সরকারি প্রকল্প

এবার থেকে দুয়ারে সরকারে মিলবে দুটি নতুন পরিষেবা, কোন দুটি নতুন পরিষেবা কার্যকরী করা হলো জেনে নিন এখনই

২০২১ এর বিধানসভা নির্বাচনে বিপুল ভোটে একচেটিয়া জয়ের পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের তরফে দুয়ারে সরকার প্রকল্প কার্যকরী করা হয়েছিল। পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের তরফে জনগণের জন্য যেসমস্ত প্রকল্পগুলি কার্যকরী করা হয়েছে সেগুলির সুবিধা জনগণ সঠিকভাবে পান না, রাজ্য সরকারকে বারংবার এইরূপ অভিযোগের সম্মুখীন হতে হচ্ছিল। আর এই অভিযোগের জেরে রাজ্য সরকারের তরফে সমগ্র রাজ্যের নাগরিকদের কাছে এই সমস্ত যোজনার সুবিধা পৌঁছে দিতে দুয়ারে সরকার প্রকল্প কার্যকরী করা হয়েছে। আর ইতিমধ্যেই রাজ্য সরকারের তরফে এক নির্দেশিকায় জানানো হয়েছে যে, আগামী দিনে কবে দুয়ারে সরকার প্রকল্প আয়োজন করা হবে। এর পাশাপাশি এই বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়েছে যে, আগামী দিনে দুয়ারে সরকারের ক্যাম্প থেকে রাজ্যের নাগরিকরা কি কি সুবিধা পেতে চলেছেন।

তবে এবারে নবান্নের তরফে আরও একটি নতুন বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে ইতিমধ্যে রাজ্য সরকারের তরফে জারি করার নির্দেশিকা অনুসারে দুয়ারে সরকারের ক্যাম্প থেকে যে সুবিধাগুলি প্রদানের কথা বলা হয়েছে তার পাশাপাশি আরও নতুন দুটি সুবিধা পেতে চলেছেন সমগ্র রাজ্যে বিভিন্ন জেলার নাগরিকরা। আর এই নতুন দুটি ব্যবস্থা কার্যকরী করার দরুণ যথেষ্ট লাভবান হতে চলেছেন রাজ্যের সাধারণ মানুষ।

চলুন তবে জেনে নেওয়া যাক দুয়ারী সরকারের ক্যাম্প থেকে নতুন করে কোন দুটি পরিষেবা প্রদানের কথা জানিয়েছে রাজ্য সরকার:-
ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের তরফে সামগ্রিক রাজ্যবাসীকে জানানো হয়েছে যে, আগামী নভেম্বর মাসের ১ তারিখ অর্থাৎ ১লা নভেম্বর, ২০২২ তারিখ থেকে রাজ্যের বিভিন্ন জেলায় দুয়ারে সরকারের ক্যাম্প এবং পাড়ায় সমাধান ক্যাম্পের আয়োজন করা হবে। এর পাশাপাশি এই বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে যে, বিভিন্ন জেলায় আয়োজিত এই ক্যাম্পগুলি থেকে রাজ্যে সাধারন মানুষ খাদ্যসাথী প্রকল্প, স্বাস্থ্যসাথী প্রকল্প, কিষাণ ক্রেডিট কার্ড, মৎস্যজীবী ক্রেডিট কার্ড, সামাজিক সুরক্ষা যোজনা, লক্ষীর ভান্ডার, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, ঐক্যশ্রী প্রকল্প, কন্যাশ্রী প্রকল্প, রূপশ্রী প্রকল্প, জয় জোহার, তপশিলি বন্ধু, প্রতিবন্ধী সার্টিফিকেট সহ অন্যান্য বিভিন্ন যোজনা, স্কলারশিপ এবং প্রকল্পের অধীনে নিজেদের নাম নথিভুক্ত করার জন্য আবেদন করতে পারবেন।

ভোডাফোন এবং জিওর এই প্ল্যানগুলোতে রোজ ৩ জিবি করে ডেটার পাশাপাশি মিলবে সিনেমা, গান সহ অন্যান্য সুবিধা

তবে এবারে এই সমস্ত পরিষেবাগুলির পাশাপাশি মিলবে আরও দুটি নতুন পরিষেবা। এই বিষয় সংক্রান্ত নবান্নের তরফে জারি করা নির্দেশিকায় জানানো হয়েছে যে, আগত নভেম্বর মাসে যে দুয়ারে সরকার আয়োজন করা হতে চলেছে তাতে রাজ্যের জনসাধারণ পাট্টার জন্য আবেদন করতে পারবেন। এর পাশাপাশি এবার থেকে দুয়ারে সরকারের ক্যাম্পের মারফতই রাজ্যের সাধারণ মানুষ পশ্চিমবঙ্গের রাজ্য বিদ্যুৎ বন্টন সংস্থায় নতুন বিদ্যুৎ সংযোগের জন্য আবেদনের প্রক্রিয়াটি সম্পন্ন করতে পারবেন এবং বকেয়া বিদ্যুৎ বিল পর্যন্ত মেটাতে পারবেন। এমনকী বকেয়া বিদ্যুৎ বিল মেটানোর ক্ষেত্রে দিতে হবে না কোনো অতিরিক্ত চার্জও। দুয়ারে সরকারের ক্যাম্পের মারফত এই নতুন দুটি সুবিধা কার্যকরী করায় যথেষ্ট খুশি রাজ্যের নাগরিকরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button