Recruitment-at-Post-Office-in-1-lakh-vacancies-Know-in-details

আপনি কি সরকারি চাকরির জন্য অপেক্ষা করছেন? তবে এই খবরটি আপনার জন্য। দেশের সমস্ত চাকরিপ্রার্থীদের জন্য রয়েছে দারুণ এক সুখবর। করোনা মহামারীর জেরে রীতিমতো দু’বছর ধরে সমগ্র ভারত জুড়ে লকডাউনের দরুণ দেশের চাকরিপ্রার্থীদের অবস্থা সঙ্গীন। যারা বিভিন্ন কারণে উচ্চশিক্ষা লাভ করতে পারেননি তাদের অবস্থা আরও শোচনীয়। এমতাবস্থায় চাকরিপ্রার্থীদের জন্য আশার আলো নিয়ে হাজির ভারতীয় ডাক বিভাগ। ইতিমধ্যেই জানা গিয়েছে যে, খুব শীঘ্রই পোস্ট ম্যান, মাল্টি টাস্কিং স্টাফ, মেইলগার্ড, পোস্টাল অ্যাসিস্ট্যান্ট সহ একাধিক পদে নিয়োগ করতে চলেছে ভারতীয় ডাক বিভাগ। আজ আমরা আলোচনা করতে চলেছি, এই পদগুলিতে আবেদনের জন্য কীরূপ শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন, মোট কতগুলি শূন্যপদ রয়েছে, কবে থেকে আবেদন করা যাবে ইত্যাদি গুরুত্বপূর্ণ তথ্যগুলি।

বিভিন্ন রিপোর্ট অনুসারে প্রাথমিকভাবে জানা গেছে যে, বিগত ১৫ ই জুলাই ডাক বিভাগের ডিরেক্টর (SPN) সত্যনারায়ণ দাস সমগ্র ভারতের সমস্ত পোস্টাল সার্কেলে চিঠি পাঠিয়েছিলেন। এই চিঠিতে সমস্ত পোস্টাল সার্কেলগুলিতে নির্দেশ দেওয়া হয়েছে যে, সরকারের পক্ষ থেকে দেশের সমস্ত ডাক বিভাগের সকল শূন্যপদে কর্মী নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিভিন্ন তথ্য অনুসারে, ২০২১ সালের ৩১ শে ডিসেম্বর পর্যন্ত ডাক বিভাগে প্রায় ৮৭ হাজার ৪৫৭ টি শূন্যপদ ছিল। কিন্তু বর্তমান বছর অর্থাৎ ২০২২ এবং ২০২৩ সালে পোস্ট অফিসের কর্মীদের পদোন্নতি এবং অবসরের কারণে এই শূন্যপদ বেড়ে দাঁড়াচ্ছে প্রায় ৯৭ হাজারেরও বেশি। আর তাই কেন্দ্র সরকারের তরফে এই লক্ষাধিক শূন্যপদ পূরণের জন্য পোস্ট অফিসের বিভিন্ন সার্কেলের সমস্ত শূন্যপদগুলিতে কর্মী নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে (Post Office Recruitment)।

ভারতে কবে আসবে 5G, জেনে নিন বিস্তারিত

জানা গিয়েছে, এই যে প্রায় ১ লক্ষ শূন্যপদ সৃষ্টি হয়েছে তার ফলে পোস্ট ম্যান, মাল্টি টাস্কিং স্টাফ, মেইলগার্ড, পোস্টাল অ্যাসিস্ট্যান্ট সহ একাধিক পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে কেন্দ্র সরকারের তরফে। মাল্টি টাস্কিং স্টাফ, মেইলগার্ড, পোস্ট ম্যান ইত্যাদি পদগুলির ক্ষেত্রে আবেদনকারী কেবলমাত্র মাধ্যমিক পাশ করলেই আবেদন করতে পারবেন। উচ্চ মাধ্যমিক পাশ করলেই পোস্টাল অ্যাসিস্ট্যান্ট পদের জন্য আবেদন করতে পারবেন চাকরিপ্রার্থীরা।

যদিও ভারতীয় ডাক বিভাগের তরফে এখনও অফিশিয়ালভাবে কোনো নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি। কিন্তু বিভিন্ন রিপোর্ট অনুসারে জানা গেছে যে, খুব শীঘ্রই ভারতীয় ডাক বিভাগের তরফে এই সমস্ত শূন্য পদগুলিতে কর্মী নিয়োগের অফিশিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।