সরকারি প্রকল্প

New Govt Scheme – বাংলায় নতুন প্রকল্প শুরু। আবেদন করলে পাবেন 10 হাজার টাকা। কিভাবে এই সুবিধা মিলবে?

সামনেই লোকসভা নির্বাচন। আর লোকসভা নির্বাচনের আগে New Govt Scheme বা নতুন সরকারি প্রকল্প নিয়ে বড়ো ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee). এবার নতুন প্রকল্পের অধীনে ১০০০০ টাকা করে পাবেন সকলে। এর ফলে উপকৃত হতে চলেছেন রাজ্যের অসংখ্য সাধারণ মানুষ। বর্তমান রাজ্য সরকার ক্ষমতায় আসার পর থেকে একের পর এক নতুন নতুন জনকল্যাণ প্রকল্পের (New Govt Scheme) মাধ্যমে মন কেড়েছেন সর্বস্তরের জন সাধারণের।

West Bengal Krishak Bandhu New Govt Scheme.

একদিকে যেমন রাজ্যের দুস্থ ছাত্র ছাত্রীদের তথা সংখ্যালঘু ও তপশিলি ছাত্র ছাত্রীদের জন্য পড়াশোনা থেকে শুরু করে বিভিন্ন সার্বিক উন্নয়নের স্বার্থে একাধিক প্রকল্পের সূচনা করেছেন। ঠিক তেমনি রাজ্যের মহিলাদের জন্য চালু করেছেন লক্ষ্মীর ভান্ডার প্রকল্প (Lakshmir Bhandar Scheme) যেখানে টাকার পরিমান বর্তমানে আরো বাড়ানো হয়েছে। একইভাবে স্কুল ছুট সমস্যা থেকে বাঁচাতে রাজ্যের কন্যাদের জন্য চালু করেছে কন্যাশ্রী (Kanyashree Prakalpa), রূপশ্রীর (Rupashree Prakalpa) মতো প্রকল্প (New Govt Scheme).

এই প্রকল্প গুলির জন সমাজে সাড়া ফেলেছেন ব্যাপক, একই সঙ্গে দেশ, বিদেশেও বাহবা কুড়িয়েছে সরকার। এছাড়া রাজ্য সরকার সাধারণ মানুষের চিকিৎসার জন্য চালু করেছেন স্বাস্থ্য সাথী (Swasthya Sathi). এই বীমার অন্তর্গত কোন পরিবার চিকিৎসার জন্য সর্বোচ্চ পাঁচ লক্ষ টাকা প্রদান করে থাকে সরকার। এই সবের মাঝে রাজ্য সরকার বর্তমানে আরেকটি নতুন প্রকল্পের (New Govt Scheme) চালু করলো, এখানে আবেদন করলেই আবেদনকারী পেয়ে যাবেন ১০০০০ টাকা।

মূলত ভারতবর্ষ তথা পশ্চিমবঙ্গ হলো কৃষিনির্ভর রাজ্য তাই বর্তমানে আমাদের রাজ্যে বেশিরভাগ মানুষ কৃষি কাজের সঙ্গে যুক্ত রয়েছে। বলা যায় বর্তমানে রাজ্যের বেশিরভাগ মানুষ সাধারণ ও মধ্যবিত্ত পরিবারের। আর এই সমগ্র মধ্যবিত্ত পরিবারের মানুষদের খুশি করার জন্যই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নতুন এই প্রকল্প (New Govt Scheme) নিয়ে এসেছেন।

বর্তমানে পশ্চিমবঙ্গের নতুন একটি প্রকল্পর কথা বলা হয়েছে। সেটা হল কৃষক বন্ধু (Krishak Bandhu) যেখানে আবেদন করলেই দেওয়া হবে ১০০০০ করে টাকা। মূলত কৃষকরা পাবেন এই ১০০০০ টাকা। এই ১০০০০ টাকা আর্থিক সাহায্যের পাশাপাশি যদি কোনো কৃষক বন্ধুর দুর্ঘটনায় মৃত্যু ঘটে তাহলে তার পরিবারকে দেওয়া হবে ২ লক্ষ টাকার আর্থিক বীমা (New Govt Scheme).

New Govt Scheme Krishak Bandhu Apply Documents

1) কৃষক যে জমি চাষ করেন সেই জমির পর্চা, পাট্টা অথবা দলিল।
2) আবেদনকারীর আধার কার্ড (Aadhaar Card) অথবা ভোটার কার্ড (Voter ID Card).
3) একটি বৈধ ব্যাংক একাউন্ট, এই ব্যাংক একাউন্টের সঙ্গে আধার কার্ড ও মোবাইল নম্বর লিঙ্ক থাকতে হবে।
4) পঞ্চায়েত প্রধানের ওয়ারিশ সার্টিফিকেট।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

New Govt Scheme Krishak Bandhu Apply Process

এখানে সরাসরি অফলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে। এক্ষেত্রে পঞ্চায়েত এলাকা থেকে অথবা ভিডিও অফিস থেকে আবেদনের ফর্ম সংগ্রহ করে সেটি নির্ভুলভাবে ফিলাপ করে এর সঙ্গে প্রয়োজনীয় সমস্ত কাগজপত্র সংযুক্ত করে সেটি আবার সংশ্লিষ্ট পঞ্চায়েত অফিস অথবা ভিডিও অফিসে গিয়ে জমা দিতে হবে। এরপর সেখান থেকে ভেরিফিকেশন করে আবেদনকারীর ব্যাংক একাউন্টে প্রতি মাসে মাসে টাকা পাঠানো হবে।

দেশ জুড়ে কেন্দ্রের নতুন প্রকল্প, প্রতিমাসে 5000 টাকা সারাজীবন একাউন্টে ঢুকবে। অনলাইনে আবেদন করুন।

এছাড়াও অফিসিয়াল ওয়েবসাইট www.matirkatha.net এতে গিয়েও এই প্রকল্প সম্বন্ধে বিস্তারিত তথ্য পেতে পারেন সকলে। তাই আর দেরি না করে অতি শীঘ্রই এই প্রকল্পের সুবিধা গ্রহণ করতে আবেদন জানানো উচিত সকলের। আর এই কৃষক বন্ধু (Krishak Bandhu) প্রকল্পের মাধ্যমে আমাদের রাজ্যের সকল কৃষকরা (Farmers) খুশি হতে চলেছে বলে মনে করছেন অনেকে।
Written by Sampriti Bose.

বেকার ছেলে মেয়েদের 5 লাখ টাকা দিচ্ছে রাজ্য সরকার। এইভাবে আবেদন করলে ভোটের আগে টাকা পাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button