ব্যাংকিং

200 Rupees Note – 200 টাকার নোট নিয়ে এবারে বড় ঘোষণা করলো RBI.

Ad

সাধারণ মানুষের সুবিধার কথা চিন্তা করে 200 Rupees Note না ২০০ টাকার নোট নিয়ে RBI (Reserve Bank Of India) এর তরফে এক বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতি মধ্যেই আমরা জানি রিজার্ভ ব্যাংকের তরফে ২০০০ টাকার নোট (2000 Rupees Note) আগামী ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে সকল গ্রাহকদের নিজেদের ব্যাংকের ব্রাঞ্চে গিয়ে জমা করে দিতে বলা হয়েছে। তাহলে এখন বাজারে 500 Rupees Note, 200 Rupees Note এই দুই নোট সবচেয়ে প্রচলিত হতে চলেছে।

200 Rupees Note Now Available In ATM.

আমাদের দেশে এখনো অনেক মানুষই নিজেদের নিত্য প্রয়োজনীয় জিনিস কেনার জন্য নগদ টাকা (Cash) ব্যবহার করেন। কিন্তু বাজার থেকে সকল ছোট নোট যেমন 200 Rupees Note, 100 Rupees Note খুবই কম পরিমাণে পাওয়া যাচ্ছে বর্তমানে। আখকার দিনে ব্যাংকে (Bank) গিয়ে লম্বা লাইনে দাঁড়িয়ে নিজেদের সময় নষ্ট করে কেউই আর টাকা তুলতে পছন্দ করেন না।

এই কারণের জন্য সকলেই ATM Card এর মাধ্যমে সরাসরি এটিএম মেশিনে গিয়ে সামান্য সময়ের মধ্যেই এই কাজ সম্পন্ন করতে পারেন। কিন্তু বিগত কিছু সময় ধরে এই এটিএম মেশিনে 200 Rupees Note ও 100 Rupees Note একদমই গায়েব হয়ে গিয়েছিল। আর এই জন্য সকল গ্রাহকদের খুবই সমস্যায় পরতে হচ্ছিলো। এই কথা সামনে আসতেই RBI এর তরফে এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

200 Rupees Note এর মাধ্যমে খুচরোর সমস্যা মিটবে?

রিজার্ভ ব্যাংকের তরফে জানানো হয়েছে, সমগ্র দেশে এই খুচরো টাকার সমস্যা মেটানোর জন্য 200 Rupees Note সহ আরও বিভিন্ন মুদ্রার জোগান সকল ATM মেশিনে বাড়ানো হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অতএব খুব শীঘ্রই সকল প্রকারের এটিএমে সকল প্রকারের নোট পাওয়া যাবে বলে মনে করছেন অনেকে। কিন্তু এরই সঙ্গে RBI এর তরফে UPI নিয়েও এক বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আমরা প্রত্যেকেই অনেকবার শুনেছি যে ATM CARD বা DEBIT CARD ব্যবহার করার মাধ্যমে টাকা তোলার (India 200 Rupees Note) সময়ে অনেক প্রকারের জালিয়াতি হয়ে থাকে এবং অনেক চেষ্টা করার মাধ্যমেও এই সকল Fraud আটকানো যাচ্ছে না। এই কথা মাথায় রেখে এখন থেকে UPI এর ব্যবহার করার মাধ্যমে টাকা তোলার ব্যবস্থা করা হবে বলে জানা যাচ্ছে।

এর ব্যবস্থা চালু হয়ে গেলে সকল মানুষেরা নিজেদের UPI ID ব্যবহার করার মাধ্যমেই টাকা তুলতে পারবেন (200 Rupees Note). কিন্তু এর জন্য নতুন ATM মেশিন বসাতে হবে এবং এই কাজ শীঘ্রই শুরু করা হবে বলে জানানো হয়েছে। এখন বাজারে খুচরোর সমস্যা মেটানোর জন্য কয়েন (Coin) এর চলনও বৃদ্ধি করা হবে ভবিষ্যতে এমনই মনে করা হচ্ছে, কিন্তু এবারে দেখা যাক কবে এই সমস্যা পুরোপুরিভাবে মিটে যাবে।

Post Office Savings Scheme (পোস্ট অফিস সেভিংস স্কিম)

আরও কিছুদিন পেরলেই সমগ্র দেশে উৎসবের মরসুম শুরু হয়ে যাবে, আর এর আগে এই সমস্যা মিটে গেলে ভালো হয় বলে মনে করছেন অনেক মানুষ (200 Rupees Note). UPI এর মাধ্যমে টাকা তোলার ব্যবস্থা নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য, ধন্যবাদ।

Swasthya Sathi – স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে নিয়ম বদল, বিজ্ঞপ্তি জারি করলো স্বাস্থ্য দফতর।

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button