থিক পরিষেবা গুলিতে অ্যাক্সেস প্রদান করা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) ২০১৪ সালের ১৫ অগাস্ট তাঁর স্বাধীনতা দিবসের ভাষণে এই প্রকল্পটি প্রথম ঘোষণা করেছিলেন। প্রধানমন্ত্রী জন ধন যোজনা (Jan Dhan Yojana) আর্থিক অন্তর্ভুক্তির জন্য জাতীয় মিশন, ২০২০ সালের অগাস্ট মাসে সফল বাস্তবায়নের ৬ বছর পূর্ণ করেছে। এর আর্থিক অন্তর্ভুক্তি হল সুবিধা বঞ্চিত এবং নিম্ন আয়ের গোষ্ঠীর বিশাল অংশের কাছে সাশ্রয়ী মূল্যে আর্থিক পরিষেবা সরবরাহ করা (Jan Dhan Yojana).

তাদের আর্থিক পণ্য এবং পরিষেবা গুলিতে সময় মতো এবং পর্যাপ্ত অ্যাক্সেস প্রদান করা। ভারতে করোনা মহামারীর (Corona Virus) প্রাদুর্ভাবের সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) ভাতা প্রদানের ঘোষণা করেছিলেন, আগামী তিন মাসের জন্য প্রত্যেক মহিলা জন ধন একাউন্ট হোল্ডারদের প্রতি মাসে ৫০০ টাকা করে দেওয়া হবে (Jan Dhan Yojana).

এই ঘোষণাটি ২০২০ সালের ২৬ মার্চ করোনার ফলে সৃষ্ট ক্ষতির দিকে একটি উদ্যোগ হিসাবে করা হয়েছিল।প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্রকল্পের (PMGKAY) অধীনে কোভিড ১৯ প্রাদুর্ভাবের ফলে উদ্ভূত আর্থিক অসুবিধা গুলি মোকাবিলা করার জন্য সরকার ১.৭০ লাখ কোটি টাকার একটি ত্রাণ প্যাকেজও সরবরাহ করবে। ২১ দিনের লক ডাউনের ফলে ভারতীয় অর্থনীতিতে প্রায় ৯ লাখ কোটি টাকা খরচ হবে বলে অনুমান করা হয় (Jan Dhan Yojana).

জানা গিয়েছে যে, ২০২০ সালের ৩ অগাস্ট পর্যন্ত সরকারের ফ্ল্যাগশিপ আর্থিক অন্তর্ভুক্তি অভিযানের অধীনে ৪০ কোটিরও বেশি ব্যাংক একাউন্ট খোলা হয়। মূলত Jan Dhan Yojana হল একটি আর্থিক অন্তর্ভুক্তি অভিযান যা ব্যাংকিং সুবিধাগুলিতে সর্বজনীন অ্যাক্সেস প্রদান করে। এটি ভারতের প্রতিটি পরিবারের জন্য অন্তত একটি মৌলিক ব্যাংকিং একাউন্ট সহ আর্থিক স্বাক্ষরতা প্রদান নিশ্চিত করে৷ প্রধানমন্ত্রী জন ধন যোজনা ২০১৫ সালের ২৬ জানুয়ারির মধ্যে ভারতে প্রায় ৭.৫ কোটি অনাবৃত পরিবারের জন্য ব্যাংক একাউন্ট (Jan Dhan Yojana Bank Account) খোলার লক্ষ্য নিয়ে চালু করা হয়৷

এই Jan Dhan Yojana ২০১৫ সালের ৩১ জানুয়ারির মধ্যে প্রায় ১২.৫৪ কোটি একাউন্ট খুলতে সফল হয়, যার আমানতের পরিমাণ ১০০০০ কোটি টাকার বেশি ছিল। প্রকল্পটি তার কৃতিত্বের জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস (Guinness Book Of World Record) দ্বারাও প্রত্যয়িত হয়েছে। আর্থিক অন্তর্ভুক্তি অভিযানের অংশ হিসাবে এক সপ্তাহে খোলা ব্যাংক একাউন্টের সংখ্যা হল ১৮০৯৬১৩০।

Pradhan Mantri Jan Dhan Yojana Account Benefits

1) এই স্কিমটি শহর ও গ্রামীণ উভয় অঞ্চলকে কভার করে এবং এর প্রতিটি একাউন্ট হোল্ডারকে একটি ডেবিট কার্ড প্রদান করা হয়।
2) এই স্কিমের অধীনে একটি একাউন্ট খোলার জন্য কোনও ন্যূনতম ব্যালেন্সের প্রয়োজন নেই৷ সুবিধাভোগী শূন্য ব্যালেন্সে যে কোনও ব্যাংকের শাখা বা বিজনেস করেসপন্ডেন্ট আউটলেটে তার Jan Dhan Yojana খুলতে পারে।

Bhabishyat Credit Card (ভবিষ্যৎ ক্রেডিট কার্ড)

3) এটি ইউএসএসডি সুবিধা ব্যবহার করে মোবাইল ব্যাংকিংয়ের সঙ্গে কোর ব্যাংকিং সিস্টেম বা সিবিএস প্রদান নিশ্চিত করে৷ কল সেন্টারের একটি সুবিধা এবং একটি টোল-ফ্রি নম্বর দেশব্যাপী উপলব্ধ।
4) Jan Dhan Yojana প্রতিটি সুবিধাভোগীকে বেসিক ব্যাংকিং একাউন্টের সঙ্গে একটি ডেবিট কার্ড সহ অন্তর্নির্মিত দুর্ঘটনা বিমা প্রদান করে।
5) আধার সংযুক্ত একাউন্ট গুলির জন্য ৫০০০ ওভার ড্রাফ্ট সুবিধার পাশাপাশি একটি RuPay Debit Card প্রদান করা হয়। যা ১ লাখ টাকার দুর্ঘটনা বিমা কভার করে। এটি এই প্রকল্পের দ্বারা প্রদত্ত প্রধান বৈশিষ্ট্য গুলির মধ্যে একটি।

বাংলায় নতুন প্রকল্প শুরু। আবেদন করলে পাবেন 10 হাজার টাকা। কিভাবে এই সুবিধা মিলবে?

6) ২০১৪ সালের ১৫ অগাস্ট থেকে, ২০১৫ সালের ২৬ জানুয়ারির মধ্যে খোলা একাউন্ট গুলির জন্য যোগ্য সুবিধাভোগীদের ৩০০০০ টাকার একটি জীবন বিমা কভার প্রদান করা হয়৷ এছাড়াও ৬ মাস সক্রিয় থাকার পরে, সুবিধাভোগী ৫০০০ টাকা পর্যন্ত ওভারড্রাফ্টের জন্য যোগ্য হবে। এই সকল সুবিধা গ্রহণ করতে অতি শীঘ্রই প্রধানমন্ত্রী জনধন যোজনার (Jan Dhan Yojana) জন্য আবেদন করতে হবে গ্রাহকদের।
Written by Sampriti Bose.

ক্রেডিট কার্ড গ্রাহকদের বিরাট সুখবর। রিজার্ভ ব্যাংকের নতুন নিয়মে সবার সুবিধা হলো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button