সরকারি নথি

Ration Card – রেশন কার্ড নিয়ে বড় আপডেট, নতুন ও পুরনো সকল গ্রাহকদের জন্য।

রেশন কার্ড (Ration Card) নিয়ে সরকারের তরফে একেরপর এক নতুন নতুন আপডেট নিয়ে আসা হচ্ছে। মূলত এর পেছনে কারণ হিসাবে অনেক বিশেষজ্ঞরা সকল দুর্নীতিকেই দায়ি করছেন। কারণ এই ধরণের দুর্নীতির ফলে সকল ন্যায্য গ্রাহকরা নিজেদের পাওনা থেকে বঞ্চিত হচ্ছেন। আর এই ধরণের একেরপর এক অভিযোগ এর ফলে এবারে নড়েচড়ে বসেছে সরকার। ইতিমধ্যেই রাজ্যের একাধিক গ্রাহকদের ফের আরেকবারের জন্য E-Kyc করার নির্দেশ দেওয়া হয়েছে।

New Ration Card Apply Process Online.

আর এছাড়াও নতুন ও পুরনো Ration Card গ্রাহকদের জন্য এক আপডেট দেওয়া হয়েছে। এখন থেকে বাড়িতে বসেই অনলাইন পদ্ধতিতে রেশন কার্ডের জন্য আবেদন করা যাবে। সম্প্রতি রাজ্যের খাদ্য ও সরবরাহ দপ্তর সূত্রে জারি করা বিজ্ঞপ্তিতে এমনই জানানো হয়েছে। মূলত সাধারণ মানুষের সুবিধার্থেই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানা গিয়েছে।বর্তমানে কেবলমাত্র বিনামূল্যে খাদ্যসামগ্রী পাওয়ার ক্ষেত্রে রেশন কার্ডের (Ration Card) গুরুত্ব রয়েছে তাই নয়।

পশ্চিমবঙ্গ সরকারের ঘোষণা অনুযায়ী, রেশন কার্ড (Ration Card) পরিচয়পত্র হিসাবেও ব্যবহৃত হতে পারে। এক্ষেত্রে যদি কোনো ব্যক্তি এখনও পর্যন্ত রেশন কার্ড না বানিয়ে থাকেন তাহলে এবার থেকে ঘরে বসেই সহজ পদ্ধতিতে রেশন কার্ড বানানোর জন্য তিনি আবেদন করতে পারবেন‌। তবে, ঘরে বসে অনলাইনে রেশন কার্ড বানানোর আবেদন করার জন্য বেশ কিছু পদ্ধতি অবলম্বন করতে হয়। সেই সকল পদ্ধতি সমূহ নিম্নরূপ।

1) প্রথমে www.food.wb.gov.in ওয়েবসাইটে লগইন করতে হবে।
2) এরপর, হোমপেজে রেশন কার্ড (Ration Card) নামক যে অপশন থাকবে, সেখানে ক্লিক করতে হবে এবং ক্লিক করলেই নতুন একটি পেজ খুলে যাবে।
3) নতুন পেজের মধ্যে থাকা বিভিন্ন ক্যাটাগরি থেকে বেছে নিয়ে আ্যাপ্লাই ফর নিউ রেশন কার্ড (Ration Card) ফর এ ফ্যামিলি অপশনে ক্লিক করতে হবে।

4) এখানে ক্লিক করার পর পরবর্তী যে পেজ খুলবে সেখানে আবেদনকারীর কাছে থাকা একটি মোবাইল নম্বর চাওয়া হবে।
5) এবার আবেদনকারীর কাছে চালু থাকা মোবাইল নম্বর দিয়ে গেট ওটিপি অপশনে ক্লিক করতে হবে এবং তারপর আবেদনকারীর ফোনে একটি ওটিপি যাবে যেটি নির্দিষ্ট জায়গায় দিয়ে প্রসিড করতে হবে।
6) এরপর আবেদনকারীর কাছ থেকে বিভিন্ন তথ্য চাওয়া হবে, যেমন তার পরিবারের কারো রেশন কার্ড (Ration Card) রয়েছে কিনা এবং যদি তা থাকে তাহলে সেটি কোন ক্যাটাগরির। এক্ষেত্রে আবেদনকারী নো অপশনে ক্লিক করতে হবে, কারণ তিনি তার বাড়ির কারো রেশন কার্ড না থাকাতেই একেবারে নতুন রেশন কার্ডের জন্য আবেদন করছেন।

7) এবার আবেদনকারীর কাছে তিনি সাবসিডি রেশন কার্ড (Ration Card) করতে চাইছেন নাকি কেবলমাত্র পরিচয়পত্র হিসাবে ব্যবহারের জন্য রেশন কার্ড করতে চাইছেন, সেটি জানতে চাওয়া হবে।
8) সাবসিডি যুক্ত খাবার পাওয়ার জন্য রেশন কার্ড (Ration Card) চাইলে সেই অপশন বেছে নিতে হবে। পরবর্তীতে, জানতে চাওয়া হবে আবেদনকারী গ্রাম্য নাকি শহুরে কোন এলাকার বাসিন্দা।
9) পরিশেষে, আবেদনকারীর কাছ থেকে প্রচুর তথ্য জানতে চাওয়া হবে এবং সে গুলি সঠিকভাবে দেওয়ার পর শর্তে টিক দিয়ে পরবর্তী পেজে যেতে হবে।

বকেয়া ডিএ (Pending Dearness Allowance)

উক্ত সমস্ত তথ্য সঠিকভাবে দেওয়া হলে পরবর্তীতে তা রাজ্য খাদ্য ও সরবরাহ দপ্তরের তরফ থেকে যাচাই করা হবে এবং আবেদনকারী যদি উপযুক্ত হন তাহলে তাকে সরকার থেকে রেশন কার্ড দেওয়া হবে। এক্ষেত্রে উল্লেখ্য, কোনো তথ্য ভুল হলে রাজ্য খাদ্য ও সরবরাহ দপ্তর আবেদনকারীর আবেদন বাতিলও করে দিতে পারে। তবে, যে সকল ব্যক্তির এখনো পর্যন্ত রেশন কার্ড (Ration Card) নেই।

Swasthya Sathi – স্বাস্থ্যসাথী কার্ডে বিনামূল্যে এই চিকিৎসা বন্ধ হচ্ছে, নবান্নের বড় ঘোষণা।

তাদের অতি শীঘ্রই বাড়িতে বসে অনলাইনের মাধ্যমে রেশন কার্ডের (Ration Card) জন্য আবেদন করে নেওয়াই উচিত বলে মনে করছেন রাজ্য খাদ্য ও সরবরাহ দপ্তরের আধিকারিকরা। এই Ration Card এর মাধ্যমে সময়ে সময়ে অনেক ধরণের সুবিধা প্রদান করা হয়। আর এই কারণের জন্য আপনারা সকলের উচিত এই কার্ড বানিয়ে নেওয়া। এছাড়াও পুরনো কার্ডে কোন ভুল থাকলে আপনারা ঠিক করিয়ে নিতে পারবেন।
Written by সম্প্রীতি বোস।

Unique ID Card – পশ্চিমবঙ্গে Aadhaar Card এর বদলে এবার করতে হবে এই কার্ড। করলেই পাবেন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button