ব্যাংকিং

SBI Personal Loan – আপনার টাকার দরকার হলেই দেবে স্টেট ব্যাংক। লাইনে দাঁড়াতে হবে না। মাত্র 5 মিনিট সময় লাগবে।

এখন থেকে গ্রাহকদের মাত্র ৫ মিনিটেই ৫ লাখ টাকা পর্যন্ত SBI Personal Loan দিতে চলেছে দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক। শুনতে অবাক লাগলেও এমনটাই বাস্তব। তবে এর জন্য প্রয়োজন একটি নথির, আর সেটি হলো আধার কার্ড (Aadhaar Card Loan). দেশের অসংখ্য গ্রাহকদের জন্য এটি এক দারুণ সুখবর। বর্তমানে দেশে ধনী, দরিদ্র অনেক ধরনের মানুষই বসবাস করে থাকেন।

SBI Personal Loan Online Apply.

তবে কখনো সকলের ক্ষেত্রেই এমন পরিস্থিতি এসে যায় যখন পার্সোনাল লোন বা ব্যাক্তিগত ঋণ (SBI Personal Loan) নেওয়ার প্রয়োজন হয় সকলের। মূলত রোজগার করলেও অনেককেই টাকা ধার করতে হয় নানা প্রয়োজনে। সেই কারণেই বিভিন্ন ক্ষেত্রে ব্যাংক থেকে লোন নিয়ে থাকেন অনেকে। কিন্তু এই লোন নেওয়ার জন্য একটা নির্দিষ্ট প্রক্রিয়া আছে যা সম্পন্ন করতে খানিকটা সময় লেগে যায় গ্রাহকদের।

কিন্তু হঠাৎ যদি এমন কোনো পরিস্থিতি আসে যখন গ্রাহকদের জরুরী ভিত্তিতে টাকা প্রয়োজন, তখন লোন পাবার ক্ষেত্রে সমস্যায় পড়ে যেতে হয় গ্রাহকদের। তবে, এবার থেকে গ্রাহকদের ইমার্জেন্সি অর্থের প্রয়োজন হলে মাত্র ৫ মিনিটে তাদের ব্যক্তিগত লোন (SBI Personal Loan) দেবে ভারতের সব থেকে বড় রাষ্ট্রয়ত্ব ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। মূলত দেশের বেশিরভাগ মানুষদের একাউন্ট আছে এই ব্যাংকে।

এই ব্যাংকের গ্রাহক পরিষেবা এবং ভালো সার্ভিসের কারনের এই ব্যাংক দেশের সবচেয়ে জনপ্রিয় ব্যাংক। সম্প্রতি এসবিআই ব্যাংকের চেয়ারম্যান শ্রী দিনেশ খর জানিয়েছেন যে, ব্যাংকের তরফ থেকে একটি বিশেষ SBI Personal Loan চালু করা হচ্ছে সেখানে ৫ লক্ষ টাকা পর্যন্ত আর্থিক সাহায্য পাবে ব্যাংকের একাউন্ট হোল্ডাররা। গ্রাহকদের কথা ভেবেই বিশেষ করে এই ব্যবস্থা চালু করেছে ব্যাংক কতৃপক্ষ। এই ব্যবস্থার ফলে উপকৃত হবেন ব্যাংকের গ্রাহকরা।

এসবিআই কোবিড লোন হল এসবিআই ব্যাংকের সর্বচ্চ প্রদত্ত SBI Personal Loan গুলোর মধ্যে একটি। গোটা বিশ্বে কোভিড মহামারির দাপট কিছুটা কম হলেও তা একেবারেই শেষ হয়ে যায়নি। আর তা কোনোদিনও শেষ হবে না। তাই অতিমারি মত অসুস্থতা যদি কারো হয় তাহলে চিকিৎসার জন্য লক্ষ লক্ষ টাকা দরকার। আর ঠিক এই টাকার চিন্তা থেকেই এবার মুক্তি দিতে চলেছে এসবিআই।

এর আগে ২০২১ সালে যখন কোভিড এর দ্বিতীয় ঢেউ আসে তখন এই কোভিড লোন দেওয়া শুরু করে SBI. এই লোনের আওতায় ৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হয়। যদি কেউ এই ভাইরাসে (Covid Loan) আক্রান্ত হয় তাহলে হাসপাতালে ভর্তি থেকে চিকিৎসার যাবতীয় খরচাপাতির জন্যে SBI Personal Loan দেওয়া হয়। চলুন এই সম্পর্কে আরও বিস্তারিত জেনে নেওয়া যাক।

SBI Personal Loan Apply Criteria

1) এই লোনটি পার্সোনাল লোনের একটি অংশ হিসেবে শুরু হয়েছে।
2) এই লোন পেতে গেলে প্রথমে গ্রাহককে একজন ভারতীয় নাগরিক হতে হবে।
3) সর্বোচ্চ ৫ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসা খরচ বাবদ পাওয়া যায়।
4) SBI Personal Loan সম্পূর্ণ ভাবে কোনো কোল্যাটেরাল বা গ্যারান্টার ছাড়াই প্রদান করে থাকে।

5) গ্রাহকদের আপদকালীন কথা চিন্তা করে অনেক কম সুদে এই লোন দেয় ব্যাংক।
6) এখানে সুদের হার বার্ষিক 8%.
7) গ্রাহকরা নিজেদের সুবিধা অনুযায়ী 5 বছর পর্যন্ত একটি টার্ম পান SBI Personal Loan পরিশোধ করার জন্য।
8) স্যালারিড, নন স্যালারিড এবং পেনশনভোগী সমস্ত ধরনের একাউন্ট ধারীরাই এলনের সুবিধা লাভ করতে পারেন।

SBI Personal Loan Online Apply Process

1) প্রথমেই ভিজিট করতে হবে উক্ত নির্দিষ্ট যে কোনো একটি ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে।
2) ওয়েবসাইটে এসে নিজের মোবাইল নম্বর বসাতে হবে গ্রাহকদের।
3) ফোনে পাওয়া ওটিপি এন্টার করে লগ ইন বাটনে ক্লিক করতে হবে।
4) লগ ইন হওয়ার পর হোম পেজ খুলবে। এখানে ‘SBI Personal Loan’ অপশনে ক্লিক করতে হবে।

Electricity Bill (ইলেকট্রিক বিল)

5) এরপর লোনের জন্য আবেদন ফর্ম আসবে। যেখানে নির্দিষ্ট কিছু তথ্য যেমন আবেদনকারীর নাম, ঠিকানা, আধার ও প্যান নম্বর, ব্যাংক একাউন্ট নম্বর সহ আরো বেশ কিছু তথ্য এন্টার করতে হবে। কত টাকা SBI Personal Loan নিতে চান সেটাও উল্লেখ করতে হবে।
6) তারপর সাবমিট বাটনে ক্লিক করলে পরের পেজ খুলে যাবে। এখানে আবেদনকারীর আধার ও প্যান কার্ডের ডিটেলস যাচাই করণ হবে। প্রক্রিয়াকরণ শেষ হওয়া পর্যন্ত ধৈর্য ধরতে হবে।

1 লাখ টাকা FD করেছেন 400 দিনের জন্য? মেয়াদ শেষে কত পাবেন। সহজ হিসাব দেখে নিন।

ব্যাংক যদি তাকে SBI Personal Loan পাওয়ার যোগ্য মনে করে, তবে তার ফোনে একটি এসএমএস পাঠানো হবে। এর মাধ্যমে তিনি ব্যাংক মারফত লোন পাওয়ার Confirmation পাবেন। এইভাবে এখন থেকে নিজেদের প্রয়োজনে কেবল মাত্র আধার কার্ড (Aadhaar Card Loan) ব্যবহার করে ব্যক্তিগত লোন (Personal Loan) নিতে পারেন গ্রাহকেরা।
Written by Sampriti Bose.

ব্যাংকের সেভিংস একাউন্টে সর্বোচ্চ কত টাকা রাখা যায়? এর চেয়ে বেশি লেনদেন করলে আয়কর নোটিশ ও জরিমানা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button