পড়াশোনা

Madhyamik Exam – মাধ্যমিকের প্রশ্নপত্রে বদল নিয়ে মধ্যশিক্ষা পর্ষদের বিজ্ঞপ্তি, পড়ুয়াদের কতটা সুবিধা হবে।

মাধ্যমিকের পরীক্ষার (Madhyamik Exam) প্রশ্নপত্রের বিষয়ে নতুন বিজ্ঞপ্তি জারি করল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ (West Bengal Board Of Secondary Education). এবার থেকে বদলে যেতে চলেছে মাধ্যমিকের প্রশ্নপত্রের ধরন। বেশ কয়েক বছর ধরে মাধ্যমিক পরীক্ষায় আসা পাঠ্যাংশ বহির্ভূত বিভিন্ন বিতর্কিত প্রশ্নের সমস্যার সমাধান করতেই মধ্যশিক্ষা পর্ষদ থেকে প্রশ্নপত্রের ধরন পরিবর্তন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্তের ফলে উপকৃত হতে চলেছে মাধ্যমিকের সকল পরীক্ষার্থীরা।

Madhyamik Exam New Update By WBBSE.

পশ্চিমবঙ্গের মাধ্যমিক পরীক্ষায় (WB Madhyamik Exam) প্রশ্নপত্রে প্রায় প্রতি বছরই আসছে বিভিন্ন বিতর্কিত প্রশ্ন। যা নিয়ে আলোচনা শুরুর পাশাপাশি বিরম্বনার সম্মুখীন হন পরীক্ষার্থীরা। বিগত বছরে ‘আজাদ কাশ্মীর’ প্রশ্নে বিস্তর ঝামেলা হয়েছিল। তাছাড়া অঙ্ক পরীক্ষার একটি প্রশ্ন নিয়েও সমস্যায় পড়েছিলেন পরীক্ষার্থীরা। তাই এবার এই বিষয়গুলি সমাধান করতেই উদ্যোগী হল মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE).

মাধ্যমিক পরীক্ষার মতো টেস্ট পরীক্ষাতেও কোনোও বিতর্ক চায়না পর্ষদ। সম্প্রতি এই বিষয়ে জারি করা হয়েছে গুরুত্বপূর্ণ নির্দেশিকা। মধ্যশিক্ষা পর্ষদ (West Bengal Board Of Secondary Education) থেকে জারি করা নতুন নির্দেশিকায় যে বিষয় গুলি জানানো হয়েছে। আর এই সকল নিয়ম সম্পর্কে সকল পরীক্ষার্থী ও অভিভাবকদের জেনে রাখা উচিত।

1) স্কুল গুলিকে সিলেবাস মেনে টেস্টের (Madhyamik Exam) প্রশ্নপত্র তৈরি করতে হবে। বিতর্কিত প্রশ্ন গুলি থেকে সম্পূর্ণরূপে বিরত থাকতে হবে স্কুল কর্তৃপক্ষকে।
2) প্রশ্নপত্র তৈরির সময় খেয়াল রাখতে হবে যাতে সেই বিষয়ের শিক্ষকই যেন সংশ্লিষ্ট বিষয়ের প্রশ্নপত্র প্রস্তুত করে অর্থাৎ অঙ্কের শিক্ষককেই টেস্টের অঙ্কের প্রশ্ন প্রস্তুত করতে হবে। অন্য বিষয়ের শিক্ষক অঙ্কের প্রশ্ন প্রস্তুত করতে পারবেন না।

DA Increase (ডিএ বৃদ্ধি)

3) স্কুলে নির্বাচনী পরীক্ষা শেষ হলে দ্রুত স্কুল কর্তৃপক্ষকে সমস্ত বিষয়ের প্রশ্ন ইমেল মারফত পর্ষদের কাছে তা পাঠাতে হবে। সর্বোপরি, পরীক্ষার প্রশ্নপত্র তৈরির সময় পাঠ্যক্রম মেনেই প্রশ্ন নির্মান করতে হবে।
4) প্রতিটি স্কুলকে (Madhyamik Exam) আলাদাভাবে সাজাতে হবে প্রশ্ন। কোনোও সংস্থার সঙ্গে মিলিত ভাবে নির্বাচনী পরীক্ষা নেওয়া যাবে না বলে স্পষ্ট জানানো হয়েছে পর্ষদের তরফে।
5) পর্ষদের নির্দেশিকায় যে সময়সীমা দেওয়া রয়েছে সেই সময়ের মধ্যেই পরীক্ষা নিতে হবে স্কুল গুলিকে।

Credit Card – ক্রেডিট কার্ড নিয়ে RBI এর বড় নির্দেশ, সময় থাকতে সেরে ফেলুন এই কাজ।

টেস্ট পরীক্ষা (Test Exam) নেওয়ার জন্য উক্ত নির্দিষ্ট নির্দেশিকা গুলি জারি করেছে মধ্যশিক্ষা পর্ষদ। এই নির্দেশিকা মেনেই পরীক্ষা নিতে হবে সমস্ত স্কুল গুলিকে। এছাড়া টেস্ট পরীক্ষা সম্পর্কিত কোনো নির্দেশ অমান্য করলে তার জন্য সংশ্লিষ্ট স্কুলের প্রধান শিক্ষক দায়ী থাকবেন বলে জানিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। মধ্যশিক্ষা পর্ষদ গৃহীত মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Exam) প্রশ্নপত্র সংক্রান্ত এই নতুন নির্দেশিকা মাধ্যমিক পরীক্ষার্থীদের নির্বিঘ্নে মাধ্যমিক পরীক্ষা দিতে সহায়তা করবে বলেই মনে করছেন মধ্যশিক্ষা পর্ষদের আধিকারিকরা।

WBPDCL Recruitment 2023 – পুজোর আগেই রাজ্যের বিদ্যুৎ দপ্তরে কর্মী নিয়োগ। প্রচুর ভ্যাকেন্সি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button