ব্যাংকিং

Savings Account – সেভিংস অ্যাকাউণ্ট নিয়ে RBI এর নির্দেশ, ব্যাংক ও গ্রাহকদের মানতে হবে।

এখনকার দিনে ব্যাংক অ্যাকাউণ্ট বা Savings Account নেই এমন মানুষ প্রায় নেই বললেই চলে। আর এর মাধ্যমে সকল প্রকারের সরকারি প্রকল্প, চাকরি, ব্যবসা এবং সকল প্রকারের লেনদেন আমরা সকলের করে থাকি। কিন্তু এই ব্যাংক অ্যাকাউণ্ট (Bank Account) এর কিছু নিয়মও সকল গ্রাহকদের মেনে চলতে হয়। আর এই মর্মেই RBI এর তরফে এক জরুরি নির্দেশ দেওয়া হয়েছে গ্রাহকদের উদ্দেশ্যে।

Savings Account Locker Rule Impliment.

ব্যাংকের লকার থাকা গ্রাহকদের আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ব্যাংকের লকার চুক্তিতে স্বাক্ষর করা বাধ্যতামূলক বলে ঘোষণা করল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI). এই ঘোষণা অনুযায়ী, যাদের ব্যাঙ্কে (Savings Account) লকার রয়েছে তাদের লকার চুক্তিতে স্বাক্ষর করতে হবে। মূলত গ্রাহকদের কল্যাণের জন্যই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে।

মূলত ব্যাঙ্কের লকারকে সবথেকে নিরাপদ জায়গা বলে মনে করেন অনেকেই। মূল্যবান গয়না থেকে গুরুত্বপূর্ণ কাগজ, সবই রাখা হয় এই লকারে। যদি কোনও ব্যক্তির লকার থেকে থাকে, তাহলে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (RBI) নতুন নিয়ম তার জেনে রাখা জরুরি। ইতিমধ্যেই ব্যাঙ্ক গুলিকে (Savings Account) এ ব্যাপারে নির্দেশিকা দেওয়া হয়েছে। RBI এর তরফে জানানো হয়েছে, ব্যাঙ্ক গুলিকে লকারের চুক্তি রিনিউ করতে হবে।

আর সেই নির্দেশিকায় এও জানানো হয়েছে, SBI বা BOB বা HDFC বা অন্যান্য কোনো ব্যাঙ্কে যদি লকার থেকে থাকে তাহলে ৩০ সেপ্টেম্বরের আগে ব্যাংক লকার (Bank Locker) চুক্তিতে স্বাক্ষর করতে হবে। যদি এই চুক্তিতে স্বাক্ষর না করে থাকে তাহলে সমস্যায় পড়তে হবে তাকে। ব্যাংকের লকার ছেড়ে দিতে হবে তাকে। যদিও ব্যাংকের গ্রাহকদের কথা মাথায় রেখে তাদের সুবিধার্থে লকার চুক্তির বিষয়ে এসএমএস এবং ইমেইল এর মাধ্যমে গ্রাহকদের ব্যাংক থেকে জানানো হবে বলে বলা হয়েছে। নতুন ব্যাংক লকার চুক্তির বেশ কিছু ভালো দিক রয়েছে, সেগুলি হল।

  1. এখন থেকে আর কোনো ব্যাংক তাদের গ্রাহকদের বলতে পারবেনা যে লকারের মালামালের জন্য ব্যাংকের (Savings Account) কোনো দ্বায়িত্ব নেই।
  2. চুরি, ডাকাতি, জালিয়াতি, ভূমিকম্প বা অগ্নি কাণ্ডের মতো কোন দুর্ঘটনায় লকারের ক্ষতি হলে ব্যাংক তার দ্বায়িত্ব এখন থেকে আর এড়াতে পারবে না। এরফলে ব্যাংকের লকারের নিরাপত্তার জন্য প্রয়োজনীয় সবরকম পদক্ষেপ নিতে হবে ব্যাংককে।
  3. লকারের কোনো ক্ষতি হলে লকার ভাড়ার ১০০ গুন পর্যন্ত ক্ষতিপূরণ দিতে হবে ব্যাংককে ।

RBI এর নির্দেশ অনুযায়ী, আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে এই কাজ শেষ করতে হবে। গত ৩০ জুনের মধ্যে ৫০ শতাংশ গ্রাহকদের এই চুক্তিতে স্বাক্ষর করানোর নির্দেশ ছিল। ৭৫ শতাংশ গ্রাহকদের ব্যাংক লকার (Savings Account) চুক্তিতে স্বাক্ষর করতে হবে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে এবং ৩১ ডিসেম্বর এর মধ্যে ১০০ শতাংশ অর্থাৎ সমস্ত গ্রাহকদের স্বাক্ষর করতে হবে।

Weather Forecast (আবহাওয়ার আপডেট)

যেহেতু ব্যাংক এখন থেকে ব্যাংকের লকারের কোন দায়িত্ব এড়াতে পারবে না সেই কারণে ব্যাংকের লকারের চার্জ বাড়ানো হয়েছে। SBI (State Bank Of India Savings Account) এর আগে লকার ভাড়া ছিল ৫০০ থেকে ৩০০০ টাকা পর্যন্ত। এখন তা বাড়িয়ে ১৫০০ থেকে ১২০০০ টাকা পর্যন্ত করা হয়েছে, সঙ্গে GST (Goods And Service Tax) দিতে হবে।

Swasthya Sathi – স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে রাজ্য সরকারের বড় ঘোষণা।

HDFC (Housing Development Finance Corporation Savings Account) ব্যাংক লকার ভাড়া স্বরূপ বার্ষিক ১৩৫০ টাকা থেকে ২০০০০ টাকা পর্যন্ত চার্জ করছে। মূলত শহর এবং লকারের ধারণ অনুযায়ী লকার ভাড়া নির্ধারণ করা হয়। তাই, গ্রাহকদের নির্বিঘ্নে ব্যাংকের লকার ব্যবহারের সুবিধা গ্রহণ করার জন্য আগামী ৩০ শে সেপ্টেম্বরের মধ্যেই লকার চুক্তিতে স্বাক্ষর করে নেওয়া জরুরি বলে মনে করছেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার আধিকারিকরা।

PAN Aadhaar – হাতে মাত্র দুই দিন। ব্যাংক ও বিনিয়োগের ক্ষেত্রে 30 সেপ্টেম্বরের মধ্যে এই নথি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button