ব্যাংকিং

5 Rupees Coin – ৫ টাকার পুরনো কয়েন বাজার থেকে তুলে নিল RBI. দেশবাসীর এখন কি করনীয়?

৫০০ ও ১০০০ টাকার নোটের পর এবারে পুরনো মোটা 5 Rupees Coin অর্থাৎ ১৯৯৯ সালের প্রিন্ট হওয়া ৫ টাকার কয়েন বাজার থেকে তুলে নেওয়ার সিদ্ধান্ত নিল RBI (Reserve Bank Of India). দীর্ঘ ২৪ বছর ধরে সকল দেশবাসীর কাছে পরিচিত হয়ে উঠেছিল এই কয়েনটি। কিন্তু বিগত কিছু সময় ধরে এই ৫ টাকার কয়েনটি একেবারে বাজার থেকে গায়েব হয়ে যায়। এর পরিবর্তে পাতলা একটি হলুদ রঙের কয়েন বাজারে নতুন প্রচলনে আনা হয়। কিন্তু সকলের একই প্রশ্ন ছিল ৫০০ ও ১০০০ টাকার নোটের মতো ৫ টাকার কয়েনও কি চিরতরে বন্ধ করে দেওয়া হল?

5 Rupees Coin Will Uncirculated By RBI?

না পুরনো ৫ টাকার মোটা কয়েন বন্ধ করে দেওয়া হয়নি, এই কয়েন প্রচলনে আছে। 5 Rupees Coin এর নতুন করে উৎপাদন প্রায় বন্ধই করে দেওয়া হয়েছে বলে মত অনেক আর্থিক বিশেষজ্ঞদের। কিন্তু এই নিয়েও দেশবাসীর প্রশ্ন যে ৫ টাকার কয়েন কেন বন্ধ করে দেওয়া হল? এই নিয়ে বলতে গেলে এক কথায় বাধ্য হয়ে রিজার্ভ ব্যাংককে এই সিদ্ধান্ত গ্রহণ করতে হয়েছিল, দেশের অর্থনীতিকে রক্ষা করার জন্য।

সম্প্রতি দেশের কিছু গোয়েন্দা সংস্থার কাছ থেকে পাওয়া খবর অনুসারে এই 5 Rupees Coin ভারত থেকে বাংলাদেশে পাচার হয়ে যাচ্ছে এবং বাংলাদেশের কিছু অসাধু ব্যবসায়ীরা এই কয়েন গলিয়ে ব্লেড বা অনেক ধরণের ধারালো বস্তু তৈরি করছে ও বিক্রি করে অতিরিক্ত মুনাফা অর্জন করছে। এই খবর সামনে আসতেই RBI এর তরফে কড়া পদক্ষেপ গ্রহণ কড়া হয় এবং এই কয়েন বাজার থেকে যত বেশি সম্ভব তুলে নেওয়া হচ্ছে।

এর পরিবর্তে পাতলা হলুদ রঙের 5 Rupees Coin বাজারে প্রচলনে আনা হয়। এই কয়েন যেহেতু পাতলা সেই কারণে পাচারকারীরা এই থেকে বেশি মুনাফা অর্জন করতে পারছেন না। সেই কারণে ৫ টাকার কয়েন এর কালোবাজারি বন্ধ হয়ে যায় এবং দেশের অর্থনীতি রক্ষা পায় লোকসানের হাত থেকে। কিন্তু সব কয়েন বাজার থেকে তুলে নেওয়া সম্ভব হয়নি। যেই সকল কয়েন হাটে, বাজারে পাওয়া যাচ্ছে সেই গুলি এখনো প্রচলনে আছে।

আমাদের দেশের সব কয়েনের মুল্য দুই রকম ভাবে বিচার করা হয়ে থাকে, সার্ফেস ভ্যালু ও মেটাল ভ্যালু। সার্ফেস ভ্যালু হও কতো টাকা কয়েনের গায়ে লেখা আছে এবং মেটাল ভ্যালু হল সেই কয়েনটি তৈরি করতে যেই পরিমাণ ধাতুর ব্যবহার করা হয়েছে সেই দামকে। 5 Rupees Coin এর ক্ষেত্রে এই দুই মূল্যের ২.৫ গুণ পার্থক্য দেখা দিচ্ছিল বলে এই কয়েন বাজার থেকে তুলে নেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করা হয়।

Madhyamik Result 2023 – মাধ্যমিক রেজাল্ট ঘোষণা নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট দিলো মধ্যশিক্ষা পর্ষদ।

রিজার্ভ ব্যাংক এর এই সিদ্ধান্তের (5 Rupees Coin) ফলে সকলে উপকৃত হলেন না সমস্যায় পড়লেন? আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Mahila Samman Savings Certificate – মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিমে কম সময়ে অধিক রিটার্ন মিলবে, 8 টি সুবিধা জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button