চাকরির খবর

Primary Teacher Recruitment – প্রাথমিকে শিক্ষক নিয়োগ নিয়ে খুশির খবর শোনালো পর্ষদ, বিস্তারিত জেনে নিন।

কলকাতা হাইকোর্টের একটি নির্দেশের ফলে কিছুটা স্বস্তি পেলেন টেট উত্তীর্ণরা (Primary Teacher Recruitment). প্রাথমিকে শিক্ষক নিয়োগের কথা মাথায় আসলেই সর্বপ্রথম আমাদের দুর্নীতি ও স্বজনপোষণ এর কথাই মাথায় আসে। কিন্তু এই সকল কিছুর মধ্যেও পর্ষদের তরফে D.El.Ed – Diploma In Elementary Education শিক্ষার্থীদের শর্তসাপেক্ষে রেজিস্ট্রেশন শুরু করা হল। আদালতের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, WBBPE – West Bengal Board Of Primary Education এর তরফে সকলের তথ্য যাচাই করে নিতে হবে।

Primary Teacher Recruitment Latest Update.

এবারে এই ডিএলএড কি? Primary Teacher Recruitment অর্থাৎ প্রাথমিকে শিক্ষক নিয়োগের পরীক্ষা TET এ বসার জন্য সকলকে দুই বছরের আবশ্যিক টেস্ট এর ক্লাস করতে হয়। এই ক্লাসকেই ডিএলএড বলা হয়ে থাকে। মূলত এই সকল পড়ুয়াদের পরীক্ষা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে পর্ষদকে। কিন্তু আদালতের তরফে জানানো হয়েছে, যেই সকল পড়ুয়ারা NCTE – National Council For Teacher Education এর তরফে নিয়ম মেনে ক্লাস করেছেন তারাই এই পরীক্ষা দিতে পারবেন।

এই সকল পড়ুয়াদের কলকাতা হাইকোর্টের তরফে জানানো হয়েছে আগামী এক মাসের মধ্যে সকল পড়ুয়াদের নিজেদের ক্লাসের ও বাকি সকল কিছুর বিস্তারিত তথ্য পর্ষদকে জানাতে হবে (Primary Teacher Recruitment). এই পরীক্ষা নিয়ে অনেক দিন ধরেই জল ঘোলা হচ্ছিলো। বিগত ৯ – ১১ ফেব্রুয়ারি পর্যন্ত এই পরীক্ষা হওয়ার কথা থাকলেও পর্ষদের তরফে এই পরীক্ষা নেওয়া হয়নি।

কিন্তু এই নিয়েও অভিযোগ উঠছিল যে কিছু মাসের কোর্স করেও অনেকে পরীক্ষায় বসছে কিন্তু আমরা সঠিক নিয়ম মেনে পরীক্ষায় বসতে পারছিনা (Primary Teacher Recruitment). এই নিয়েই সকলের মধ্যে ধোঁয়াশা তৈরি হয়েছিল। কিন্তু আদালতের তরফে এই নির্দেশের ফলে সকল অনিশ্চয়তা কাটল বলে মনে করছেন অনেকে। এই পরীক্ষায় পাশ করলে সকলে টেট পরীক্ষায় বসার সুযোগ পাবেন এবং ভবিষ্যতে শিক্ষকতাও করতে পারেন।

কিন্তু Primary Teacher Recruitment নিয়ে বর্তমানে অনেক ধরণের মামলা চলছে কোর্টে। কিছুদিন আগে আদালতের তরফে ২০১৪ সালের টেট উত্তীর্ণদের নম্বর বৃদ্ধি করে দেওয়ার কথা জানানো হয়েছিল। এই নির্দেশ কার্যকর হলে এই পরিস্থিতিতে নতুন করে কয়েক হাজার চাকরিপ্রার্থীরা উত্তীর্ণ হতে পারেন এবং এরই সঙ্গে সকলকে পুনরায় ইন্টারভিউ এর সুযোগ দিতে হবে (Primary Teacher Recruitment).

Nabanna Scholarship – নবান্ন স্কলারশিপে আবেদন করে পেয়ে যান পড়াশুনার খরচ, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা অবশ্যই দেখুন।

কিন্তু পর্ষদের তরফে সকল OMR সিট নষ্ট করে দেওয়া হয়েছে এবং এখন শুধু ডিজিটাল কপির মূল্যায়নের মাধ্যমে নম্বর বিন্যাস করতে হবে। কিন্তু এই ডিজিটাল কপি নিয়েও মামলা চলছে। এবার দেখার অপেক্ষা যে ভবিষ্যতে এই নিয়ে কি হতে চলেছে। এবারে দেখার অপেক্ষা যে ভবিষ্যতে কি ঘটনা ঘটতে চলেছে এবং কবে শিক্ষক নিয়োগ হবে।

HS Result বেরোনোর আগে ঝটপট করে ফেলতে পারেন এই কোর্সগুলি, সারা জীবন কাজে দেবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button