চাকরির খবর

Primary Tet – পশ্চিমবঙ্গের প্রাইমারি টেট পরীক্ষা নিয়ে নতুন ঘোষণা, চাকরি প্রার্থীদের টেনশন কাটলো।

ফের আমাদের রাজ্যে নতুন করে Primary Tet অর্থাৎ প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকদের নিয়োগের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পেলো। সম্প্রতি জানা যাচ্ছিল যে এর পরের বার টেট পরীক্ষা নেওয়ার আগে নতুন নিয়োগের নিয়ম তৈরি করা হবে বলে জানা যাচ্ছে। এই নতুন নিয়ম অনুসারে আবেদনকারীদের পড়াশুনার যোগ্যতার থেকে টেট পরীক্ষায় প্রাপ্ত নম্বরের গুরুত্ব বেশি থাকবে বলে মনে করা হচ্ছে। সম্প্রতি রাজ্যের স্কুল সার্ভিস কমিশনের তরফেও নিজেদের নিয়োগের নিয়মে পরিবর্তন করতে চলেছে। সেই পথেই এবার হাটতে চলেছে বলে মনে করা হচ্ছে।

Primary Tet এর নতুন কিছু নিয়ম সম্পর্কে জেনে নিন।

বর্তমানে টেট পরীক্ষা পাশ করলেই সকলকেই ইন্টারভিউ দেওয়ার সুযোগ পায়। ধরে নেওয়া যাক Primary Tet পরীক্ষায় ১ লক্ষ পরীক্ষার্থীরা এই পরীক্ষায় অংশ গ্রহণ করলো এবং ১০ হাজার জন উত্তীর্ণ হলেন। এই ১০ হাজার জন উত্তীর্ণদের ইন্টারভিউ ও অ্যাপটিটিউড টেস্ট নেওয়া সময় সাপেক্ষ ব্যাপার। এই সময় কিভাবে কম করা যায় এই নিয়েই ভাবনা চিন্তা করা হচ্ছে।

বর্তমানে Primary Tet ২০২২ এর পরীক্ষায় প্রায় ১.৫ লক্ষ পরীক্ষার্থীরা উত্তীর্ণ হয়েছেন। এছাড়াও ২০১৪ ও ২০১৭ সালের প্রায় ৪০ – ৪৫ হাজার উত্তীর্ণদের দফায় দফায় ইন্টারভিউ নেওয়ার প্রক্রিয়া চালু রয়েছে WBBPE – West Bengal Board Of Primary Education অর্থাৎ পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে। এর মধ্যে প্রায় ১২ হাজার প্রার্থীদের নিয়োগ করা হবে। এই ইন্টারভিউ নেওয়ার প্রক্রিয়া ১৫ দফায় সম্পন্ন করা হবে বলে মনে করা হচ্ছে।

এরপরে ২০১৪ – ২০১৭ সালের Primary Tet পরীক্ষার্থীদের ইন্টারভিউ নেওয়া সম্পন্ন হয়ে গেলে ২০২২ সালের উত্তীর্ণদের সাক্ষাৎকার শুরু হতে চলেছে। প্রায় ১ লক্ষ ৮০ হাজার উত্তীর্ণদের ইন্টারভিউ নিতে কয় দফা ও কতো সময় লাগবে সেই নিয়েই চিন্তায় পর্ষদের আধিকারিকেরা। এর ফলে নিয়োগেও অনেক সময় লেগে যাচ্ছে এবং শেষ অব্দি পড়ুয়াদের কেই সমস্যায় পড়তে হচ্ছে।

Primary Tet নিয়ে আরও কিছু তথ্য।

Oasis Scholarship – রাজ্যের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পড়ুয়ারা ও পরীক্ষার্থীরা আবেদন করলেই পাবেন এই স্কলারশিপ, কোন ক্লাসে কতো টাকা পাবেন?

এছাড়াও Primary Tet এর পরীক্ষায় অ্যাকাডেমিক স্কোর অর্থাৎ আবেদনকারীরা নিজেরা কতো নম্বর পেয়েছেন তার ওপরে বেশি ভিত্তি না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারণ করোনা মহামারীর সময়ে অনেকেই বিনা পরীক্ষা দিয়ে পাশ করে গেছেন। সেহেতু তাদের নম্বর ও একজন পরীক্ষা দেওয়া প্রার্থীর নম্বর এক হওয়া সম্ভবপর কথা নয়। এই কারণের জন্য এই নিয়মেরও কিছু পরিবর্তন আনা যায় কিনা এই নিয়ে চিন্তা ভাবনা করা হচ্ছে।

Primary Tet নিয়ে এই সকল নিয়মের পরিবর্তনের সাথে সাথে নতুন করে আবার এই টেট পরীক্ষা নেওয়া হতে পারে বলে মত অনেকের। কিন্তু এই নিয়ে পর্ষদের তরফে কোন কিছু বলতে চাওয়া হয়নি। এবার দেখার অপেক্ষা যে ভবিষ্যতে কি হতে চলেছে।

এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

ICDS recruitment 2023 – রাজ্যে 256 টি শূন্যপদে ICDS কর্মী নিয়োগ, 8 পাশেই করা যাবে আবেদন, বিশদে জানুন।

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button