ব্যাংকিং

Income Tax Calculator – ইনকাম ট্যাক্সের নতুন হিসাব সবার জন্য। বাজেটের আগেই জেনে নিন।

এবার প্রকাশিত হলো ২০২৩ থেকে ২০২৪ অর্থবর্ষের ইনকাম ট্যাক্স ক্যালকুলেটর (Income Tax Calculator) এক্সেল টুল। এই এক্সেল টুল ব্যবহার করে ট্যাক্স ক্যালকুলেশন (Income Tax Calculator) করা আরো সহজ হবে বলেই মনে করা হচ্ছে। দেশের প্রায় প্রতিটি অর্থ উপার্জনকারী মানুষকেই তার উপার্জন অনুযায়ী সরকারকে ট্যাক্স দিতে হয়। প্রতি বছরে একটি নির্দিষ্ট সময়ের মধ্যেই সরকারকে এই ট্যাক্স (Income Tax) দিতে হয়।

Income Tax Calculator For AY 2023-24.

তেমনই ২০২৩ থেকে ২০২৪ অর্থ বছরের (Financial Year) বেতন গ্রহণকারী সকল কর্মচারী, শিক্ষক, শিক্ষিকাদের ইনকাম ট্যাক্স স্টেটমেন্ট (Income Tax Statement) জমা করতে হবে আগামী ফেব্রুয়ারি মাসের প্রথমেই। কিন্তু অনেক ক্ষেত্রেই ট্যাক্স প্রদানকারী ব্যক্তিরা বুঝতে পারেন না যে তাদেরকে ঠিক কতটা পরিমাণ ট্যাক্স সরকারকে দিতে হবে। কিন্তু এখন থেকে এই সমস্যার সমাধান করতে পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারী (West Bengal Government Employees).

সকল স্তরের বেতনভোগী কর্মচারীদের জন্য এসে গেল ইনকাম ট্যাক্স ক্যালকুলেটর এক্সেল টুল। এই ইনকাম ট্যাক্স ক্যালকুলেটর (Income Tax Calculator) ব্যবহার করে খুব সহজেই ২০২৩ থেকে ২০২৪ অর্থবছরের স্যালারি স্টেটমেন্ট এবং ইনকাম ট্যাক্স এর হিসাব করে নিতে পারবেন ট্যাক্স প্রদানকারী ব্যক্তিরা। ইনকাম ট্যাক্স ক্যালকুলেটর এক্সেল টুলের মধ্যে নিউ ট্যাক্স রেজিমে (New Income Tax Regime) এবং ওল্ড ট্যাক্স রেজিমে (Old Income Tax Regime) দুটোই পেয়ে থাকবেন ট্যাক্স প্রদানকারী ব্যক্তিরা।

Income Tax (ইনকাম ট্যাক্স)

দুই রকম ট্যাক্স সিস্টেমের মধ্যে তুলনা করে তার যে বিকল্পটি প্রয়োজন সেটি তিনি বেছে নিতে পারবেন। এই এক্সেল টুলের মধ্যে একই পেজে স্যালারি স্টেটমেন্ট এবং ট্যাক্সের হিসাব আউটপুট দেওয়া থাকে। পাশাপাশি প্রয়োজন হলে বিস্তারিত হিসাবও বেছে নিতে পারবেন ট্যাক্স প্রদানকারী ব্যক্তিরা। তাই ট্যাক্সের বিষয়ে আর কোনো দুশ্চিন্তা না করে ট্যাক্স ক্যালকুলেটর এক্সেল টুল (Income Tax Calculator Excel Tool) ব্যবহার করে ট্যাক্সের হিসেব করে নেওয়া উচিত সকলের।

লটারিতে পুরস্কার জেতা এখন আরও সহজ। এই নিয়মে কোটিপতি হয়েছেন অনেকে।

দেশের সকল ইনকাম ট্যাক্স গ্রাহকদের জন্য এর জন্য অনেক সুবিধা হতে চলেছে। আর মাত্র কিছুদিনের অপেক্ষা তারপরেই মোদী সরকারের (Modi Government) অর্থমন্ত্রী নির্মলা সিতারমন (Nirmala Sitharaman) ১লা ফেব্রুয়ারি দেশের বাজেট (Union Budget 2024) ঘোষণা করতে চলেছেন। আর তারপর আপনারা Income Tax Calculator এর মাধ্যমে কত টাকা আপনাদের ট্যাক্স হতে চলেছে সেই সম্পর্কে জেনে নিতে পারবেন।
Written by Sampriti Bose.

ট্যাক্স বাঁচানোর বিরাট সুযোগ এই 3 টি কাজের মাধ্যমে! ক্লেম না করলেই লোকসান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button