সরকারি প্রকল্প

Ration Card Rules – রেশন তোলার নিয়মে পরিবর্তন, আঙুলের ছাপ না মিললেও চাল, গম পাওয়া যাবে।

বর্তমানে আমাদের দেশ ও রাজ্যের সকল গরিব ও মধ্যবিত্ত মানুষের কাছে Ration Card Rules ও রেশন কার্ডের গুরুত্ব অপরিসীম। এই সকল নাগরিকদের খাদ্য সুরক্ষা নিশ্চিত করার জন্য কেন্দ্রীয় সহ রাজ্য সরকারের তরফে এই রেশন কার্ডের মাধ্যমে চাল ও গম বিনামূল্যে বা স্বল্প মূল্যে প্রদান করা হয়ে থাকে। কিন্তু এর জন্য সকলের আধার কার্ডের সঙ্গে আঙুলের ছাপ মিলিয়ে নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। আঙুলের ছাপ না মিললে কাউকেই রেশনের সামগ্রী প্রদান করা হচ্ছে না। এবার এই নিয়মেই কিছু পরিবর্তন করা হচ্ছে।

Ration Card Rules এর কিছু পরিবর্তন করা হল।

কেন্দ্রীয় সরকারের তরফে Ration Card Rules নিয়ে এক আপডেটে জানানো হয়েছে সমগ্র দেশে প্রায় ৯৯% রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণ সম্পন্ন হয়েছে। কিন্তু এই দাবির উল্টোপুরাণ দেখা যাচ্ছে অনেক জায়গায়। রেশন তোলার সময় আঙুলের ছাপ না মেলার জন্য অনেক গ্রাহকই চাল, গম পাচ্ছেন না। কিন্তু এই নিয়ম বাধ্যতামূলক বলে কোন মতেই রেশন সামগ্রী দিতে পারছেন না। এই কারণের জন্য পশ্চিমবঙ্গ সহ সমগ্র দেশের রেশন গ্রাহকেরা সমস্যার সম্মুখীন হচ্ছেন।

এই Ration Card Rules গ্রাহকদেরও সুবিধার কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে বলে মত অনেক বিশেষজ্ঞের। কারণ, অনেক সময় ভুয়ো রেশন কার্ড দেখিয়ে খাদ্য সামগ্রী তুলে নিয়ে যাওয়া হত। এই দুর্নীতি রোধ করার জন্য এই নিয়ম কার্যকর করা হয়। বর্তমানে আমাদের রাজ্যে “রাজ্য খাদ্য সুরক্ষা যোজনার” অন্তর্গত ৮ কোটি ৮১ লক্ষের বেশি নাগরিক বিনামূল্যে এই চাল গম পেয়ে থাকেন এবং আগামী ৩১ শে ডিসেম্বর পর্যন্ত এই সুবিধা তারা পাবেন। তারই সঙ্গে এই নিয়মের ফলে সকলেরই সুবিধা হতে চলেছে।

Ration Card Rules নিয়ে দিল্লীতে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করছেন দেশের বিভিন্ন প্রান্তের রেশন ডিলাররা। এই বিক্ষোভ দেখে নড়েচড়ে বসেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের খাদ্য গণবণ্টন মন্ত্রী জানিয়েছেন, আগামী দিনে আঙুলের ছাপ না মিললেও শুধুমাত্র রেশন কার্ড ও আধার কার্ড দেখানোর মাধ্যমেও রেশন সামগ্রী পাবেন গ্রাহকেরা। সরকারের এই সিদ্ধান্তের ফলে উপকৃত হতে চলেছে রেশন গ্রাহকেরা।

Ration Card Rules এর সুবিধা কবে থেকে পাওয়া যাবে।

Duare Sarkar 2023 – দুয়ারে সরকার ক্যাম্পের মাধ্যমে পাবেন এই সকল নতুন সুবিধা, ক্যাম্প শুরু হওয়ার আগে জেনে নিন।

আগামী ২০ – ২৩ তারিখ টানা চার দিন পর্যন্ত সকল রেশন দোকান বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই জন্য সমস্যায় পরতে চলেছেন অনেক রেশন গ্রাহকরা। Ration Card Rules এর বিরোধের জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করছেন অনেকে। এবার দেখার অপেক্ষা আগামী মাস থেকে শুধুমাত্র আধার কার্ড দেখিয়ে রেশন পাওয়া যায় কিনা।

Ration Card Rules এর এই নতুন নিয়ম সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

এবার শনি রবিবারেও খোলা থাকবে সমস্ত ব্যাংক, মিলবে 24 ঘন্টা পরিষেবা, RBI এর ঘোষণায় খুশি দেশবাসী।

Related Articles

3 Comments

  1. হ্যা, সত্যিই হাত বা আঙ্গুলের ছাপ না না কারনেই মিল হয় না। আধার ও রেশন কার্ডের ভিত্তিতে রেশন দেওয়া চালু হোক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button