ব্যাংকিং

Bank Account – ব্যাংক গ্রাহকরা এই নিয়ম না মানলে ইনকাম ট্যাক্স নোটিশ পাঠাবে। বাঁচতে চাইলে কি করবেন?

Bank Account বা ব্যাংক একাউন্ট এর এই পাঁচটি ট্রানজাকশানের বিষয়ে গ্রাহকদের নোটিশ পাঠাচ্ছে আয়কর বিভাগ (Income Tax Department). নগদ লেনদেনের পাশাপাশি গ্রাহকদের লেনদেনের প্রতিও নজর রাখছে কেন্দ্রীয় সরকার। আর তাই মূলত আর্থিক জালিয়াতি রুখতেই আয়কর বিভাগের তরফে এরূপ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। আয়কর বিভাগের তরফে যে পাঁচটি বিষয়ের উপর নজর রাখা হচ্ছে সেই বিষয় গুলি হলো (Bank Account).

Bank Account Holders Get Income Tax Notice.

ব্যাংক একাউন্টে নগদ জমা করা

সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস অর্থাৎ CBDT এর নিয়ম অনুসারে, যদি কোনো ব্যক্তি একটি আর্থিক বছরে ১০ লক্ষ টাকা বা তার বেশি নগদ জমা করেন, তবে সেই তথ্য আয়কর বিভাগকে জানানো হয়। এমনকি যদি একজন ব্যক্তির একাধিক Bank Account টাকা জমা থাকে এবং সেক্ষেত্রে একই প্যান ও আধার নাম্বার থাকলে ডিপার্টমেন্টকে জমা করা পরিমাণ সম্পর্কে তথ্য দেয় (Bank Account). এমন পরিস্থিতিতে আয়কর বিভাগ গ্রাহককে অর্থের উৎস সম্পর্কে জিজ্ঞাসা করতে পারে।

ফিক্সড ডিপোজিটে নগদ জমা করা

গ্রাহক যদি একটি আর্থিক বছরে ১০ লক্ষ টাকার বেশি নগদ বা ফিক্স ডিপোজিট একাউন্টে জমা করেন তাহলে আয়কর বিভাগ তাকে তার জমা লেনদেনের বিষয়ে নোটিশ পাঠাতে পারে এবং আয় বা অর্থের উৎস সম্পর্কে তথ্য চাইতে পারে। সঠিক তথ্য না দিলে ব্যবস্থা নেওয়া হতে পারে। আর দেশের সকল Bank Account গ্রাহকদের এই জিনিসটি সম্পর্কে জেনে নিতে হবে।

শেয়ার, মিউচুয়াল ফান্ড বা বন্ড ক্রয়

অনেকে শেয়ার, মিউচুয়াল ফান্ড, ডিবেঞ্চার বা বন্ডে বিনিয়োগকে একটি ভালো বিকল্প হিসেবে বিবেচনা করে। এই ধরনের বিনিয়োগ অর্থ সঞ্চয় করার অভ্যাসও গড়ে তোলে কিন্তু যদি কেউ শেয়ার, মিউচুয়াল ফান্ড ডিবেঞ্চার বা বন্ড কেনার জন্য প্রচুর পরিমাণে অর্থ ব্যবহার করে তবে তথ্য আয়কর বিভাগকে জানানো হয় (Bank Account). যদি কোনো ব্যক্তি এই ধরনের কোনো বিনিয়োগ বিকল্পে দশ লক্ষ টাকা বা তার বেশি লেনদেন করে তবে তার তথ্য আয়কর বিভাগকে দেওয়া হয়।

Indian Currency (ভারতীয় মুদ্রা)

ক্রেডিট কার্ডের বিল পেমেন্ট

ক্রেডিট কার্ডের ব্যবহার আজকাল সাধারণ হয়ে উঠেছে এবং কখনো কখনো ব্যবহারকারীদের বিল কয়েক লক্ষ টাকায় পৌঁছে যায়। কিন্তু যদি গ্রাহকের মাসিক ক্রেডিট কার্ডের বিল ১ লাখ টাকার বেশি হয় এবং তিনি তা নগদে দিতে চান তাহলে আয়কর বিভাগ তাকে তার অর্থের উৎস সম্পর্কে জিজ্ঞাসা করতে পারে। তিনি যদি একটি আর্থিক বছরে অনলাইন বা অফলাইন যে কোনো উপায়ে ১০ লাখ টাকা বা তার বেশি অর্থ প্রদান করেন তাহলে আয়কর বিভাগ তাকে প্রশ্ন করতে পারে তার অর্থের উৎসের বিষয় (Bank Account).

ইনকাম ট্যাক্সের নতুন হিসাব সবার জন্য। বাজেটের আগেই জেনে নিন।

সম্পত্তি সংক্রান্ত লেনদেন

শহর এবং দ্বিতীয় স্তরের শহর গুলিতে রিয়েল এস্টেট (Real Estate) এর দাম বেশি এবং বড় লেনদেন সাধারন। কিন্তু কেউ যদি সম্পত্তি কেনার সময় ৩০ লক্ষ টাকা বা তার বেশি নগদ লেনদেন করেন, তাহলে আয়কর বিভাগ থেকে সতর্ক থাকতে হবে। সম্পত্তি রেজিস্টার আয়কর বিভাগকে অবহিত করে, ফলে তাকে অর্থের উৎস সম্পর্কে জিজ্ঞাসা করতে পারে। এমতাবস্থায় Bank Account গ্রাহকদের উচিত নিজেদের ট্রানজাকশনের বিষয়ে সঠিক নজর রাখা।
Written by Sampriti Bose.

এলআইসির দুর্দান্ত 4 টি নতুন প্ল্যান! বিনিয়োগে মাত্রই মিলবে একাধিক সুবিধা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button