সরকারি কর্মচারী

Dearness Allowance : পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের বকেয়া DA মামলা নিয়ে সুপ্রিম কোর্টে বড় আপডেট

ফের সামনে এলো Dearness Allowance সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট। প্রকাশ্যে এসেছে একটি নম্বর। আর সেই নম্বরের কারণে সুপ্রিম কোর্টের (Supreme Court of India) ডিএ সংক্রান্ত মামলায় আসতে চলেছে বড়ো পরিবর্তন। শীঘ্রই রাজ্য সরকারি কর্মচারীদের (West Bengal Government Employees) জন্য ডিএ সংক্রান্ত বড়ো সুখবর আসতে চলেছে। ২০২৪ সালের শুরু থেকেই দেশের কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Government Employees) ক্ষেত্রে ডিএ (DA) সংক্রান্ত বড়ো সুখবর জানিয়েছিল কেন্দ্রীয় সরকার (Government of India).

West Bengal Dearness Allowance News in Supreme Court of India.

কেন্দ্রীয় সরকারি কর্মীদের DA বা Dearness Allowance অনেকটাই বাড়িয়ে দেওয়া হয়েছিল তখন। যেখানে আগে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ৪৬ শতাংশ ডিএ দেওয়া হত, সেখানে এখন তাদের ৫০ শতাংশ দেওয়া হয় অর্থাৎ ৪ শতাংশ DA বৃদ্ধি করা হয়েছিল। অন্য দিকে, লোকসভা নির্বাচন ২০২৪ এর দিন ঘোষণার পরেই পশ্চিমবঙ্গ সরকার (Government of West Bengal) ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করেছিল।

পশ্চিমবঙ্গের বকেয়া DA মামলা

আগে সরকারি কর্মীদের যেখানে ১০ শতাংশ হারে মহার্ঘ ভাতা দেওয়া হতো, এখন তাঁদের ১৪ শতাংশ করে Dearness Allowance দেওয়া হয়। কিন্তু এখনও সেই রাজ্য এবং কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ এর ফারাক অনেকটাই। যার ফলে রাজ্য সরকারি কর্মচারীরা কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ন্যায় ডিএ পাওয়ার দাবিতে বরাবর আন্দোলন করে চলেছেন। কিন্তু, দীর্ঘদিন ধরেই সুপ্রিম কোর্টে ঝুলে রয়েছে রাজ্য সরকারি কর্মীদের ডিএ মামলা (DA Case Update).

সুপ্রিম কোর্টে বকেয়া ডিএ মামলা

বিগত ৮ বছর ধরে রাজ্য সরকারি কর্মীদের পঞ্চম বেতন কমিশন (5th Pay Commission) সংক্রান্ত বকেয়া ডিএ আদায়ের দাবিতে আইনি লড়াই চলে আসছে। হাইকোর্ট এই মামলার উপর প্রথম দিকে হস্তক্ষেপ করলেও পরে সেই মামলা সুপ্রিম কোর্টে ওঠে। এখনও সুপ্রিম কোর্টেই চলছে মামলা। কিন্তু উচ্চ আদালতে বারংবার পিছিয়ে যাচ্ছে সেই মামলার শুনানি। গত ১৮ মার্চ শেষবার সুপ্রিম কোর্টে বকেয়া Dearness Allowance মামলার শুনানি হওয়ার কথা ছিল।

DA মামলা নিয়ে নতুন আপডেট

তবে সেই দিন শুনানি (Dearness Allowance Case Hearing) হয়নি। এই আবহে মামলাটি পিছিয়ে দেওয়া হয়েছিল। যার জেরে হতাশ হয়ে পড়েন বাংলার সরকারি কর্মীরা। তবে জানা গিয়েছে, মামলাটির শুনানি হওয়ার কথা বিচারপতি হৃষিকেশ রায় এবং বিচারপতি প্রশান্ত কুমার মিশ্রের বেঞ্চে। ইতিমধ্যে সুপ্রিম কোর্টে গরমের ছুটি চলছে। মে মাসের ১৯ তারিখ থেকে গরমের ছুটি শুরু হয়েছিল সুপ্রিম কোর্টে।

আগামী ৭ জুলাই গরমের ছুটি শেষ হয়ে আদালত খোলার কথা। তাই ১৫ জুলাই বকেয়া ডিএ মামলার শুনানি সুপ্রিম কোর্টে হতে পারে বলে অনেকেই আশঙ্কা প্রকাশ করেছে। আর এই আবহেই এবার Dearness Allowance মামলা নিয়ে নয়া আপডেট সামনে এসেছে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে। ওয়েবসাইট সূত্রের খবর, আগামী ১৫ জুলাইয়ের মামলার অ্যাডভান্সড লিস্ট প্রকাশিত হয়েছে।

আর সেই তালিকাতে রয়েছে ডিএ মামলার (Dearness Allowance Case) উল্লেখ। জানা গিয়েছে, তালিকার ১৭৪ তম মামলাটি হল পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডিএ সংক্রান্ত স্পেশাল লিভ পিটিশন। এই আবহে হৃষিকেশ রায় এবং বিচারপতি প্রশান্ত কুমার মিশ্রের বেঞ্চে কত নম্বর সিরিয়ালে মামলাটি নথিভুক্ত হয়, তার ওপরেই নির্ভর করছে এই মামলার শুনানির সম্ভাবনা।

Train Ticket Checking (ট্রেনের টিকিট চেকিং)

তবে, এদিকে ডিএ মামলার ক্ষেত্রে সংগ্ৰামী যৌথ মঞ্চের হয়ে কোন আইনজীবী মামলা লড়বেন সেটা নিয়ে আপাতত কিছুই খোলসা করে বলেননি সংগ্ৰামী যৌথ মঞ্চের আহ্বায়ক। ভাস্কর ঘোষ বলেছেন, সুপ্রিম কোর্টে Dearness Allowance মামলার জন্য সংগ্ৰামী যৌথ মঞ্চের পক্ষ থেকে জোর কদমে আইনি প্রস্তুতি নেওয়া হচ্ছে। বিখ্যাত আইনজীবীকে নিয়োগ করা হবে।

পেনশন স্কিম নিয়ে ‘নো টেনশন’! নতুন সুবিধা দিচ্ছে EPFO

২০১৬ সাল থেকে এই Dearness Allowance মামলা চলে আসছে। যা স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনাল, কলকাতা হাইকোর্টে উঠেছিল। এবং সেখান থেকে সুপ্রিম কোর্টে এসেছে। প্রথমে স্যাটে যদিও জয় লাভ করেছিল রাজ্য সরকার। তারপর থেকে প্রতিটি ক্ষেত্রে জয় পেয়ে আসছে রাজ্য সরকারি কর্মচারীরা। কিন্তু এবারের শুনানিতে কোন দিকে মোড় নেবে মামলা সেটাই দেখার বিষয়। তবে, নিজেদের জয়ের ব্যাপারে অনেকটাই আশাবাদী রাজ্য সরকারি কর্মচারীরা।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button