ব্যাংকিং

Income Tax – আর মাত্র 4 দিন বাকি। ইনকাম ট্যাক্স গ্রাহকদের এই কাজ করতেই হবে।

আয়কর বা Income Tax নিয়ে আমাদের দেশে অনেক কঠিন কঠিন আইন তৈরি করা হয়েছে। আর এই আইন মানা সকল গ্রাহকদের ক্ষেত্রেই বাধ্যতামূলক। আয়কর দপ্তর (IT Department) সর্বদা নির্ধারিত সময়ের মধ্যে আয়কর রিটার্ন ফাইল জমা করার কথা বলে। মূলত গত ৩১ জুলাই ছিল আয়কর রিটার্ন (Income Tax Return) ফাইল জমা করার শেষ তারিখ। এই তারিখের মধ্যে অনেকেই ২০২২ থেকে ২০২৩ আর্থিকবর্ষের আয়কর রিটার্ন ফাইল জমা করেছেন।

Income Tax File Last Date.

তবে এখনো অনেকেই আছেন যারা কোনো কারনে আয়কর রিটার্ন (Income Tax) জমা করতে পারেনি। তাই এখনো পর্যন্ত যদি কেউ তার আয়কর রিটার্ন ফাইল জমা না করে থাকেন, তাহলে অবশ্যই আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে তাকে ফাইল জমা করতে হবে। মূলত ৩১ জুলাইয়ের পরে আয়কর রিটার্ন ফাইল জমা করলে, তাকে বিলম্বিত রিটার্ন বলা হয়। বিলম্বিত রিটার্নের অর্থ ডেড লাইনের পর জমা করা। সেক্ষেত্রে লেট ফি ও দিতে হয়।

আয়কর আইনের (Income Tax Rule) ২৩৪ এফ ধারা অনুযায়ী, বিলম্বিত রিটার্ন ফাইল করার ক্ষেত্রে সর্বোচ্চ ৫০০০ টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে। সে ক্ষেত্রে ৫ লক্ষ টাকার কম আয়ের ক্ষেত্রে বিলম্বিত রিটার্ন করলে ১০০০ টাকা জরিমানা দিতে হবে। ৫ লক্ষ টাকার উপরে আয় যাদের তাদেরকে বিলম্বিত রিটার্নের ক্ষেত্রে ৫০০০ টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে।

তবে ৩১ ডিসেম্বরের পর আয়কর রিটার্ন (Income Tax) ফাইল করার ক্ষেত্রে সর্বোচ্চ ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে। এছাড়া দেরিতে আইটিআর ফাইল (ITR File) করার ক্ষেত্রে জরিমানার সাথে প্রতি মাসে ১ শতাংশ সুদও দিতে হয়। আয়কর দপ্তরের তথ্য অনুযায়ী, ২০২২ থেকে ২০২৩ অর্থ বর্ষের জন্য গত ২ ডিসেম্বর পর্যন্ত প্রায় ৭.৭৬ কোটি টাকা আইটিআর ফাইল করা হয়েছে। আগামী ডিসেম্বরের মধ্যে আরো আইটিআর ফাইল জমা হবে বলে মনে করা হচ্ছে।

Income Tax ফাইলের পদ্ধতি

Income Tax (ইনকাম ট্যাক্স)

1) মোবাইল বা কম্পিউটার থেকে আইটিআর ফাইল করার জন্য প্রথমে www.incometax.gov.in ওয়েবসাইটে যেতে হবে।
2) এরপর আগে থেকে বানিয়ে রাখা ইউজার আইডি, প্যান নম্বর, পাসওয়ার্ড এবং ক্যাপচা কোড দিয়ে লগ ইন করতে হবে।
3) এরপর ই ফাইল মেনুতে গিয়ে আয়কর রিটার্নে যেতে হবে।

সেভিংস একাউন্টে মিলবে আকর্ষণীয় সুদ। এই 5 ব্যাংকে একাউন্ট আছে?

4) সেখান থেকে ফাইল আয়কর রিটার্ন (Income Tax Return) অপশন বেছে নিয়ে কন্টিনিউ করতে হবে।
5) তারপর স্টার্ট নিউ ফিলিং ক্লিক করে পরবর্তী স্টেপ পূরণ করতে হবে।
6) তারপর প্রসিড টু ভেলিডেশন করে ই ভেরিফিকেশন করলেই আইটিআর ফাইল দাখিল সম্পন্ন হবে। তাই অতিরিক্ত জরিমানা দেওয়ার আগেই আসন্ন ৩১ ডিসেম্বরের মধ্যেই সকলের আইটিআর রিটার্ন ফাইল জমা করা উচিত।
Written by Sampriti Bose.

নতুন বছরে পোস্ট অফিস সেভিংস একাউন্ট খুললেই দিচ্ছে বিশেষ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button