ব্যাংকিং

SBI Interest Rates – স্টেট ব্যাংকে সুদের হার পরিবর্তন, নতুন পুরনো সব গ্রাহকের ক্ষেত্রে প্রযোজ্য।

স্টেট ব্যাংক গ্রাহকদের জন্য এক জরুরি খবর। SBI Interest Rates বা স্টেট ব্যাংকে সুদের হার পরিবর্তন হল। দেশের বিভিন্ন ব্যাংক গুলির ক্ষেত্রে ফিক্সড ডিপোজিটে (Fixed Diposit) বাড়ছে সুদের হার। যার ফলে উপকৃত হতে চলেছেন দেশের কয়েক কোটি মানুষ। খুব শীঘ্রই ব্যাংক গুলির তরফে এই বর্ধিত সুদের হার চালু করা হচ্ছে বলে সূত্রের খবর। বর্তমানে দেশের প্রায় প্রতিটা মানুষই ফিক্সড ডিপোজিটে (Fixed Diposit) তাদের অর্থ সঞ্চয় করে থাকেন।

SBI Interest Rates Change For Last Quater Of Year.

কিন্তু, তারা সকলেই চান ফিক্সড ডিপোজিটের (SBI Interest Rates) ক্ষেত্রে তাদের সুদের হার বাড়ুক। এবার সেই সুদের হার নিয়ে সামনে এলো বড় খবর। ফিক্সড ডিপোজিটে (SBI FD) সুদের হার বাড়ানো হতে চলেছে। আর এর ফলে উপকৃত হবেন দেশের কোটি কোটি গ্রাহক। মূলত এই সুদের হার বাড়িয়েছে ইয়েস ব্যাংক (Yes Bank). তবে ইয়েস ব্যাংকের সাথে আরো বেশ কিছু ব্যাংকও তাদের সুদের হারে পরিবর্তন করেছে।

ইয়েস ব্যাংকের ক্ষেত্রে সুদের হার (Yes Bank FD Interest Rate)
ইয়েস ব্যাংক মূলত ২ কোটি টাকার কম স্থায়ী আমানতের জন্য সুদের হার বাড়িয়েছে। এখন থেকে ইয়েস ব্যাংক ৩.২৫ শতাংশ থেকে ৭.৭৫ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে ৭ দিন থেকে ১০ বছরের মধ্যে ফিক্সড ডিপোজিট (SBI Interest Rates) এর ক্ষেত্রে। যেখানে প্রবীণ নাগরিকরা ০.৫০ শতাংশ বেশি সুদ পাবেন অর্থাৎ ৩.৭৫ শতাংশ থেকে ৮.২৫ শতাংশ হারে সুদ পাবেন তাঁরা।

ইয়েস ব্যাংকে সর্বশেষ ফিক্সড ডিপোজিটের (SBI Interest Rates) ক্ষেত্রে সুদের হার – ৭ দিন থেকে ১৪ দিন – ৩.২৫ শতাংশ, ১৫ দিন থেকে ৪৫ দিন – ৩.৭০ শতাংশ, ৪৬ দিন থেকে ৯০ দিন – ৪.১০ শতাংশ, ৯১ দিন থেকে ১২০ দিন – ৪.৭৫ শতাংশ ১২১ দিন থেকে ১৮০ দিন – ৫.০০ শতাংশ, ১৮১ দিন থেকে ২৭১ দিন – ৬.১০ শতাংশ, ২৭২ দিন থেকে ১ বছর – ৬.৩৫ শতাংশ, ১ বছর – ৭.২৫ শতাংশ।

১ বছর ১ দিন থেকে ১৮ মাস – ৭.৫০ শতাংশ, ১৮ মাস থেকে ২৪ মাস – ৭.৭৫ শতাংশ, ২৪ মাস থেকে ৩৬ মাস – ৭.২৫ শতাংশ, ৩৬ মাস থেকে ৬০ মাস – ৭.২৫ শতাংশ, ৬০ মাস – ৭.২৫ শতাংশ, ৬০ মাস ১ দিন থেকে ১২০ মাস – ৭ শতাংশ। ইয়েস ব্যাংকের পাশাপাশি দেশের অন্যান্য ব্যাংক গুলির ফিক্সড ডিপোজিট (SBI Interest Rates) এর ক্ষেত্রে সুদের হার।

স্টেট ব্যাংকের এর ক্ষেত্রে এফডি রেট (SBI Interest Rates)
স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া ৭ দিন থেকে ১০ বছরের মধ্যে এফডি তে সাধারণ গ্রাহকদের ৩ শতাংশ থেকে ৭.১ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে। প্রবীণ নাগরিকরা এই আমানতে ০.৫০ শতাংশ বেশি সুদ পেয়ে থাকেন। আর এই সুদের হার পরিবর্তনের জন্য অনেক গ্রাহকেরা উপকৃত হতে চলেছে। কারণ এই ব্যাংকে দেশের কোটি কোটি মানুষের একাউন্ট (SBI Interest Rates) আছে।

আইসিআইসিআই ব্যাংক এর ক্ষেত্রে এফডি রেট (ICICI FD Interest Rate)
আইসিআইসিআই ব্যাংক সাধারণ গ্রাহকদের জন্য ৩ শতাংশ থেকে ৭.১ শতাংশ পর্যন্ত সুদের হার অফার করছে এবং ৩.৫ শতাংশ থেকে ৭.৬৫ শতাংশ প্রবীণ নাগরিকদের এফডি তে ৭ দিন থেকে ১০ বছরের মধ্যে ম্যাচিউর হচ্ছে৷ এই হারগুলি ১৬ অক্টোবর ২০২৩ থেকে কার্যকর করা হয়েছে৷

সরকারি কর্মী (WB Government Employees)

এইচডিএফসি ব্যাংক এর ক্ষেত্রে এফডি রেট (HDFC Bank FD Interest Rate)
৭ দিন থেকে ১০ বছরের মধ্যে পরিপক্ক আমানতের উপর সাধারণ গ্রাহকদের ৩ শতাংশ থেকে ৭.২০ শতাংশ পর্যন্ত সুদের হার অফার করছে। প্রবীণ নাগরিকরা এই আমানতের উপর ৩.৫ শতাংশ থেকে ৭.৭৫ শতাংশ পর্যন্ত সুদের হার পাবেন। এই হারগুলি ১ অক্টোবর ২০২৩ থেকে কার্যকর করা হয়েছে।

উক্ত বিভিন্ন ব্যাংক গুলির ক্ষেত্রে ফিক্সড ডিপোজিটে সুদের হারের বৃদ্ধি (SBI Interest Rates) ঘটায় দেশের কয়েক কোটি গ্রাহক উপকৃত হতে চলেছেন বলেই মনে করা হচ্ছে। আর এই নতুন সুদের হার সকল নতুন ও পুরনো গ্রাহক সকলের ক্ষেত্রেই প্রযোজ্য বলে জানা যাচ্ছে। আর এই সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য আপনারা নিজেদের নিকটবর্তী শাখায় বা অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে দেখে নিতে পারবেন।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button