ব্যাংকিং

Savings Account – অ্যাকাউণ্টে মিনিমাম ব্যালেন্স রাখার নিয়ম পরিবর্তন করলো RBI. কবে থেকে নতুন নিয়ম কার্যকর? দেখুন।

দেশের সকল সেভিংস অ্যাকাউণ্ট বা Savings Account গ্রাহকদের জন্য দারুণ সুখবর ঘোষণা করলো রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া বা Reserve Bank Of India. বর্তমান যুগে যে কোন ধরণের টাকা পয়সার লেনদেনের ক্ষেত্রে ব্যাংকের গুরুত্ব অপরিসীম। সকল গ্রাহকের কাছে সেভিংস অ্যাকউণ্ট খুবই জনপ্রিয়, কারণ খুব সহজেই এর মাধ্যমে লেনদেন করা সম্ভব। সরকারি ও বেসরকারি সকল ব্যাংকেই আপনারা এই অ্যাকাউণ্ট খুলতে পারবেন এবং সকল ব্যাংক গুলির তরফে একটা নুন্যতম ব্যালেন্স (Minimum Balance) ঠিক করে দেওয়া হয়েছে।

Savings Account Minimum Balance Rule Change By RBI.

আর এই মিনিমাম ব্যালেন্স সকল গ্রাহকদের বাধ্যতামূলকভাবে মানতে হবে এবং কেউ এর অনিয়ম করলে টার থেকে জরিমানা নেওয়া হবে (Savings Account Interest Rate). এতদিন পর্যন্ত এই নিয়ম চলে আসছিল কিন্তু এই নিয়মের পরিবর্তনের নির্দেশ দেওয়া হল RBI এর তরফে। অনেক আর্থিক বিশেষজ্ঞরা এই সিদ্ধান্তকে ঐতিহাসিক সিদ্ধান্ত বলেও আখ্যায়িত করছেন।

এবারে জেনে নেওয়া যাক সেভিংস অ্যাকাউণ্ট (SBI Savings Account) এর এর মিনিমাম ব্যালেন্স কি? আপনারা প্রতিমাসের বা বছরের শেষে ব্যাংকের নিয়ম অনুসারে আপনার অ্যাকাউণ্টে পর্যাপ্ত টাকা আছে কিনা সেইটা দেখা হয়ে থাকে। যদি আপনি এই ব্যালেন্স বজায় রাখতে অসমর্থ হন তাহলে আপনাকে নিয়ম অনুসারে জরিমানা গুনতে হবে, আর এই নিয়ম নিয়ে অনেক দিন ধরেই গ্রাহকদের মনে অসন্তোষ ছিল।

এবারে Savings Account এর রই নিয়ম RBI এর তরফে পাল্টে দেওয়া হল। আরবিআই এর পক্ষ থেকে এই মর্মে দেশের সকল ব্যাংককে নির্দেশ দেওয়া হয়েছে, কোন গ্রাহকের অ্যাকাউণ্টে কম টাকা থাকলেও টার থেকে জরিমানা নেওয়া যাবে না। আর এই সিদ্ধান্তের ফলে উপকৃত হবেন সাধারণ মানুষেরা এবং রিজার্ভ ব্যাংক আরও জানিয়েছে, কোন ব্যাংকের তরফে এই নির্দেশ অমান্য করা হলে সেই ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

Aadhaar Card – আধার কার্ড এর সুরক্ষা নিয়ে জরুরি ঘোষণা করলো কেন্দ্র, সময় থাকতে সতর্ক হন।

আর এই Savings Account নিয়ে নতুন নিয়ম শীঘ্রই সকল ব্যাংককে লাগু করার নির্দেশ দেওয়া হয়েছে। এর ফলে সেভিংস অ্যাকাউণ্ট এর ক্ষেত্রে মানুষের ভরসা ও বিশ্বাস আরও বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে। এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। ধন্যবাদ।

তীব্র গরমের হাত থেকে মুক্তি পাওয়ার জন্য মেনে চলুন এই 5 টি নিয়ম।

Related Articles

7 Comments

  1. ইচ্ছে মত নিয়ম বানাই আর ইচ্ছা মত নিয়ম বদলায় এবং জরিমানাও হয়। সাধারণ জনগণ কে নাজেহাল করে রেখেছে এই সরকার। এখন ভোট আসছে তাই ভোল বদল জনগণ দরদী হয়ে উঠছে । Account এ Minimum balance না থাকলে কোনো অসুবিধা নেই, কোনো জরিমানা নেই, উফ কি সাংঘাতিক নিয়ম । ভোট এ জিতে যাক তারপর আবার নিয়ম বদল হয়ে যাবে ।দেখবেন minimum balance এর % বেড়ে যাবে বা জরিমানার অঙ্ক টা বেড়ে হবে। জনগণ কে বিভ্রান্ত করে রেখে চলেছে শয়তান এর দল।সালা চোর চ্ছাছড় মাথায় উঠে বসেছে।

  2. এতো দিন যে টাকা কেটেছে তা ফেরত দেবে না কেনো?
    আর্থিক ভাবে দুর্বল থাকলেই তো মিনিমাম ব্যালেন্স কমে,সেটা তো দুর্বলতার সুযোগ নিয়েছে।

  3. এ ব্যাপারে RBI এর পরিস্কার করে instruction publish করা উচিত!কবে থেকে নতুন নিয়ম চালু হবে তাও জানানো দরকার!

  4. আমার একটা account আছে Tripura State Co-Operative Bank Limtd. এ। Balance কম থাকার কারনে অনেক টাকা কেটেছে।
    Accoun holder name Ahammad Ullah.
    আমার স্ত্রী রাখী বেগম এর IDBI একটা account আছে। সেটাতেও balance কম থাকায় অনেক টাকা কেটেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button