ব্যাংকিং

500 Rupees Note – 500 টাকার নোট নিয়ে বড় ঘোষণা করলো RBI. নতুন নোট আসতে চলেছে?

বর্তমানে ভারতীয় মুদ্রার মধ্যে ৫০০ টাকার নোট বা 500 Rupees Note হল সবচেয়ে বড় নোট। কিন্তু এইবারে ৫০০ টাকার নোট নিয়েও এক জরুরি আপডেট পাওয়া যাচ্ছে বিভিন্ন সংবাদ মাধ্যমের তরফে। ইতি মধ্যেই কিছু দিন আগে RBI (Reserve Bank Of India) এর তরফে ২০০০ টাকার নোট আগামী ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে ব্যাংকে বদলিয়ে নিতে হবে নইলে এই মুদ্রার আর কোন দাম থাকবে না বলে মনে করছেন অনেক আর্থিক বিশেষজ্ঞরা। কিন্তু এখন একটা কথা সকলের মনে রয়েছে যে ২ হাজার টাকার নোট এর পরিবর্তে ৫০০ টাকার থেকে বড় কোন নোট বাজারে আনা হবে কিনা।

Big Announcement For 500 Rupees Note.

কিন্তু রিজার্ভ ব্যাংক এর প্রথম গভর্নরকে এই বিষয় নিয়ে (500 Rupees Note) জিজ্ঞাসা করা হলে তিনি বলেন ৫০০ টাকার বেশি মূল্যের নোট বাজারে আনার কোন প্রয়োজন নেই। কারণ এখন বর্তমানে সকল নাগরিকরাই অনলাইন লেনদেনের ওপরে নির্ভরশীল হয়ে উঠেছেন এবং খুচরোর সমস্যার জন্য এই ৫০০ টাকার নোট ব্যবহার করা নিয়ে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়।

কেন্দ্রীয় সরকার তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তরফে ২০০০ টাকার নোটকে অস্থায়ী ব্যবস্থা হিসাবেই ধরা হচ্ছিলো। পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোটে জালিয়াতি হচ্ছে বলে এই নতুন 500 Rupees Note ও ২ হাজার টাকার নোট নিয়ে আসা হয়েছিল। কিন্তু এই ২ হাজার টাকার নোটও এখন বাতিলের পথে রয়েছে। কিন্তু এই ২ হাজার টাকার নোট জনগণের কথা মাথায় রেখেই তুলে নেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে।

500 Rupees Note নোট এর বদলে আর কোন ধরণের নোট এই মুহূর্তে বাজারে আনার কথা সরকারের তরফে চিন্তা করা হচ্ছে না, এই জিনিসটা খুবই স্পষ্ট হয়ে গেল এবং RBI এর তরফে সকল ব্যাংককে নির্দেশ দেওয়া হয়েছে, এই ২ হাজার টাকার নোট বদলানোর সময় কোনটা আসল ও কোনটা নকল সেই সম্পর্কে সকল ব্যাংককে সতর্ক থাকতে হবে।

Savings Account – অ্যাকাউণ্টে মিনিমাম ব্যালেন্স রাখার নিয়ম পরিবর্তন করলো RBI. কবে থেকে নতুন নিয়ম কার্যকর? দেখুন।

সরকারের তরফে 500 Rupees Note নিয়ে এই সিদ্ধান্ত সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে সঙ্গে থাকুন, ধন্যবাদ।

উচ্চমাধ্যমিকে উত্তীর্ণ পরীক্ষার্থীরা আবেদন করুন এই সেরা 5 টি স্কলারশিপে, পড়াশোনার খরচের চিন্তা ভুলে যান।

Related Articles

6 Comments

  1. এক দম ঠিক হয়েছে এত বড়ো নোট না রাখাই ভালো আর আমার মনে হয় সব থেকে বড়ো নোট 800 বা 1000 করলে ভালো হয়

  2. ২০০০হাজার টাকা নোট এখন জা আছে সব বড়লোক দের কাছে তাই এখন থেকে ২০০০ হাজার টাকার নোট একাউন্ট ফেলতে হবে এই আইন আনতে হবে তাহলেই জানা যাবে জে কারকাছে কত কালো টাকা আছে।

  3. There is no need for bigger than 500 note. As noted more than 80% people doing their business online.

  4. দিক বিদিক জ্ঞান শূন্য। এদিকে ১০০/০০ নিচের টাকা ছাপা বন্ধ অথবা বাজারে আসা বন্ধ।
    অন্যদিকে ওপরের টাকা নিয়ে হটকারী মনোভাব। জাতীয় অর্থনীতি বা সাধারণ মানুষ ; কোনটাই ধর্তব্যএ নেই। আছে শুধু নিজেদের বশংবদ পূঁজি তোষণ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button