সরকারি নথি

Ration Card – রেশন গ্রাহকদের জন্য পশ্চিমবঙ্গ সরকারের বড় উদ্যোগ, এবারে একাধিক সুবিধা পাবেন।

পশ্চিমবঙ্গের সকল রেশন কার্ড বা WB Ration Card গ্রাহকদের জন্য সরকারের তরফে এক দারুণ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। আমাদের সমাজের সকল গরিব ও মধ্যবিত্ত মানুষের কাছে Ration Card এর গুরুত্ব অপরিসীম। সেই জন্য Ration Card Update নিয়ে কিছু তথ্য জেনে রাখা উচিত। সকল নাগরিকদের খাদ্য সুরক্ষা নিশ্চিত করার জন্য কেন্দ্রীয় সহ রাজ্য সরকারের তরফে এই রেশন কার্ডের মাধ্যমে চাল, গম ও অন্যান্য সকল খাদ্য সামগ্রী বিনামূল্যে বা স্বল্প মূল্যে রেশন ডিলারদের মাধ্যমে প্রদান করা হয়ে থাকে।

Ration Card New Benefits For West Bengal Government.

বর্তমানে আমাদের দেশে প্রায় ৮০ – ৯০ কোটি মানুষের কাছে এই রেশন কার্ড আছে। আর আমাদের পশ্চিমবঙ্গে এর পরিমাণ ৯ কোটির কাছাকাছি। আধার কার্ড, প্যান কার্ড এর পরে এই রেশন কার্ড হচ্ছে সকল নাগরিকদের কাছে একটি অন্যতম গুরুত্বপূর্ণ নথিপত্র। এই রেশন কার্ডের গুরুত্ব ২০২০ সালে করোনা মহামারীর সময়ে গরিব থেকে উচ্চবিত্ত সকলের কাছে এই Ration Card এর গুরুত্ব অনেক বৃদ্ধি পেয়েছে।

তখন কেন্দ্রীয় সরকারের তরফে দেশের ৮০ কোটি গ্রাহকদের বিনামূল্যে চাল ও গম প্রদান করা হয়েছে। এই খাদ্য শস্য আগামী ২০২৩ সাল পর্যন্ত দেওয়া হবে বলে মনে করা হচ্ছে। আমাদের রাজ্যে মূলত পাঁচ ধরণের রেশন কার্ডের মাধ্যমে গ্রাহকদের চাল গম দেওয়া হয়। এই সুবিধা যাতে সকল নাগরিকেরা পেতে থাকেন সেই কারণের জন্য সরকারের তরফে Ration Card Update নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য সকলকে জানানো হয়েছে।

আর এত গুরুত্বপূর্ণ এই নথিতে কোন প্রকারের ভুল দেখা যায়, আর এই কারণের জন্য অনেক সময় সকলে রেশন দোকানে গিয়ে রেশন সামগ্রী তুলতে সমস্যার সম্মুখীন হতে হয়। কিন্তু এই সমস্যার সমাধান করার জন্য সরকারের তরফে Ration Card এর এই সকল ছোট বড় সকল ভুলের জন্য একই নতুন অ্যাপ নিয়ে আসা হল রাজ্যবাসীদের উদ্দেশ্যে।

LPG Gas Price (রান্নার গ্যাসের দাম)

এই অ্যাপটির নাম হল Khadya Sathi Amar Ration. আর এর মাধ্যমে আপনারা বাড়িতে বসে অন্য কোন মানুষেরা সাহায্য ছাড়াই নিজেদের Ration Card এর সকল প্রকারের তথ্য জানতে ও বুঝতে পারবেন এবং এরই সঙ্গে আপনারা নিজেদের কোন প্রকারের ভুল থাকলে সেটাও এর মাধ্যমে আপনারা ঠিক করে নিতে পারবেন। এটি আপনাকে Google Play Store থেকে ডাউনলোড করে নিতে হবে।

Lottery – লটারিতে পুরস্কার জেতার জন্য আপনাদের এই কয়েকটি সঠিক নিয়ম জেনে রাখা উচিত।

এরপর Ration Card Beneficiary এর অপশনে ক্লিক করলে আপনাদের মোবাইল নম্বরে ওটিপি পাঠিয়ে দেওয়া হবে। আর এটি সাবমিট করার মাধ্যমে আপনারা নিজেদের কার্ডে থাকা সকল প্রকারে ভুল ঠিক বা সংশোধন করে নিতে পারবেন। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য, ধন্যবাদ।

Salary Hike – পহেলা সেপ্টেম্বর থেকে বেতন বাড়ছে সরকারি কর্মীদের। মন্ত্রীসভায় সিদ্ধান্ত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button