সরকারি প্রকল্প

Ration Card – রেশন কার্ড গ্রাহকদের জন্য সুখবর, টানা একমাস অতিরিক্ত খাদ্য সামগ্রী দেওয়ার ঘোষণা, কারা এই সুবিধা পাবেন দেখুন।

পশ্চিমবঙ্গের প্রায় ৯ কোটি Ration Card গ্রাহকদের জন্য এক খুশির খবর জানালো পশ্চিমবঙ্গ সরকার। রাজ্য সরকারের খাদ্য সাথী প্রকল্পের অন্তর্গত সকল নাগরিক এর অধীনে বিশেষ খাদ্য সামগ্রী পাওয়া যাচ্ছে। কিন্তু রাজ্যের সকল রেশন গ্রাহকেরা এই প্রকল্পের অধীনে এই সুবিধা পাবেন না। বর্তমানে আমাদের রাজ্যে “রাজ্য খাদ্য সুরক্ষা যোজনার” অন্তর্গত ৮ কোটি ৮১ লক্ষের বেশি নাগরিক বিনামূল্যে এই চাল গম পেয়ে থাকেন। কিন্তু এই সুবিধা শুধুমাত্র কিছু শ্রেণীর কার্ডের অন্তর্ভুক্ত মানুষদের জন্যই ঘোষণা করা হল। এই সুবিধা শুধুমাত্র রমজান মাসেই পাওয়া যেতে চলেছে বলে জানানো হয়েছে।

Ration Card গ্রাহকদের জন্য নতুন ঘোষণা করলো রাজ্য সরকার।

২৩ শে মার্চ ২০২৩ থেকে আগামী ২১ শে এপ্রিল ২০২৩ চলবে রমজান মাস আর এই মাসেই এই সকল অতিরিক্ত খাদ্য সামগ্রী পাওয়া যাবে। AAY, SPHH শ্রেণীর অন্তর্ভুক্ত Ration Card গ্রাহকেরা পাবেন। আমাদের দেশে বিভিন্ন শ্রেণীতে ভাগ করে সকল নাগরিকদের এই রেশন সামগ্রী প্রদান করা হয়ে থাকে, উপরোক্ত এই রেশন কার্ড গুলি হচ্ছে অন্যতম। আমাদের রাজ্য সরকারের তরফেও নিজেদের খাদ্যসাথী প্রকল্পের অন্তর্গত – RKSY – I ও RKSY – II অর্থাৎ রাজ্য খাদ্য সুরক্ষা যোজনার অন্তর্গত এই দুই শ্রেণীতে ভাগ করে এই সিদ্ধান্ত নেওয়া হবে। জেনে রাখা ভালো যে এই সুবিধা পাওয়ার জন্য সামান্য পরিমাণ টাকা সকলকে খরচ করতে হবে, বিনামূল্যে পাওয়া যাবে না।

এই সকল Ration Card গ্রাহকেরা রমজান মাস উপলক্ষ্যে বেশি রেশন সামগ্রী পাবেন, এবার দেখে নেওয়া যাক কারা বেশি পরিমাণে খাদ্য সামগ্রী পেতে চলেছেন। চাল, গম এর পাশাপাশি চিনি, ময়দা ও কাঁচা ছোলাও পাওয়া যাবে। AAY – Antyodaya Anna Yojana এবং SPHH – State Priority House Hold এর অন্তর্গত সকলকে ১ কেজি চিনির জন্য ৩০ – ৩২ টাকা ও ১ কেজি ছোলার জন্য ৪৯ টাকা করে দিতে হবে। ১ কিলো ময়দা পিছু ৩০ টাকা করে দিতে হবে।

Ration Card নিয়ে কিছু অতিরিক্ত তথ্য।

LPG Price – এপ্রিল মাস থেকে রান্নার গ্যাসে 200 টাকা ভর্তুকি দেবে কেন্দ্রীয় সরকার, কারা এই সুবিধা পাবেন দেখুন।

এছাড়াও এই Ration Card গ্রাহকদের অর্থাৎ AAY দের ২১ কিলো চাল ও ১৩ কিলো গম দেওয়া হবে ও SPHH দের ৩ কিলো চাল ও ২ কিলো আটা বা গম দেওয়া হবে। খাদ্য দফতরের তরফে সকলকে জানানো হয়েছে যে এই সুবিধা টানা একমাস রাজ্যের সকল রেশন দোকানে পাওয়া যাবে। সরকারের এই সিদ্ধান্তে খুশি সকলে।

Ration Card নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট সবার আগে পাওয়ার জন্য। ধন্যবাদ।

হঠাৎ কাজে ছুটি পেয়েছেন? এই জায়গায় সামান্য খরচেই ঘুরে আসতে পারেন, একবার অবশ্যই দেখুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button