সরকারি কর্মচারী

পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের জন্য বড় ঘোষণা করলো নবান্ন।

বর্ষশেষে রাজ্য সরকারি কর্মীদের জন্য এলো বড়ো সুখবর। এবার হতে চলেছে তাদের পদোন্নতি, সৃষ্টি করা হল নতুন পদ। মূলত যে সমস্ত কর্মীরা পদোন্নতি না পেয়ে উদ্বিগ্ন হয়ে নানা ধরনের অভিযোগ করতেন, এখন তাদের সমস্যার সমাধান করার জন্যই রাজ্য সরকারের অধীন সচিবালয়ের তরফে এই বিশেষ সুখবরটি ঘোষণা করা হয়েছে। আর এই ঘোষণার ফলে অনেকেই খুবই খুশি হয়েছে।

রাজ্য সরকারি কর্মীদের পদোন্নতির বড় সুযোগ।

রাজ্য সরকারি, কেন্দ্রীয় সরকারী কিংবা বেসরকারি কেউ যে চাকরিই করুক না কেন সকলেই চায় কর্মক্ষেত্রে তার পদোন্নতি হোক। কিন্তু দীর্ঘদিন ধরে রাজ্য সরকারি কর্মচারীদের পদোন্নতির কোনো সম্ভাবনাই দেখা যাচ্ছিল না। ফলস্বরূপ পদোন্নতির বিষয়টিকে কেন্দ্র করে তাদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছিল। এবার লোকসভা ভোটের আগে রাজ্য সরকারি কর্মচারীদের সেই ক্ষোভকে প্রশমন এর উদ্দেশ্যে রাজ্য সরকার অতিরিক্ত পদ তৈরি করেছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, মোট ৯২টি পদ সৃষ্টি করা হয়েছে। এর মধ্যে সহকারী সচিবের পদ রয়েছে ৩৮টি। উপসচিব পদে আরও ৩৬টি পদ সৃষ্টি করা হচ্ছে। যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিবের আরও ১০টি পদ সৃষ্টি করা হচ্ছে। মূলত রাজ্য সরকারি কর্মীরা এই পদ গুলিতে পদোন্নতির সুযোগ পাবেন অর্থাৎ এবার পদোন্নতি পেতে সুবিধা হবে রাজ্য সরকারি কর্মীদের।

Pay Commission (বেতন কমিশন)

এখন থেকে পাবলিক সার্ভিস কমিশন বা PSC মাধ্যমে নিযুক্ত যে কোনও কর্মচারী এখন অতিরিক্ত সচিবের পদ পেতে পারেন। আর এর ফলে পদোন্নতি না পাওয়া বা উচ্চ পদে যেতে না পারার অভিযোগ কিছুটা হলেও সমাধান হবে। কয়েকদিন আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) রাজ্য সরকারি কর্মচারীদের জন্য ৪ শতাংশ ডিএ ঘোষণা করেছিলেন, এবার পদোন্নতি হওয়ার সম্ভাবনার কথা ঘোষণা করা হলো রাজ্য সরকারি কর্মীদের (West Bengal Government Employees) জন্য।

আর মাত্র 4 দিন বাকি। ইনকাম ট্যাক্স গ্রাহকদের এই কাজ করতেই হবে।

তবে, লোকসভা ভোটের (Loksabha Election) আগেই রাজ্য সরকারি কর্মীদের জন্য মুখ্যমন্ত্রীর একের পর এক সুখবর ঘোষণা রাজনৈতিকভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা। আর আপনারা এই সম্পর্কে আরও বিস্তারিত জানতে হলে আপনাদের কাজ করা সংশ্লিষ্ট দপ্তরে যোগাযোগ করে নিতে পারবেন। অনেকে এই সিদ্ধান্তকে নতুন বছরের উপহার হিসাবেও দেখছেন।
Written by Sampriti Bose.

অবশেষে পশ্চিমবঙ্গে DA ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। কত টাকা বেতন বাড়লো? কবে থেকে চালু?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button