ব্যাংকিং

Bank Account – সব ব্যাংক একাউন্ট গ্রাহকদের জন্য RBI এর বড় ঘোষণা, 31শে ডিসেম্বর শেষ তারিখ।

এখন প্রায় ১০০ কোটির বেশি নাগরিকের কাছে নিজের ব্যাংক একাউন্ট (Bank Account) আছে। আর সেটা সরকারি ব্যাংক (Public Sector Bank) বা বেসরকারি ব্যাংক (Private Bank). আর রিজার্ভ ব্যাংকের (RBI) এর তরফে সময়ে সময়ে দেশের নাগরিকদের আর্থিক সুরক্ষা প্রদানের জন্য অনেক ধরণের নিয়ম নিয়ে আসা হয়। কিন্তু এবারে রিজার্ভ ব্যাংকের তরফে ৩১ শে ডিসেম্বরের মধ্যে গ্রাহকদের জন্য এক জরুরি নির্দেশ দিয়েছে।

Bank Account Holders Will Know This Rule.

এখন থেকে ব্যাংকের লকার থাকলেই গ্রাহকদের ব্যাংকের লকার (Bank Locker) চুক্তিতে স্বাক্ষর করতে হবে। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত রয়েছে‌ সময়সীমা। এর মধ্যে ব্যাংকের লকার চুক্তিতে স্বাক্ষর না করানো হলে সমস্যায় পড়বেন গ্রাহকেরা। বন্ধ করে দেওয়া হতে পারে তাদের ব্যাংকের লকারও। পাশাপাশি বাড়ানো হতে চলেছে ব্যাংকের লকার ভাড়াও। সম্প্রতি রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফে Bank Account গ্রাহকদের উদ্দেশ্যে জারি করা হয়েছে এই জরুরি বিজ্ঞপ্তি।

বর্তমানে অনেক ব্যক্তিই ব্যাংকের লকারে তাদের সোনার গহনা সহ অন্যান্য দরকারি জিনিস সংরক্ষণ করে রাখেন। কিন্তু অনেক সময় দেখা যায় ব্যাংকের লকারে গ্রাহকদের জমা রাখা প্রয়োজনীয় জিনিস নষ্ট হয়ে যায়। তখন ব্যাংকও (Bank Account) তাদের সেই সব হারিয়ে যাওয়া জিনিসের দায়িত্ব নিতে চায় না। এমতাবস্থায় গ্রাহকদের সুরক্ষার উদ্দেশ্যে নতুন পদক্ষেপ নিয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া।

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI), ব্যাংক অফ বারোদা (BOB) বা অন্যান্য ব্যাংকের গ্রাহকদের আগামী ৩০ সেপ্টেম্বরের আগে ব্যাংকের লকার চুক্তিতে স্বাক্ষর করতে নির্দেশ দেওয়া হয়েছিল। পরবর্তীকালে সেই নিয়মের কিছুটা পরিবর্তন করা হয়েছে। ইতিমধ্যেই Bank Account গ্রাহকদের এই বিষয়ে এসএমএস এবং ইমেইল এর মাধ্যমে জানানো হচ্ছে ব্যাংক দ্বারা। গ্রাহকদের যে ব্যাংকের শাখায় লকার রয়েছে, সেই শাখায় গিয়ে এই চুক্তি স্বাক্ষর করতে হবে।

বর্তমানে আরবিআই এর নির্দেশ অনুযায়ী, আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে লকার চুক্তি স্বাক্ষরের কাজ কাজ শেষ করতে হবে। গত ৩০ জুনের মধ্যে ৫০ শতাংশ গ্রাহকদের এই চুক্তিতে স্বাক্ষর করানোর নির্দেশ ছিল। ৭৫ শতাংশ গ্রাহকদের ব্যাংক লকার চুক্তিতে স্বাক্ষর এর চেষ্টা ছিল। ৩০ সেপ্টেম্বরের মধ্যে এবং ৩১ ডিসেম্বর এর মধ্যে ১০০ শতাংশ অর্থাৎ সমস্ত গ্রাহকদের স্বাক্ষর করতে হবে।

এই নতুন ব্যাংক লকার চুক্তি অনুসারে, এবার আর কোনো ব্যাংক তাদের গ্রাহকদের বলতে পারবেনা লকারের মালামালের জন্য ব্যাংকের কোনো দ্বায়িত্ব নেই। চুরি, ডাকাতি, জালিয়াতি, ভূমিকম্প বা অগ্নি কাণ্ডের ফলে লকারের ক্ষতি হলে ব্যাংক তার দ্বায়িত্ব এড়াতে পারবে না। এর ফলে ব্যাংকের লকারের নিরাপত্তার জন্য প্রয়োজনীয় সবরকম পদক্ষেপ নিতে হবে ব্যাংককে (Bank Account).

Income Tax (ইনকাম ট্যাক্স)

এছাড়াও লকারের কোনো ক্ষতি হলে লকার ভাড়ার ১০০ গুন পর্যন্ত ক্ষতিপূরণ দিতে হবে ব্যাংকেই। তবে এই কারণে ব্যাংকের লকারের চার্জ বাড়ানো হয়েছে। এসবিআই এর আগে লকার ভাড়া ছিল ৫০০ থেকে ৩০০০ টাকা পর্যন্ত। এখন বাড়িয়ে ১৫০০ থেকে ১২০০০ টাকা পর্যন্ত করা হয়েছে, সঙ্গে GST দিতে হবে গ্রাহকদের। HDFC Bank লকার ভাড়া স্বরূপ বার্ষিক ১৩৫০ টাকা থেকে ২০০০০ টাকা পর্যন্ত (Bank Account) চার্জ করছে।

নতুন প্রকল্প চালু মহিলাদের জন্য, সরকারের বড় সিদ্ধান্ত।

তবে, শহর এবং লকারের ধারণ অনুযায়ী লকার ভাড়া ভিন্ন হতে পারে। এমতঅবস্থায় যে সমস্ত Bank Account গ্রাহকেরা এখনো পর্যন্ত ব্যাংকের লকার চুক্তি করেননি তাদের আগামী ৩১ ডিসেম্বরের মধ্যেই ব্যাংকের লকার চুক্তিতে স্বাক্ষর করে নিতে হবে জানিয়েছেন রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (Reserve Bank Of India) আধিকারিকরা। তাই সকল Bank Account গ্রাহকদের ৩১ তারিখের আগে এই সম্পর্কে সচেতন থাকা উচিত।
Written by Sampriti Bose.

প্রত্যেক মাধ্যমিক পরীক্ষার্থী পাবে ফ্রিতে টেস্ট পেপার। কবে থেকে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button