সরকারি প্রকল্প

PM Kisan – কৃষকবন্ধুদের দীর্ঘ দিনের অপেক্ষার অবসান। মুখে হাসি ফুটল সকলের। মোদী ম্যাজিক ভোটের আগে।

দেশের কৃষকদের জন্য এসে গেল দারুণ সুখবর। PM Kisan বা প্রধানমন্ত্রী কিষান যোজনা প্রকল্পের টাকা ঢোকা নিয়ে তাদের দীর্ঘদিনের অপেক্ষার অবসান হতে চলেছে। কারণ এখন থেকে কৃষকদের একাউন্টে টাকা পাঠাতে চলেছে কেন্দ্রীয় সরকার। বর্তমানে কৃষিপ্রধান দেশ ভারতবর্ষ শিক্ষা, শিল্প সহ সবক্ষেত্রেই বিশ্বের অন্যান্য দেশের তুলনায় অনেকাংশে এগিয়ে গিয়েছে।

PM Kisan Samman Nidhi Yojana 2024.

তবে, দেশে কৃষকের সংখ্যা নিতান্তই কম নয়। আর সেই কৃষকদের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী কিষান যোজনা (PM Kisan Yojana) নিয়ে এসেছিলেন। তবে বর্তমানে আজও ভারতের কৃষকরা (Indian Farmers) দরিদ্র সীমার নিচে বসবাস করছে। তবে কৃষকদের এই দরিদ্রতা কাটানোর লক্ষ্যে কেন্দ্র সরকার নানা ব্যবস্থা এনেছে। দেশের কোটি কোটি কৃষক এই প্রধানমন্ত্রী কিষান যোজনার অধীনে ১৫ টি কিস্তি দেওয়া হয়েছে ১৬ তম কিস্তির টাকা এখনো বাকি আছে।

জানা যাচ্ছে শীঘ্রই এই ১৬তম কিস্তির (PM Kisan Yojana 16Th Installment Date) টাকা ঢুকে যাবে। এখনো পর্যন্ত এটি আনুষ্ঠানিকভাবে ঘোষনা করা হয়নি তবে সূত্রের মারফত খবর পাওয়া গিয়েছে যে এই মাসের শেষের দিকে টাকা ঢুকে যাবে কৃষকদের একাউন্টে। কারণ আগামী এপ্রিল মাস থেকেই শুরু হতে চলেছে লোকসভা ভোট। আর এই কারণের জন্যই এত তাড়াতাড়ি করা হচ্ছে বলে মনে করছেন অনেকে।

PM Kisan Yojana Benefits Criteria

1) কিষান সম্মান নিধি যোজনার টাকা যেই একাউন্টে ঢোকে সেই একাউন্টের সাথে আধার লিঙ্ক করে নিতে হবে। নাহলে ১৬তম কিস্তির টাকা পাবেন না।
2) যে সব কৃষকরা নিজেদের জমিতে চাষ করেন তারা এই প্রকল্পের সুবিধা পাবেন। কিন্তু যারা অন্যর জমি ভাড়া নিয়ে চাষ করেন তারা এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন না।

3) কেন্দ্র সরকারের নির্দেশ অনুসারে, স্বামী স্ত্রী দুজনেই প্রকল্পের সুবিধা নিতে পারবেন না।
4) কোনো কৃষক যদি আয়কর এর আওতায় পরেন তাহলে তারাও এই কিষান সম্মান নিধি প্রকল্পের সুবিধা নিতে পারবেন না। এই প্রধানমন্ত্রী কিষান যোজনার (PM Kisan) অধীনে কৃষকদের বছরে ৬০০০ টাকা করে অনুদান দেওয়া হয়। আর এই টাকা তিনটি কিস্তিতে দেওয়া হয়।

PM Svanidhi Scheme (প্রধানমন্ত্রী স্বনিধি যোজনা)

৩টি কিস্তিতে ২০০০ টাকা করে দেওয়া হয়। প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার (PM Kisan Samman Nidhi) মাধ্যমে টাকা পেতে গেলে সুবিধাভোগী কৃষকদের ই কেওয়াইসি (PM Kisan KYC) করতে হবে। এই ই কেওয়াইসি জমা না দিলে কৃষকদের এই প্রকল্পের টাকা পাওয়া বন্ধ হয়ে যাবে। সাধারণত ৪ মাস অন্তর অন্তর কেন্দ্র সরকারের তরফ থেকে এই কিস্তি রিলিজ করা হয়। এই প্রধানমন্ত্রী কিষান যোজনার সুবিধা পাওয়ার জন্যে ই কেওয়াইসি জমা দেওয়া বাধ্যতামূলক।

5 লাখ টাকা পাবেন। ভোটের আগে মোদী সরকারের সিদ্ধান্ত। এই কার্ড বানিয়ে নিন।

কৃষকরা এটি তাদের নিকটবর্তী যে কোনো সিএসসি সেন্টারে গিয়ে, ব্যাংকে গিয়ে অথবা অনলাইন অফিসিয়াল পোর্টাল www.pmkisan.gov.in এ গিয়ে সহজেই ই কেওয়াইসি করতে পারবেন। তাই আর দেরি না করে দেশের যে সকল চাষিরা এখনো প্রধানমন্ত্রী কিষান যোজনার (PM Kisan Next Installment) সুবিধা গ্রহণ করেন নি তাদের এই যোজনা সুবিধা গ্রহণ করতে আবেদন করা উচিত।
Written by Sampriti Bose.

1.40 লক্ষ টাকা পাবে দেশবাসী। ভোটের আগে বড় ঘোষণা মোদী সরকারের। আচ্ছে দিন এসে গেল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button