সরকারি প্রকল্প

PM Svanidhi Scheme – 50 হাজার টাকা পাবেন। আধার কার্ড থাকলেই 5 মিনিটে ব্যাংক একাউন্টে ঢুকবে।

এখন থেকে আধার কার্ড থাকলেই ৫০ হাজার টাকা পর্যন্ত লোন পাবেন গ্রাহকরা PM Svanidhi Scheme এর মাধ্যমে। মোদী সরকারের তরফে এই স্কিম নিয়ে আসা হয়েছে। দেশের অসংখ্য মানুষদের জন্য এসে গেল এক দারুন সুযোগ। কেন্দ্রীয় সরকার জনকল্যাণের উদ্দেশ্যে বিভিন্ন ধরনের প্রকল্প চালু করেছে, যা থেকে আমজনতা বেশ উপকৃত হয়েছেন।

PM Svanidhi Scheme Online Apply.

করোনা মহামারীকালে (Corona Virus) কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এমনই একটি PM Svanidhi Scheme চালু করা হয়েছিল, যা বর্তমানে বেশ জনপ্রিয়তা পেয়েছে। আর এই প্রকল্পের বিশেষ বিষয় হলো এই যে, কোনো গ্যারান্টি ছাড়াই ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ (Business Loan) নেওয়া যাবে এই প্রকল্পের অধীনে। মূলত যারা ছোট ব্যবসা শুরু করতে চান, অথচ আর্থিক অভাবে ব্যবসা (Startup Business) শুরু করতে পারছেন না।

তাদের জন্য এই PM Svanidhi Scheme নামক প্রকল্পটি চালু করা হয়েছে কেন্দ্রীয় সরকারের (Central Government) তরফ থেকে। করোনা মহামারীর সময় সকল হকাররা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিলেন। তাই তাদের কথা মাথায় রেখে সে সময় কেন্দ্র সরকার এই প্রকল্পটি চালু করেছিল যা বর্তমানে বিপুল পরিমাণে জনপ্রিয়তা পেয়েছে। PM Svanidhi Scheme আওতায় ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ (Aadhaar Card 50000 Loan) নিতে পারবেন গ্রাহকেরা।

তবে প্রথমেই একেবারে ৫০ হাজার টাকার ঋণ (PM Svanidhi Scheme Loan) নিতে পারবেন না। এই প্রকল্পের অধীনে একেবারে প্রথমে ১০ হাজার টাকার ঋণ নিতে পারবেন। তারপর সেই ঋণ পরিশোধ করে দেওয়ার পর দ্বিতীয় বার এর দ্বিগুণ পরিমাণে ঋণ নিতে পারবেন গ্রাহকেরা। প্রথমে PM Svanidhi Scheme আওতায় ১০ হাজার টাকার ঋণ নিয়ে তারপর সেই ঋণ গ্রাহককে শোধ করতে হবে।

এরপরে এই ১০ হাজার টাকার দ্বিগুণ পরিমাণ অর্থাৎ ২০ হাজার টাকা ঋণ নিতে পারবেন গ্রাহক। আবার ঠিক এই একইরকম ভাবে তৃতীয় বার তিনি ৫০ হাজার টাকার ঋণ নিতে পারবেন। কেন্দ্র সরকার এই ঋণের উপর আবার ভর্তুকিও দেয়। PM Svanidhi Scheme আওতায় ঋণ নিলে কোনো গ্যারান্টির প্রয়োজন পড়ে না। আবেদন অনুমোদিত হওয়ার পরেই ঋণের পরিমাণ ৩ বার গ্রাহকের একাউন্টে স্থানান্তির হবে ধাপে ধাপে।

PM Svanidhi Scheme জন্য পানের দোকান, চায়ের দোকান, ছোট স্টেশনারি দোকান, সবজি বিক্রেতা, ফল বিক্রেতা, সেলুন, জুতোর দোকান, স্ট্রিট ফুডের দোকান, রুটি তড়কা, ডিম বিক্রেতা, ছোট লন্ড্রি, ফেরিওয়ালা, এছাড়াও অন্য কোনো ছোটখাটো ব্যবসা করলে আবেদন করতে পারবেন। উল্লেখ্য গ্রাহকের কাছে অবশ্যই আধার কার্ড থাকলে তবেই প্রধানমন্ত্রী স্বনিধি প্রকল্পের এই সুবিধা তিনি পেতে সক্ষম হবেন।

Ayushman Bharat Card (আয়ুষ্মান ভারত কার্ড)

আধার কার্ড থাকলে তবেই এই প্রকল্পের (Aadhaar Card Loan Scheme) সুবিধা নেওয়ার জন্য আবেদন করা যাবে। এর পাশাপাশি ব্যাংকের পাশ বুকের জেরক্স কপির প্রয়োজন হবে। এই প্রকল্পের অধীনে ঋণ গ্রহণের পর সেই ঋণের টাকা এক বছরের মধ্যে শোধ করতে হবে। যে কোনো সরকারি ব্যাংকেই প্রধানমন্ত্রী স্বনিধি প্রকল্পের আওতায় এই ঋণ (PM Loan Scheme) গ্রহণের জন্য তিনি আবেদন করতে পারবেন।

আপনার টাকার দরকার হলেই দেবে স্টেট ব্যাংক। লাইনে দাঁড়াতে হবে না। মাত্র 5 মিনিট সময় লাগবে।

এছাড়াও PM Svanidhi Scheme অফিসিয়াল ওয়েবসাইট www.pmsvanidhi.mohua.gov.in ওয়েবসাইটে গিয়ে প্রধানমন্ত্রী স্বনিধি যোজনার জন্য আবেদন করতে পারবেন। এভাবে ইচ্ছুক ব্যক্তিদের প্রধানমন্ত্রী স্বনিধি যোজনার জন্য শীঘ্রই আবেদন প্রক্রিয়া সম্পন্ন করা উচিত। এই সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য আপনারা উল্লেখিত অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আরও বিস্তারিত জেনে নিতে পারবেন।
Written by Sampriti Bose.

5 বছরের জন্য 10 লক্ষ টাকার FD করেছেন? মেয়াদ শেষে রিটার্ন শুনে চমকে যাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button