সরকারি নথি

Ration Card – একাউন্টে টাকা ঢুকবে রেশন কার্ড গ্রাহকদের। রাজ্য সরকারের বড় ঘোষণা। মার্চ থেকেই পাবেন।

রাজ্যের রেশনকার্ডধারী ব্যক্তিদের (Ration Card Holders) জন্য এলো এক দারুণ সুখবর। এখন থেকে রেশন কার্ড থাকলে সামগ্রীর সাথে একাউন্টে ঢুকবে টাকাও। সম্প্রতি এমনই ঘোষণা করলো রাজ্য সরকার। ভারতীয় নাগরিকদের জন্য রেশন কার্ড হলো একটি অন্যতম গুরুত্বপূর্ণ নথি। কিছু কিছু মানুষের জন্য এই রেশন কার্ড শুধুমাত্র একটি গুরুত্বপূর্ণ নথি হিসেবে ব্যবহৃত হয়, আবার কিছু কিছু মানুষের কাছেই রেশন কার্ড তাদের মুখে অন্ন যোগানোর একটি অন্যতম মাধ্যম।

Ration Card Holders Get Money In Karnataka.

মূলত রেশন কার্ড হল সংশ্লিষ্ট রাজ্য সরকার বা কেন্দ্রের কর্তৃক জারি করা সরকারি নথি। এই কার্ডের মাধ্যমে যোগ্য পরিবারগুলি বিনামূল্যে রেশন নিতে পারেন। এদের মধ্যে অনেকের কাছেই রয়েছে বিপিএল রেশন কার্ড (BPL Ration Card) যে সকল মানুষদের কাছে বিপিএল রেশন কার্ড রয়েছে তাদের জন্য রাজ্য সরকারের তরফে গরীব মানুষদের কথা ভাবনাচিন্তা কিরে এমন এক সিদ্ধান্ত নিয়েছে যা শুনে চমকে গিয়েছেন সকলে।

চাল সরবরাহ নিয়ে চলমান রাজনৈতিক অস্থিরতার মধ্যে সরকার একটি বড় সিদ্ধান্ত নিয়েছে। বিপিএল অর্থাৎ দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী Ration Card ৫ কেজি চালের পরিবর্তে টাকা দেবে সরকার। চালের পরিবর্তে বিপিএল কার্ডধারীদের অ্যাকাউন্টে ৩৪ টাকা কেজি দরে টাকা জমা হবে। ধান সংগ্রহ না হওয়া পর্যন্ত এ অস্থায়ী এই ব্যবস্থা অব্যাহত থাকবে। তবে, এটি পশ্চিমবঙ্গের নাগরিকদের জন্য নয় (Ration Card).

এটি কর্ণাটকের বিপিএল রেশনকার্ডধারী (Ration Card) ব্যক্তিদের জন্য। মূলত ‘অন্ন ভাগ্য’ যোজনা হলো কর্ণাটক সরকারের একটি বিনামূল্যের চাল প্রকল্প। এর আওতায় বিপিএল ক্যাটাগরির পরিবার গুলোকে প্রতি মাসে ১০ কেজি করে চাল দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। সরকারের এহেন সিদ্ধান্তের কারণে উপকৃত হবেন দেশের ১.২৮ কোটি পরিবার।

বস্তুত, কর্ণাটক নির্বাচনের সময় কংগ্রেস প্রতিশ্রুতি দিয়েছিল যে ৫টি গ্যারান্টিতে প্রত্যেক গরিবকে ১০ কেজি করে চাল বিনামূল্যে দেওয়া হবে। কিন্তু রাজ্য সরকার এখনও পর্যন্ত বিপিএল পরিবারের প্রত্যেক সদস্যকে মাত্র পাঁচ কেজি করে চাল দিতে পেরেছে, যা কেন্দ্রের তরফে সরবরাহ করা হচ্ছে। কর্ণাটক সরকার (Karnataka Government) এখন দুটি উপায়ে ১০ কেজি চাল বিতরণ করার পরিকল্পনা করেছে।

এতে ৫ কেজি চালের পরিবর্তে বিপিএল কার্ডধারীকে (Ration Card) জনপ্রতি ১৭০ টাকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একজন কার্ডধারীকে ৫ কেজি করে চাল দেওয়ার পরিকল্পনা রয়েছে। বিনিময়ে তিনি পাবেন ১৭০ টাকা। যদি একটি পরিবারে ২ জন কার্ড হোল্ডার থাকে তবে পরিবার পাবে ১৭০ + ১৭০ = ৩৪০ টাকা। যদি কোনও পরিবারে ৩ জন কার্ড হোল্ডার থাকে তবে তারা ১৭০+১৭০+১৭০ = ৫১০ টাকা পাবে।

E Shram Card (ই শ্রম কার্ড)

সরবরাহ সম্পূর্ণ না হওয়া পর্যন্ত প্রত্যেক গরিব মানুষকে ৫ কেজি করে চাল এবং ১৭০ টাকা করে দেওয়া হবে। বর্তমানে কেন্দ্রীয় সরকার গরিবদের জন্য কর্ণাটকে মাথাপিছু ৫ কেজি করে চাল দিচ্ছে। কেন্দ্রীয় সরকার জানিয়েছে যে তারা অতিরিক্ত পাঁচ কিলো সরবরাহ করতে পারবে না। কর্ণাটক অবশ্য জানিয়েছে, ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া, সেন্ট্রাল ওয়্যারহাউজিং কর্পোরেশন এবং নাফেডের মতো কেন্দ্রীয় প্রতিষ্ঠানের কাছ থেকে এই চাল কিনতে প্রস্তুত তারা (Ration Card).

স্বাস্থ্য সাথী কার্ড নিয়ে বড় সিদ্ধান্ত নিল পশ্চিমবঙ্গ সরকার। অবাক করা এই সিদ্ধান্ত।

কিন্তু সম্প্রতি কেন্দ্রীয় সরকার ওপেন মার্কেট সেল স্কিমের আওতায় কেন্দ্রীয় পুল থেকে রাজ্য সরকারগুলিকে চাল ও গম বিক্রি বন্ধ করে দিয়েছে। এমতাবস্থায় লোকসভা নির্বাচনের আগে কর্ণাটক সরকারের তরফে বলা বিপিএল রেশন কার্ডধারী (Ration Card) মানুষদের জন্য গৃহীত এ বিশেষ পদক্ষেপটির ফলে অসংখ্য মানুষের সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে।
Written by Sampriti Bose.

বাড়ি বানানোর জন্য 30 লাখ টাকা দিচ্ছে স্টেট ব্যাংক। আধার কার্ড থাকলে আবেদন করুন। EMI কত?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button