সরকারি নথি

Ration Card – চাল গমের সঙ্গে টানা 3 মাস অতিরিক্ত সামগ্রী পাবেন বিনামূল্যে, সরকারের বড় ঘোষণা।

এবার থেকে রেশন কার্ড (Ration Card) থাকলেই বিনামূল্যে চাল ও গমের পাশাপাশি মিলবে চিনি। শুধুমাত্র রেশন কার্ডই নয় তার সাথে যদি অন্ত্যোদয় কার্ড থেকে থাকে তবেই তিন মাসের বিনামূল্যে চিনি পাবেন। সাধারণ মানুষের মুখে দু বেলা দু মুঠো অন্নের জোগান দিতে কিছু না কিছু পদক্ষেপ নিয়েই থাকে কেন্দ্রীয় সরকার থেকে শুরু করে বিভিন্ন রাজ্যের সরকার গুলি।

Ration Card Holders Get Free Sugar In Uttarpradesh.

দেশের কোনও মানুষ যাতে খালি পেটে না ঘুমোয় তার জন্য রেশন কার্ডের (Ration Card) মাধ্যমে সকল গরিব ও মধ্যবিত্ত মানুষদের জন্য অনেক চিন্তা করছে বিভিন্ন রাজ্য সহ কেন্দ্রীয় সরকার। মূলত সেই ভাবনাকে মাথায় রেখেই উত্তরপ্রদেশের যোগী সরকারের তরফে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। যাদের অন্ত্যোদয় কার্ড রয়েছে তাঁরা জুলাই, আগস্ট ও সেপ্টেম্বর মাসে ১৮ টাকা কেজি দরে চিনি পাবেন। উল্লেখ্য, এই কার্ডে বর্তমানে ১৪ কেজি গম পাওয়া যায়।

বিনামূল্যের রেশন প্রকল্পের (Ration Card) অধীনে, অন্ত্যোদয় কার্ডধারীরা বিনামূল্যে ২১ কেজি চাল এবং ১৪ কেজি গম পান। এছাড়াও, পরিবারের কার্ডধারীদের প্রতি ইউনিট পাঁচ কেজি সামগ্রী বিনামূল্যে বিতরণ করা হবে। ১২ এবং ১৩ সেপ্টেম্বর বিনামূল্যে রেশন বিতরণ করা হবে। ১২ সেপ্টেম্বর থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত শাহজাহানপুর জেলায় বিনামূল্যে রেশন মিলবে বলে জানা গেছে।

২০২২ সালের ২৩ ডিসেম্বর দেশের ৮১ কোটিরও বেশি মানুষকে বিনামূল্যে রেশন (Ration Card) দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। উল্লেখ্য, অন্ত্যোদয় কার্ড যাদের রয়েছে তাদের উদ্দেশ্যে উত্তরপ্রদেশ সরকারের তরফে জানানো হয়েছিল, ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ২০২৩ এর ডিসেম্বর পর্যন্ত সমস্ত যোগ্য পরিবারের ক্ষেত্রে এই প্রকল্প প্রযোজ্য হবে।

Swasthya Sathi (স্বাস্থ্য সাথী কার্ড)

এই প্রকল্পের অধীনে, চাল, গম এবং মোটা শস্য সরকার দ্বারা বিনামূল্যে দেওয়া হয়। অন্ত্যোদয় কার্ডধারীদের প্রতি মাসে বিনামূল্যে ৩৫ কেজি খাদ্যশস্যও (Ration Card) দেওয়া হয়। যদিও এই ব্যবস্থার অসাধু কার্যকলাপ করলে তার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে বলেও জানানো হয়েছে। টাকা নেওয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে কর্তৃপক্ষের তরফ থেকে, এমন নির্দেশই জারি করা হয়েছে।

Old Note Sell – পুরনো এই 100 টাকার নোট থাকলে আপনি হবেন মালামাল, কোথায় বিক্রি করবেন জেনে নিন।

যে কোনও কোটদার যদি টাকা দাবি করে বা এমন কোনও অভিযোগ পাওয়া যায় তবে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তাই এবার যে রেশন ব্যবস্থায় (Ration Card System) স্বচ্ছতা আসতে চলেছে, তা আর বলার অপেক্ষা রাখেনা। জেলা সরবরাহ অফিস সমস্ত কোটাধারীদের ভাল এবং সম্পূর্ণ রেশন দেওয়ার নির্দেশ দিয়েছে।

Primary TET Exam – প্রাইমারী টেট পরীক্ষার দিন ঘোষণা। জেনে নিন যোগ্যতা, সিলেবাস, কত পেলে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button