টেকনোলজি

প্রকাশ হলো নতুন ভোটার তালিকা, বাদ গেল ১২ হাজার নাম, আপনার নাম চেক করুন

ভারতীয় নাগরিকদের নাগরিকত্বের প্রমাণ হিসেবে অন্যতম গুরুত্বপূর্ণ নথি হলো ভোটার কার্ড। এর পাশাপাশি সরকারি হোক বা বেসরকারি যেকোনো ক্ষেত্রেই ফটো আইডেন্টিটি প্রুফ হিসেবে ভোটার কার্ড অপরিহার্য। তবে এখানেই ভোটার কার্ডের প্রয়োজনীয়তা সীমিত নেই। ভোটার কার্ডের মাধ্যমে যেমন ভাবে আপনি আপনার নাগরিকত্বের প্রমাণ দিতে পারেন, তেমনভাবেই কেন্দ্র হোক কিংবা আপনি যে রাজ্যে বসবাস করেন সেই রাজ্যের রাজ্য সরকারের কোন পার্টি থাকতে চলেছে তাও বেছে নিতে পারেন। অর্থাৎ এই ভোটার কার্ডের মাধ্যমে আপনারা নির্বাচনী ক্ষেত্রে নিজেদের অবদান রাখতে পারেন।

আর ইতিমধ্যেই কেন্দ্রীয় নির্বাচন কমিশনের তরফে ২০২৩ সালের খসড়া ভোটার তালিকাটি প্রকাশ করা হয়েছে। গত বুধবার নির্বাচন কমিশনের তরফে এই খসড়াটি প্রকাশ করা হয়েছে। আর এই খসড়া তালিকায় উল্লেখযোগ্যভাবে দেখা গেছে যে, বিগত বছরের তুলনায় এবছর পশ্চিমবঙ্গের ১২ হাজার ভোটারের নাম বাদ দেওয়া হয়েছে। যদিও এভাবে ১২ হাজার ভোটারের নাম বাতিল হওয়ায় রীতিমতো অবাক রাজ্যের জনগণ। পশ্চিমবঙ্গের অধিকাংশ জনগণই ধন্ধে রয়েছেন তার নাম আদৌ ভোটার তালিকায় রয়েছে নাকি সেটিও বাদ পড়েছে। আর তাই নাগরিকদের সুবিধার্থে আমরা এই পোস্টে আলোচনা করতে চলেছি কেনো হঠাৎ করে এতো সংখ্যক ভোটারের নাম বাদ দেওয়া হলো এবং কিকরে আপনারা জানতে পারবেন আপনার নাম ভোটার তালিকা রয়েছে নাকি বাদ পড়েছে তা সম্পর্কিত বিস্তারিত তথ্য।

চলুন তবে প্রথমেই জেনে নেওয়া যাক হঠাৎ করে এই ১২ হাজার ভোটারের নাম তালিকা থেকে বাতিল করা হলো কেনো ?
২০২২ সালে নির্বাচন কমিশনের পক্ষ থেকে যে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়েছিলো তাতে পশ্চিমবঙ্গের মোট ভোটার ছিল ৭ কোটি ৪৩ লক্ষ ৮১০ জন। আর বিগত বুধবার কমিশনের তরফে ২০২৩ সালের যে খসড়া প্রকাশ করা হয়েছে তাতে ভোটারের সংখ্যা রয়েছে ৭ কোটি ৪২ লক্ষ ৮৮ হাজার ২৩৩ জন। অর্থাৎ, মোট ১২ হাজার ৫৭৭ জন ভোটারের নাম বাতিল করেছে ভোটার তালিকা থেকে। ভোটার তালিকা থেকে হঠাৎ করে ১২ হাজার ভোটারের নাম বাদ যাওয়ায় রীতিমতো হতবাক পশ্চিমবঙ্গের নাগরিকরা।

যদিও এব্যাপারে যথেষ্ট কারণ দেখিয়েছেন নির্বাচন কমিশনের কর্তৃপক্ষ। নির্বাচন কমিশনের তরফের সমস্ত নাগরিকদের উদ্দেশ্যে জানানো হয়েছে যে, ২০২৩ সালের এই খসড়া ভোটার তালিকায় নতুন ব্যক্তিদের নাম সংযোজনের পাশাপাশি যেসমস্ত মৃত ভোটার ছিল তাদের নাম এবং বেশ কিছু ভুতুড়ে ভোটারের নাম বাতিল করা হয়েছে। যার ফল স্বরূপ খসড়া থেকে এই ১২ হাজার ভোটারের নাম বাতিল করা হয়েছে। যদি এই তালিকাটি ২০২৩ সালের চূড়ান্ত চূড়ান্ত ভোটার তালিকা নয়, পরবর্তীতে কমিশনের তরফে আরও একটি চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

এই রেশন কার্ড থাকলে ২১ কেজি চাল সহ ১৪ কেজি গম পাবেন নাগরিকরা। বিস্তারিত জেনে নিন।

কিভাবে জানবেন আপনার নাম ভোটার তালিকায় রয়েছে নাকি বাদ পড়েছে ?
কেন্দ্রীয় নির্বাচন কমিশনের তরফে ২০২২ সালের ভোটার তালিকা প্রকাশ করার পর থেকেই এই তালিকা নিয়ে বিতর্কের শেষ নেই। ভোটার তালিকায় তাদের নাম রয়েছে কিনা এব্যাপারে পশ্চিমবঙ্গবাসী অধিকাংশ নাগরিকই চিন্তিত। তবে এই সমস্যার সমাধান নিয়ে আজ আমরা হাজির। আপনারা বাড়িতে বসেই দেখে নিতে পারবেন ২০২৩ সালের যে ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে তাতে আপনার নাম রয়েছে কিনা।
১. ভোটার তালিকায় আপনার নাম রয়েছে কিনা তা দেখার ক্ষেত্রে প্রথমেই আপনাকে ceo west bengal এর অফিসিয়াল ওয়েবসাইট https://ceowestbengal.nic.in/ -এ যেতে হবে।

অফিসিয়াল ওয়েবসাইট- LINK

২. এরপর হোম পেজের একেবারে নিচের দিকে থাকা Special Summary Revision 2023 New অপশনে ক্লিক করতে হবে।

৩. উপরোক্ত অপশনে ক্লিক করলে আপনার সামনে যে পেজটি আসবে তাতে থাকা অপশনগুলির মধ্যে থেকে আপনাকে Electoral Roll (Voter List) অপশনটি নির্বাচন করতে হবে।

৪. এরপর আপনার সামনে যে পেজটি আসবে তাতে আপনাকে আপনার জেলা, পোলিং সেন্টার, বিধানসভার নাম সঠিকভাবে নির্বাচন করতে হবে।

৫. এরপর পোলিং সেন্টারের পাশে থাকা Draft Roll রোল নামক অপশনটিতে আপনাকে ক্লিক করতে হবে। এই অপশনটিতে ক্লিক করলে আপনার সামনে একটি ক্যাপচা কোড আসবে। ওই কোডটি সঠিক স্থানে সঠিকভাবে লিখে Verify অপশনে ক্লিক করলেই আপনার সামনে আপনার এলাকার ভোটার লিস্টটি চলে আসবে। ওই লিস্ট থেকে আপনাকে আপনার নামটি খুঁজে নিতে হবে।

কেন্দ্রীয় নির্বাচন কমিশনের তরফে কবে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে ?
বিগত বুধবার ২০২৩ সালের খসড়া তালিকা প্রকাশ করার পাশাপাশি কেন্দ্রীয় নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে যে, আগামী ৮ ই ডিসেম্বর পর্যন্ত এই খসড়া তালিকায় নাম সংযোজন এবং বিয়োজনের কাজ চলবে। এরপরে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। যদিও কবে ২০২৩ সালের চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে তা সম্পর্কে নির্বাচন কমিশনের তরফে কোনো তথ্য জানানো হয়নি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button