Trending News

Train Ticket – যাত্রীদের জন্য সুখবর, ভারতীয় রেল নির্দেশিকা জারি করে কমালো টিকিটের দাম, বিশদে জানুন।

দীর্ঘদিন ধরে ভাবছেন দূরে কোথাও ভ্রমণে যাবেন? এক্ষেত্রে ট্রেনই প্রথম ভরসা। কিন্তু ভাবছেন Train Ticket এর অত্যধিক দামের কথা? তাহলে এই দুশ্চিন্তা ভুলে যান। সম্প্রতি রেলের তরফে একটি মন ভালো করা ঘোষণা করা হয়েছে। কেবলমাত্র যাত্রীদের সুবিধার্থেই এই ঘোষণা। কি? চলুন তাহলে চটপট জেনে নিই। গত বছরের নভেম্বর মাসে এসি 3-টায়ার ইকোনমি ক্লাস টিকিটের ভাড়া ও এসি 3-টায়ার টিকিটের ভাড়া সমান করে দেওয়া হয়েছিল। কিন্তু বর্তমানে একটি সার্কুলার জারি করা হয়েছে, যার মাধ্যমে আবার আগের মতোই সুবিধা পাবেন যাত্রীরা।

Train Ticket এর ভাড়া কত হল?

সংবাদ মাধ্যম সূত্রে খবর, এবার থেকে যাত্রীরা পূর্বের তুলনায় কম টাকা খরচ করেই AC 3-Tier ইকোনমি ক্লাসের Train Ticket কাটতে পারবেন। অর্থাৎ রেল পুরনো রেটেই ভাড়া ফিরিয়ে নিয়েছে।
যেন ভাড়া বাড়ানো হয়েছিল? রেলের পক্ষ থেকে জানানো হয়েছিল, যাত্রীদের বিছানা প্রদান করতে অতিরিক্ত খরচ করতে হচ্ছে।

Jio গ্রাহকদের মাথায় হাত, 100 টাকা বেড়ে গেল রিচার্জের দাম।

প্রাথমিকভাবে ইকোনমি এয়ার কন্ডিশন ক্লাসে বিছানা সরবরাহ করা হত না। যদিও যাত্রীদের স্বাচ্ছন্দ্যের কথা ভেবে এই ব্যবস্থা চালু করা হয়। তবে আগের মতো ভাড়া রাখার কারণে যে পূর্বের সুবিধা পাওয়া যাবে না, তা নয়। বরং Train Ticket এর দাম কমানো হলেও, যাত্রীদের ‘লিনেন’ দেওয়া বন্ধ হবে না, জানিয়েছে রেল। রেল আধিকারিকদের মতে, বর্তমানে দেশে ৪৬৩টি এসি 3 ইকোনমি কোচ রয়েছে।

আর ১১,২৭৭টি সাধারণ এসি 3 কোচ রয়েছে। যেখানে সাধারণ এসি 3 কোচের তুলনায় এসি 3 ইকোনমি কোচের যাত্রীদের আরও ভালও সুবিধা প্রদান করা হয়। এসি 3-টিয়ারের দু’টি ভাগের টিকিটের দাম একই হওয়ার ফলে যাত্রীদের টিকিট প্রতি প্রায় ৬০ থেকে ৭০ টাকা অতিরিক্ত খরচ করতে হত। বর্তমানে যাত্রীদের এই সমস্যার সমাধান করা হচ্ছে।

সার্কুলার জারির আগে টিকিট প্রি বুকিং করা হলে?
রেলের তরফে এও জানানো হয়েছে, যে সকল যাত্রীরা অনলাইনে এবং কাউন্টারে টিকিট প্রি buকিং করেছেন, তাদের অতিরিক্ত টাকাও ফেরত দেওয়া হবে। জরুরি খবর, আবারও রেলের তরফে প্রবীণ যাত্রীদের পূর্বের মতো ছাড়ের সুবিধা প্রদান করা হবে।

অতিমারীর আবহে, এরপর দেশব্যাপী লকডাউনের সময় ২০২০ সালের ২০ মার্চে প্রবীণ যাত্রীদের জন্য রেলওয়ের ছাড় বন্ধ করা হয়েছিল। যেহেতু অতিমারীর পরিস্থিতি বর্তমানে স্বাভাবিক হয়েছে এবং রেলের আয়ও পূর্বের তুলনায় বৃদ্ধি পেয়েছে, তাই এই কমিটি রেলপথ মন্ত্রণালয়কে এই বিষয়টি পুনর্বিবেচনার কথা বলেছে। ইতিমধ্যেই রেলওয়ে সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি সরকারকে রেলের প্রবীণ যাত্রীদের ছাড় সংক্রান্ত সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে বলেছে।

এবার শনি রবিবারেও খোলা থাকবে সমস্ত ব্যাংক, মিলবে 24 ঘন্টা পরিষেবা, RBI এর ঘোষণায় খুশি দেশবাসী।

বিশেষত দেশের যে সকল প্রবীণ যাত্রীরা আর্থিকভাবে পিছিয়ে রয়েছে, তাদের জন্য রেলের স্লিপার ক্লাস এবং 3A ক্লাসের ভাড়ায় ছাড় দেওয়ার বিষয়টি বিবেচনা করে দেখতে বলা হয়েছে।
Train Ticket সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button