সরকারি প্রকল্প

Swasthya Sathi – স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে রাজ্য সরকারের বড় ঘোষণা।

এখন থেকে স্বাস্থ্যসাথীর কার্ড (Swasthya Sathi) থাকলেও সরকারি হাসপাতাল ছাড়া অন্য কোথাও অর্থোপেডিক অস্ত্রোপচার এর ক্ষেত্রে ছাড় দেওয়া হবে না, গত সপ্তাহের শনিবার স্বাস্থ্যসাথী পর্ষদের বার্ষিক বৈঠকে এমনই সিদ্ধান্ত নিয়েছেন স্বাস্থ্যসাথী পর্ষদের আধিকারিকরা‌। মূলত গত শনিবার ছিল স্বাস্থ্যসাথী সমিতির বাৎসরিক জেনারেল বডি মিটিং। সেখানেই গত এক বছরে স্বাস্থ্যসাথীর জন্য নেওয়া পদক্ষেপ গুলি নিয়ে আলোচনার সঙ্গে সঙ্গেই উঠে আসে স্বাস্থ্যসাথী কার্ডে যথেচ্ছ অর্থোপেডিক সার্জারির বিষয়টিও।

Breaking News On Swasthya Sathi Card In West Bengal.

এখন থেকে আপাতকালিন পরিস্থিতি অর্থাৎ কোন‌‌ও দুর্ঘটনার পর জরুরি অস্ত্রপোচার আগের মতই স্বাস্থ্য সাথী কার্ডের (Swasthya Sathi Scheme) সাহায্যে করা যাবে। কিন্তু পরিকল্পিত অস্ত্রোপচার অর্থাৎ আগে থেকে পরিকল্পনা করে হাড়ের কোন‌ও অপারেশন আর স্বাস্থ্য সাথী কার্ডে করা যাবে না। স্বাস্থ্যসাথী পর্ষদের আধিকারিকরা যাবতীয় রিপোর্ট খতিয়ে দেখতে গিয়ে দেখেন, অর্থোপেডিক অস্ত্রোপচার নিয়ে রাজ্যজুড়ে বিপুল অনিয়ম চলছে।

বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোম গুলিতে পরিকল্পিতভাবে স্বাস্থ্যসাথী কার্ড ব্যবহার করে অর্থোপেডিক অস্ত্রোপচারের পরিমাণ বেড়ে গিয়েছে। তাই, স্বাস্থ্যসাথী কার্ডে (Swasthya Sathi Card) অর্থোপেডিক সার্জারি নিয়ে এবার কড়াকড়ির পথে হাঁটল স্বাস্থ্য ভবন (WB Health Department). বিগত বেশ কয়েক বছরে প্রতিটি জেলা হাসপাতাল এবং মহকুমা হাসপাতালে অর্থপেডিক অস্ত্রোপচারের পরিকাঠামোর বিপুল মানোন্নয়ন ঘটানো হয়েছে।

ফলে মাস খানেক আগে স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছিল, অর্থপেডিকের পরিকল্পিত অস্ত্রোপচার সরকারি হাসপাতালেই করতে হবে। একমাত্র সরকারি হাসপাতাল যদি কোন‌ও বেসরকারি হাসপাতালে রেফার করে থাকে তবেই সেই অস্ত্রোপচার স্বাস্থ্যসাথী কার্ডে (Swasthya Sathi) হবে। সেই সময় মুর্শিদাবাদে স্বাস্থ্য দফতর জানিয়েছিল, জরুরী অবস্থা ব্যতিরেকে স্বাস্থ্যসাথী কার্ডে বেসরকারি হাসপাতাল অর্থোপেডিকের চিকিৎসায় সরাসরি রোগী ভর্তি করা যাবে না।

কিন্তু দেখা যাচ্ছে, অর্থোপেডিকের বেশির ভাগ পরিকল্পিত অস্ত্রোপচার সরকারি হাসপাতাল থেকে রেফার হয়ে চলে যাচ্ছে স্থানীয় বেসরকারি হাসপাতাল, নার্সিংহোমে। আর সেই অপারেশন হচ্ছে স্বাস্থ্যসাথী (Swasthya Sathi) প্রকল্পে। উল্লেখ্য, মুর্শিদাবাদ জেলার বহরমপুর এলাকায় সরকারি হাসপাতাল থেকে অর্থপেডিক রোগীদের বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমে রেফারের ঘটনা বেশ কয়েক গুণ বেড়ে গিয়েছে।

তাদের সবাইকে বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠানে স্বাস্থ্যসাথী কার্ডের (Swasthya Sathi) মাধ্যমে পরিকল্পিত অস্ত্রোপচার করা হয়েছে। আর এই ঘটনা সামনে আসতেই রাজ্যের স্বাস্থ্য দফতরের উচ্চপদস্থ আধিকারিকরা মনে করছেন, স্বাস্থ্যসাথী কার্ড থেকে টাকা আয়ের জন্য বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোম গুলিতে এক অসাধু চক্র গড়ে উঠেছে। যাতে হয়ত কিছু সরকারি হাসপাতালের চিকিৎসক‌ও জড়িত থাকতে পারেন।

এরপরই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, মুর্শিদাবাদের বহরমপুর এলাকায় আপাতত স্বাস্থ্যসাথী কার্ড (Swasthya Sathi) ব্যবহার করে বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমে কোন‌ও পরিকল্পিত অস্ত্রোপচার করা যাবে না। একমাত্র দুর্ঘটনা জনিত জরুরি ভিত্তিতে কোন‌ও অস্ত্রোপচারের প্রয়োজন হলে তবেই সরকারি হাসপাতালে (Government Hospitals) স্বাস্থ্য সাথীর কার্ডে সেই চিকিৎসা হবে।

PAN Card (প্যান কার্ড)

তবে, সূত্রের খবর আপাতত শুধু বহরমপুর এলাকার জন্য এই নিয়ম চালু করা হলেও শীঘ্রই তা সমগ্র রাজ্যেই লাগু করা হতে পারে। উল্লেখ্য, এর আগে হাইড্রোসিল, দাঁতের চিকিৎসা, হার্নিয়া ইত্যাদি অসুখের যাবতীয় অস্ত্রোপচার স্বাস্থ্যসাথী কার্ডের (Swasthya Sathi) মাধ্যমে কেবলমাত্র সরকারি হাসপাতালে করা বাধ্যতামূলক করা হয়। এই সমস্যা গুলিতে আর বেসরকারি হাসপাতাল বা নার্সিংহোমে অস্ত্রোপচার করা যায় না।

Dearness Allowance – অক্টোবরেই DA বাড়বে। কত শতাংশ? জানিয়ে দিলো সরকার।

এবার সেই তালিকায় যোগ হল অর্থোপেডিক সংক্রান্ত সমস্যার অস্ত্রোপচার। তবে, স্বাস্থ্যসাথীর কার্ড ব্যবহার করে অসাধুভাবে চিকিৎসা করাকে রোধ করতে স্বাস্থ্যদপ্তর সূত্রে গৃহীত এই পদক্ষেপ গুলি প্রশংসিত হচ্ছে সব মহলেই। কিন্তু এই নিয়ম সাময়িক সময়ের জন্য লাগু করা হয়েছে। ভবিষ্যতে Swasthya Sathi কার্ডের মাধ্যমে সকলে সব সুবিধা পাবে।

PAN Aadhaar – হাতে মাত্র দুই দিন। ব্যাংক ও বিনিয়োগের ক্ষেত্রে 30 সেপ্টেম্বরের মধ্যে এই নথি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button