সরকারি প্রকল্প

Swasthya Sathi – স্বাস্থ্য সাথী কার্ড নিয়ে বড় সিদ্ধান্ত নিল পশ্চিমবঙ্গ সরকার। অবাক করা এই সিদ্ধান্ত।

এবার থেকে ভিন রাজ্যের যে কোনো হাসপাতালে মিলতে চলেছে স্বাস্থ্য সাথী (Swasthya Sathi) পরিষেবা। সম্প্রতি রাজ্য বাজেট অধিবেশনে জানানো হলো এমনই তথ্য। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে রাজ্যের বাসিন্দাদের জন্য যে সকল সরকারি প্রকল্প চালু করা হয়েছে তার মধ্যে অন্যতম হলো স্বাস্থ্য সাথী প্রকল্প। প্রথমদিকে এই প্রকল্প কিছু সীমিত সংখ্যক মানুষদের জন্য থাকলেও ২০২১ এর বিধানসভা নির্বাচনের আগে তা সর্বজনীন করে দেওয়া হয়।

Swasthya Sathi Card New Benefits.

তবে এবার এই প্রকল্পের সুবিধা আরো বাড়িয়ে দেওয়া হলো। মূলত Swasthya Sathi প্রকল্পের মধ্য দিয়ে পশ্চিমবঙ্গের বাসিন্দারা ৫ লক্ষ টাকার সুবিধা পেয়ে থাকেন চিকিৎসার জন্য। তবে রাজ্য সরকারের এই প্রকল্পের সুবিধা কেবল মাত্র রাজ্যের হাসপাতাল গুলিতেই পাওয়া যায়। পশ্চিমবঙ্গের বাইরে হাতে গোনা একটি বা দুটি হাসপাতালে এতদিন এই প্রকল্পের (Swasthya Sathi Scheme) সুবিধা মিলতো।

কিন্তু গত ৮ ফেব্রুয়ারি রাজ্যের অন্তর্বর্তী বাজেটে যে ঘোষণা করা হলো তাতে দেশের যে কোনো হাসপাতালেই স্বাস্থ্য সাথী প্রকল্পের সুবিধা পাওয়া যাবে। কিন্তু সবাই এই সুবিধা পাবেন না। মূলত দেশের যেকোনো হাসপাতালে স্বাস্থ্য সাথী প্রকল্পের (Swasthya Sathi) সুবিধা দেওয়া হবে কেবলমাত্র পরিযায়ী শ্রমিকদের। পরিযায়ী শ্রমিকদের ভিন রাজ্যে কাজে যাওয়ার বিষয়টিকে মাথায় রেখেই তাদের জন্য এমন ঘোষণা করা হলো বলে জানানো হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে।

এই বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা চলছিল এবং সেই আলোচনার পরিপ্রেক্ষিতে এবার এমন সুবিধা প্রদান করা হবে বলে জানিয়েছেন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। পরিযায়ী শ্রমিকরা স্বাভাবিকভাবেই ভিন রাজ্যে কাজ করেন। সেখানে তাঁরা অসুস্থ হয়ে পড়লে বহু ক্ষেত্রে সঠিক চিকিৎসা পরিষেবা পান না। এদিকে এতদিন স্বাস্থ্য সাথী কার্ড (Swasthya Sathi) দেখিয়ে রাজ্যের বাইরে হাতে গোনা একটা বা দুটো হাসপাতালেই চিকিৎসা পরিষেবা পাওয়া যেত।

ফলে সমস্যায় পড়তেন পরিযায়ী শ্রমিকরা। সেই তাঁদের কথা ভেবেই এবার পরিযায়ী শ্রমিকদের জন্য দেশের যে কোনও প্রান্তে, যে কোনও হাসপাতালে স্বাস্থ্য সাথী কার্ড (Swasthya Sathi) দেখিয়ে চিকিৎসা করার সুযোগ করে দেওয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। চন্দ্রিমা ভট্টাচার্য জানান, এবার পরিযায়ী শ্রমিকদেরও স্বাস্থ্য সাথী প্রকল্পের আওতায় আনা হলো।

LIC Jeevan Anand (এলআইসি জীবন আনন্দ)

তবে এই প্রকল্পে পরিযায়ী শ্রমিকদের নাম নথিভূক্ত করার জন্য তাদের আবশ্যিকভাবে কর্ম সাথী পোর্টালে (Karmasathi Portal) নাম থাকতে হবে। ওই পোর্টালে নাম থাকা পরিযায়ী শ্রমিকরা ভিন রাজ্যে গিয়েও গুরুতর চিকিৎসার ক্ষেত্রে স্বাস্থ্য সাথী প্রকল্পের আওতায় সুবিধা পাবেন। রাজ্য সরকারের নতুন এই সিদ্ধান্তের ফলে ওই সকল পরিযায়ী শ্রমিকরা কর্মস্থলে থেকেই চিকিৎসা করিয়ে সরকারি প্রকল্পের সুবিধা পাবেন।

ব্যাংক একাউন্টে এই 5 টি ভুল করলেই ইনকাম ট্যাক্স নোটিশ পাঠাচ্ছে। গ্রাহকরা সতর্ক হন।

Swasthya Sathi নিয়ে এই সিদ্ধান্তের ফলে পরিযায়ী শ্রমিকদের জন্য এমন সুবিধা প্রদান নিঃসন্দেহে তাদের চিকিৎসার ক্ষেত্রে বিশেষ সুবিধা প্রদান করবে বলে মনে করা হচ্ছে। আর এই নিয়ে অনেকেরই ভবিষ্যতে সুবিধা হতে চলেছে বলে মনে করা হচ্ছে। এই নতুন সিদ্ধান্ত সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, ধন্যবাদ।
Written by Sampriti Bose.

প্রতিমাসে 3000 টাকা দেবে সরকার। আজই এই কার্ড করে নিন।

Related Articles

One Comment

  1. C. M medam apni এতো কিছু dichen
    তাও BJP chamcha রা bolchea কিছু dichea না apnar নামে bodname dichea এটা কি valo korchea medam.

    আমি কিছু পাই না medam তাও apnar পাশে আছি medam. Vote দি apnake medam.

    আমি বেকার মানুষ্ ekta jodi chakuri দেন্
    Taholea medam khub valo hoy medam
    Please🙏

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button