বর্তমানে মোবাইলের মাধ্যমেই ট্রেনের টিকিট কাটার পদ্ধতি চালু করা হয়েছে। প্রতিদিন বহু মানুষ এই পদ্ধতিতে ট্রেনের টিকিট কেটে ভ্রমণ করেন। তবে অনেকেই এখনও অনলাইনে মোবাইলের মাধ্যমে ট্রেনের টিকিট কাটতে পটু নন। তাঁদের জন্যই আজকের প্রতিবেদনটি। কীভাবে অনলাইনে নিজের মোবাইলের মাধ্যমে ট্রেনের টিকিট (Train Ticket Booking) কাটবেন তা নিয়েই আজকে বিস্তারিত আলোচনা করা হলো।

কীভাবে নিজের মোবাইলের মাধ্যমে ট্রেনের টিকিট কাটবেন?

১. প্রথমে গুগল প্লে স্টোর থেকে UTS মোবাইল অ্যাপটি ডাউনলোড করে নেবেন।
২. এবার অ্যাপটি খুলে উপরের দিকের LOGIN অপশনে ক্লিক করবেন।
৩. যদি আপনাকে লগ ইন করতে হবে। যদি আপনি প্রথমবার এই অ্যাপটি ব্যবহার করছেন তাহলে আপনাকে আগে UTS অ্যাপে রেজিস্টার করতে হবে।
৪. রেজিস্টার করার জন্য REGISTER অপশনে ক্লিক করবেন এবং আপনার নাম, Gender, জন্মতারিখ ইত্যাদি সবকিছু লিখে একটি পাসওয়ার্ড তৈরী করে নেবেন এবং তারপরে আবার REGISTER অপশনে ক্লিক করবেন।
৫. এবার আপনার মোবাইলে একটি OTP আসবে। সেটি লিখে Submit OTP অপশনে ক্লিক করবেন। তাহলে আপনার রেজিস্ট্রেশন সম্পন্ন হয়ে যাবে।
৬. এবার পুনরায় LOGIN অপশনে গিয়ে নিজের মোবাইল নম্বর ও পাসওয়ার্ড লিখে Login -এ ক্লিক করবেন।

বাড়িতে বসেই আবেদন করুন লার্নার লাইসেন্সের জন্য, পদ্ধতি জেনে নিন

৭. তারপরে মাঝখানের NORMAL BOOKING লেখাটির মধ্যে দুটো অপশন পাবেন। যথা – ১) Book & Travel (Paperless) (অনলাইন টিকিট কেটে ট্রেনে ভ্রমণ করতে পারবেন) ও ২) Book & Print (অনলাইনে টিকিট কেটে তা প্রিন্ট করতে হবে)। আপনি নিজের সুবিধামতো অপশন সিলেক্ট করে নেবেন।
৮. এরপরে নীচে Depart from STN (Station Name) -এ আপনি যে স্টেশন থেকে যাত্রা শুরু করবেন সেটি সিলেক্ট করবেন এবং তারপরে Going to STN (Station Name) -অপশনে যে স্টেশন পর্যন্ত যাবেন সেটি সিলেক্ট করে NEXT -এ ক্লিক করবেন।
৯. এবার আপনি কতজনের টিকিট কাটবেন, কোনো শিশুর টিকিট কাটবেন কিনা, Ticket Type ইত্যাদি সবকিছু লিখে GET FAIR অপশনে ক্লিক করবেন।
১০. এরপরে Other Payment অপশনে ক্লিক করবেন। তাহলে ট্রেনের টিকিট মূল্য হিসেবে আপনাকে মোট কত টাকা পেমেন্ট করতে হবে তা স্ক্রিনে দেখানো হবে। আপনি BOOK TICKET অপশনে ক্লিক করবেন এবং তারপরে ক্রেডিট কার্ড / UPI / নেট ব্যাঙ্কিং ইত্যাদি যে কোনো মাধ্যমে ট্রেনের টিকিট মূল্য অনলাইনে পেমেন্ট করে দেবেন।
১১. তাহলে আপনার অনলাইনে ট্রেনের টিকিট বুকিং সম্পন্ন হয়ে যাবে।

অ্যাপ – লিংক

এই রকম টেকনিক্যাল বিষয় সম্পর্কিত আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে