সরকারি প্রকল্প

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে 2 বার টাকা পাবেন অক্টোবর মাসে, কবে কবে টাকা ঢুকবে?

রাজ্যে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে (Lakshmir Bhandar) অক্টোবর মাস অর্থাৎ উৎসবের মাসে ডবল টাকা দেবার কথা ঘোষণা করল রাজ্য সরকার। রাজ্য সরকারের (Government Of West Bengal) দেওয়া এই ডাবল টাকাকেই আক্ষরিক অর্থে বোনাস হিসাবে দেখছেন সাধারণ মানুষেরা। উৎসবের মরসুমে এই অতিরিক্ত বোনাস পাবার খবরটিতে অত্যন্ত খুশি হয়েছেন রাজ্যের লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের আওতাভুক্ত বাড়ির মহিলারা।

Lakshmir Bhandar Scheme Latest News.

২০১১ সালে বিধানসভা নির্বাচনে বিপুল ভোটে জয়লাভের পর বাংলার ক্ষমতায় এসেই একাধিক জনহিতকর প্রকল্পের সূচনা করেন তৃণমূল সুপ্রিমো মমতা ব্যানার্জি । যুবশ্রী, কন্যাশ্রী, শিক্ষাশ্রী, কৃষক বন্ধু, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা, বার্ধক্য ভাতার মতো একাধিক গুরুত্বপূর্ণ প্রকল্পের মধ্যে লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) হল অন্যতম। মূলত রাজ্যের মহিলাদের অর্থনৈতিকভাবে স্বনির্ভর করে তুলতে রাজ্য সরকার লক্ষীর ভান্ডার প্রকল্পটির রূপায়ণ করেন।

মহিলাদের আর্থিকভাবে স্বাবলম্বী করে তাদের আয়ের সংস্থান করাই লক্ষীর ভান্ডার (Lakshmir Bhandar) প্রকল্পের মূল উদ্দেশ্য। লক্ষীর ভান্ডার প্রকল্পের আওতায় জেনারেলদের ৫০০ টাকা করে এবং এসসি ও এসটি দের ১০০০ টাকা করে দেওয়া হয়। এবার এই লক্ষ্মীর ভান্ডার নিয়েই সরকারি তরফে বড় ঘোষণা করা হল। পূজোর আগেই রাজ্যের সব মহিলারা পেয়ে যেতে চলেছেন লক্ষ্মীর ভান্ডারের বোনাস।

ইতিমধ্যেই রাজ্য সরকারের তরফ থেকে ঘোষনা করা হয়েছে, অক্টোবর মাসে লক্ষ্মীর ভান্ডারে (Lakshmir Bhandar) দুই বার দুটো কিস্তিতে টাকা দেওয়া হবে। এই দুবার টাকা পাওয়াকেই পূজার বোনাস বলে মনে করছেন বাড়ির মহিলারা। মূলত অক্টোবর মাসে পুজোর কেনাকাটার জন্যই দুবার টাকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। যাতে মহিলাদের বাঙালীর বড় উৎসব দুর্গাপূজার সময় হাতে কিছুটা টাকা থাকে এবং সেই টাকাটা তারা নিজেদের ইচ্ছামত খরচও করত পারে।

বর্তমানে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের (Lakshmir Bhandar) আওতায় জেনারেল ক্যাটাগরির মহিলারা ৫০০ টাকা পান এবং এসসি ও এসটি ক্যাটাগরির মহিলারা ১০০০ টাকা করে পান। তবে অক্টোবর মাসে জেনারেলরা ১০০০ টাকা পাবেন, ৫০০ টাকা করে দুবার এই টাকা দেওয়া হবে। আর এসসি ও এসটি রা এই মাসে ১০০০ করে দুবারে মোট ২০০০ টাকা পাবেন।

Teacher Recruitment (পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগ)

তবে শুধু লক্ষ্মীর ভান্ডার প্রকল্পেই নয় লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) ছাড়াও বৃদ্ধ ভাতা, বিধবা ভাতা, জয় জোহর, প্রতিবন্ধী ভাতা সহ একাধিক প্রকল্পে এমাসে দুইবার টাকা ক্রেডিট হতে চলেছে প্রকল্পের সুবিধাভোগীদের ব্যাংক অ্যাকাউন্টে অর্থাৎ যারা মাসে পাঁচশো টাকা পেতেন, তারা এই পুজোর মাসে মোট দুই কিস্তিতে ১০০০ টাকা পাবেন।

Madhyamik Exam – মাধ্যমিকের প্রশ্নপত্রে বদল নিয়ে মধ্যশিক্ষা পর্ষদের বিজ্ঞপ্তি, পড়ুয়াদের কতটা সুবিধা হবে।

যারা ১০০০ টাকা করে প্রতি মাসে ভাতা পান তারা এই অক্টোবরে মোট দুই বার মিলিয়ে ২০০০ টাকা পেতে পেতে চলেছেন নিজেদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। রাজ্য সরকার উৎসবের মরসুমে লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) সহ অন্যান্য প্রকল্পেও বোনাস দেওয়ার ঘোষণা করায়, অত্যন্ত খুশি হয়েছেন রাজ্যের অসংখ্য সাধারণ মানুষেরা।

Toto Service – রাজ্যে এবার পাকাপাকিভাবে টোটো চালানো নিয়ে নিষেধাজ্ঞা জারি। এই নিয়ম না মানলে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button