সরকারি কর্মচারী

Dearness Allowance – পশ্চিমবঙ্গের বকেয়া DA মামলা নিয়ে বড় আপডেট। রাজ্য সরকারি কর্মীরা অবশ্যই জানুন।

শীঘ্রই নিষ্পত্তি হতে চলেছে Dearness Allowance সংক্রান্ত মামলার? এবার ডিএ মামলার বিষয়ে বড়ো ঘোষণা করতে চলেছে সুপ্রিম কোর্ট (Supreme Court Of India). আর সেই ঘোষণা রাজ্য সরকারি কর্মীদের পক্ষেই হতে চলেছে বলে আশাবাদী রাজ্য সরকারি কর্মীরা। বিগত বেশ কয়েক বছর ধরেই ডিএ বৃদ্ধি (DA Hike) ও বকেয়া ডিএ মেটানোর দাবিতে রাজ্য সরকারের বিরুদ্ধে আন্দোলন করেছিলেন রাজ্য সরকারি কর্মচারীরা (West Bengal Government Employees).

Dearness Allowance Case In Supreme Court Of India.

পাশাপাশি, বেতন বৃদ্ধির (Dearness Allowance Salary Hike) জন্যও আবেদন জানাচ্ছিলেন রাজ্যের অসংখ্য শিক্ষকরা। এবার এই সকল রাজ্য সরকারি কর্মচারীদের জন্য এসে গেল এক দারুন সুখবর। কারণ শীঘ্রই হতে চলেছে দীর্ঘ অপেক্ষার অবসান। সুপ্রিম কোর্টে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া মহার্ঘ ভাতা অর্থাৎ ডিএ মামলার (DA Case) শুনানির দিন।

সব কিছু ঠিকঠাক চললে বিচারপতি হৃষিকেশ রায় এবং বিচারপতি প্রশান্তকুমার মিশ্রের বেঞ্চে এই মামলা উঠবে। জানা গিয়েছে, সুপ্রিম কোর্টের প্রকাশিত কজলিস্ট অনুসারে, ৭ নম্বর কোর্টে বাংলার Dearness Allowance মামলা নথিভুক্ত আছে। দুই বিচারপতির বেঞ্চে ৬০ নম্বরে নথিভুক্ত রয়েছে এই মামলা। তবে এখানেও ঘনাচ্ছে আশঙ্কার মেঘ। গত ৫ ফেব্রুয়ারি ডিএ মামলার শেষ শুনানি ছিল।

সেবারও বিচারপতি রায় এবং মিশ্রের বেঞ্চে ৬০ নম্বরেই ছিল এই মামলার। তবে, যারা রাস্তায় বসে দিনের পর দিন আন্দোলন চালাচ্ছেন এবার আশায় বুক বাঁধছেন তারা। প্রসঙ্গত বর্তমানে রাজ্য সরকারি কর্মচারীরা ষষ্ঠ বেতন কমিশনের (6Th Pay Commission) আওতায় ১০ শতাংশ হারে Dearness Allowance পাচ্ছেন। যদিও মে থেকে সেই হার বাড়বে। গত ফেব্রুয়ারী মাসে রাজ্য বাজেট পেশ করে আরও ৪% ডিএ বৃদ্ধির ঘোষণা করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

SBI Annuity Deposit Scheme (স্টেট ব্যাংক ডিপোজিট স্কিম)

সেই মতো মে মাস থেকে ১৪ শতাংশ হারে Dearness Allowance পাবেন রাজ্য সরকারি কর্মচারীরা। তবে এতে একেবারেই খুশি নন রাজ্য সরকারি কর্মচারীরা। কারণ বহুদিন থেকে কেন্দ্রীয় হারে ডিএ প্রদানের দাবিতে আন্দোলন চালাচ্ছেন তারা। উল্লেখ্য, বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা সপ্তম বেতন কমিশনের (7Th Pay Commission) আওতায় ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন অর্থাৎ রাজ্যের সাথে কেন্দ্রের ডিএ এর ব্যবধান ৩৪%।

এই কার্ড করলেই পাবেন 3000 টাকার সুবিধা। আধার কার্ড, KYC কিছুই লাগবে না।

আর এই নিয়েই ক্ষোভে ফুঁসছেন তারা। এদিকে এই শুনানি প্রসঙ্গে কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজের সাধারণ সম্পাদক মলয় মুখোপাধ্যায় বলেন, শুধুমাত্র আমাদের Dearness Allowance মামলাটি ফাইনাল ডিজপোজাল হিসেবে স্থান পেয়েছে। এখন শেষ পর্যন্ত ডিএ মামলা সুপ্রিম কোর্টে ওঠে কী না, উঠলেও কোন দিকে মোড় নেয় সেই দিকেই তাকিয়ে রাজ্যের অসংখ্য সরকারি কর্মচারীরা।
Written by Sampriti Bose.

স্টেট ব্যাংকে একাউন্ট থাকলেই লাখ টাকা দিচ্ছে স্টেট ব্যাংক। আধার কার্ড ব্যাংক একাউন্ট লিংক থাকলে 5 মিনিটে পাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button