সরকারি কর্মচারী

পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের জন্য আবার বড় ঘোষণা করলো সরকার।

বর্ষশেষে লোকসভা ভোটের আগেই রাজ্য সরকারি কর্মচারীদের জন্য একের পর এক বড়ো ঘোষণা করে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee). ডিএ বৃদ্ধির ঘোষণার পর এবার তিনি রাজ্য সরকারি কর্মীদের (West Bengal Government Employees) পদোন্নতির জন্য একটি দুর্দান্ত সুযোগের কথা ঘোষণা করলেন।মূলত নিজেদের বকেয়া ডিএ মেটানো এবং ডিএ বৃদ্ধির জন্য পশ্চিমবঙ্গ সরকারের বিরুদ্ধে রাজ্য সরকারি কর্মচারীরা দীর্ঘদিন ধরেই আন্দোলন চালাচ্ছিল।

পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের জন্য খবর।

গোটা দেশের মধ্যে সবচেয়ে কম ডিএ দেয় পশ্চিমবঙ্গ সরকার। কেন্দ্রীয় সরকারি কর্মীদের সঙ্গে পশ্চিমবঙ্গ সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বা DA এর পার্থক্য বিপুল। কিন্তু সেই ঘাটতি বেশ কিছুটা কমিয়ে সম্প্রতি ৪ শতাংশ ডিএ দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। আগামী ১ জানুয়ারি, ২০২৪ থেকে এই বর্ধিত মহার্ঘ ভাতা (Dearness Allowance) পেতে শুরু করবেন পশ্চিমবঙ্গ সরকারি কর্মচারী।

তবে, এই ঘোষণার পর‌ আবারও এক চমকপ্রদক ঘোষণা করল রাজ্য সরকার। মূলত পশ্চিমবঙ্গ সরকারের কর্মীদের পদোন্নতি যেমন জটিল তেমনই বহুদিন ধরে বিতর্ক বিদ্ধ। কর্মজীবনের শুরুতে সরাসরি সচিবালয়ে নিযুক্ত হলে সেই কর্মী দ্রুত গতিতে পদোন্নতি পান। কিন্তু যারা জেলায় বা ব্লক স্তরের দফতরে নিযুক্ত হন সেই কর্মীরা বহু সময় প্রত্যাশা মতো পদোন্নতি পান না বলে অভিযোগ ওঠে।

আগেই পশ্চিমবঙ্গ সরকার ঘোষণা করেছিল তারা পদোন্নতির এই বৈষম্য ঘুচিয়ে একটি সর্বজন গ্রহণযোগ্য নিয়ম চালু করবে। অবশেষে সেই বিষয়ে প্রথম পদক্ষেপ গ্রহণ করল রাজ্য সরকার। মূলত রাজ্যের নিচুতলার সরকারি কর্মচারীরাও যাতে পদোন্নতি পেয়ে বিশেষ সচিব পর্যন্ত হতে পারেন তার জন্য রাজ্য সরকারের সচিবালয়ে ৯২ টি অতিরিক্ত পদ তৈরি করেছে পশ্চিমবঙ্গ সরকার।

সরকারি কর্মী (WB Government Employees)

সহসচিব, উপসচিব , যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিববের পদ মিলিয়ে এই অতিরিক্ত শূন্য পদ গুলি তৈরি করা হয়েছে। যাতে নিচুতলার কর্মীদের পদোন্নতি দিয়ে সেক্রেটারিয়েটৈ নিয়ে আসা যায় এবং তারা যাতে রাজ্য সরকারের সচিব পদমর্যাদায় চাকরির সুযোগ পান। সূত্রের খবর অনুযায়ী, আগামী দিনে এমন আরও কিছু শূন্য পদ তৈরির মাধ্যমে রাজ্য সরকারি কর্মীদের পদোন্নতির বিষয়ে যে বৈষম্য আছে তা পুরোপুরি মিটিয়ে ফেলার চেষ্টা করা হবে।

সরকারি কর্মচারীদের জন্য নতুন বেতন কমিশন! বাজেটের আগেই চূড়ান্ত সিদ্ধান্ত?

বর্ষশেষে রাজ্য সরকারি কর্মচারীদের জন্য রাজ্য সরকারের তরফে গৃহীত এই পদক্ষেপে দারুণ খুশি রাজ্য সরকারি কর্মীরা। আর অনেকে মনে করছেন যে আগামী বছরের লোকসভা ভোটের আগে সরকারি কর্মচারীদের জন্য আরও অনেক ধরণের ঘোষণা হতে পারে বলে মনে করছেন অনেকে। এবারে দেখার অপেক্ষা নতুন বছর ২০২৪ এর শুরুতেই এই নিয়ে কি ঘোষণা করা হয়।
Written by Sampriti Bose.

অবশেষে পশ্চিমবঙ্গে DA ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। কত টাকা বেতন বাড়লো? কবে থেকে চালু?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button