সরকারি প্রকল্প

Ration Card – ফেব্রুয়ারি মাসে কত পরিমাণে খাদ্যসামগ্রী পাবেন দেখে নিন।

Ration Card এর মাধ্যমে আমাদের পশ্চিমবঙ্গ সহ সমগ্র দেশের বিভিন্ন প্রান্তের নাগরিকদের খুবই কম মূল্যে বা একদম বিনামূল্যে খাদ্যদ্রব্য বণ্টন করা হয়। এক সরকারি পরিসংখ্যান অনুসারে পশ্চিমবঙ্গের ২৩ টি জেলা মিলিয়ে মোট ৮ কোটি ৮০ লক্ষ ৮৮ হাজার ৬০৪ জন রাজ্য খাদ্য সুরক্ষা যোজনার অন্তর্গত।

Ration Card এর সামগ্রী বণ্টন নিয়ে বিস্তারিত তথ্য জেনে নিন।

আর এই পরিমাণ ভারতে প্রায় ৮১ কোটির বেশি এবং প্রতিদিন এই সংখ্যা ক্রমশ বাড়ছে। অতিমারি চলাকালীন কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকার নাগরিকদের কাছে Ration Card এর মাধ্যমে সাহায্যের হাত এগিয়ে দিয়েছিল। সরকারের অধীনে রেশন কার্ডকে পাঁচ শ্রেণীতে ভাগ করে নাগরিকদের খাদ্যদ্রব্য বণ্টন করে হয়ে থাকে।

Ration Card – বদলে গেল রেশন কার্ডের নিয়ম, এইকাজ না করলে রেশন পাবেন না।

AAY, SPHH, PHH, RKSY – I, RKSY – II এই পাঁচ ধরণের রেশন কার্ডের মাধ্যমে বিভিন্ন পরিমাণে গ্রাহকদের রেশন সামগ্রী দেওয়া হয়। আজকে আমরা দেখে নেব কোন কার্ডে কত পরিমাণে খাদ্য সামগ্রী পাবেন।
AAY – Antyodaya Anna Yojana – এই রেশন কার্ডের অন্তর্ভুক্ত সকল কার্ড হোল্ডারদের ২১ কিলো চাল, ১৪ কিলো আটা বা গম পাবে। এছাড়াও ১ কিলো চিনিও দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে।

কিন্তু এর জন্য মাত্র ১৩ – ১৪ টাকা খরচ করতে হবে প্রতি কেজি হিসাবে। যা বাজারের মূল্য থেকে অনেক কম।
PHH – Priority Household – পরিবারের সকল সদস্যদের কার্ড পিছু ৩ কিলো চাল, এর সাথে ১ কিলো ৯০০ গ্রাম আটা বা ২ কিলো গম দেওয়া হবে। আটা বা গম যে কোনো একটি বস্তুই সকলকে প্রদান করা হবে।

SPHH – State Priority Household – প্রতিকার্ড পিছু ৩ কিলো চাল, ২ কেজি করে গম বা তার বদলে আটা দেওয়া হবে। সম্পূর্ণ বিনামূল্যে।
RKSY – I – Rajya Khadya Suraksha Yojana – এই রেশন কার্ড হোল্ডারদের সদস্য পিছু ৫ কিলো করা চাল দেওয়া হবে। গম বা আটা দেওয়া হবে না।

RKSY – II – Rajya Khadya Suraksha Yojana – এই কার্ড হোল্ডারদের শুধুমাত্র ২ কিলো করে চাল দেওয়া হবে।
বিভিন্ন প্রকারের Ration Card এর প্রকারভেদ অনুসারে ফেব্রুয়ারি মাসে এই পরিমাণে রাজ্যের সকল রেশন গ্রাহকেরা খাদ্যদ্রব্য পাবেন।

প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা – 2023 সাল থেকে রেশন কার্ড থাকলেই বিনামূল্যে পাবেন সমস্ত মুদি মাল।

এই নিয়ে আরও কোন তথ্য থাকলে আগামী দিনে আমরা হাজির হব। এই নিয়ে আপনাদের মতামত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবর সবার আগে পাওয়ার জন্য। ধন্যবাদ।

Related Articles

One Comment

  1. RKSY -|| রেশন কার্ডের চালের পরিমাণ বাড়ালে বাধিত হব। এই কার্ড থাকা মানেই তো সবাই বড়লোক নয়।এই দিকটা একটু ভাববেন আশা করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button