সরকারি নথি

Voter List – রাজ্যে নতুন ভোটার লিস্ট থেকে বাদ 9 লক্ষ নাম। আপনার নাম তালিকায় আছে?

রাম মন্দির উদ্বোধনের দিন জাতীয় নির্বাচন কমিশনের তরফে প্রকাশ করা চূড়ান্ত ভোটার তালিকা (Voter List) ঘিরে তৈরি হলো বিতর্ক। পশ্চিমবঙ্গে এই ভোটার তালিকা (Voter List) থেকে বাদ পড়েছে ৯ লক্ষ ৭৯ হাজার ২৯২ জন ভোটারের নাম। কিন্তু কেন তাদের নাম বাদ পড়েছে সে বিষয়ে কোনো স্পষ্ট উত্তর নির্বাচন কমিশনের (Election Commission Of India) তরফে এখনো জানানো হয়নি। আর এতেই তৈরি হচ্ছে নানা বিতর্ক।

West Bengal New Voter List Publish.

মূলত গোটা দেশ যখন রাম মন্দিরের (Ayodhya Ram Mandir) উদ্বোধন এবং সেখানে রামলালার মূর্তি স্থাপন নিয়ে মেতে উঠেছে। ঠিক তখনই জাতীয় নির্বাচন কমিশন প্রকাশ করল চূড়ান্ত ভোটার তালিকা (WB Voter List). যদিও এই তারিখ আগে থেকেই ঘোষণা করেছিল কমিশন। কিন্তু তবুও প্রশ্নও উঠছে, চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশের (New Voter List) জন্য রাম মন্দিরের উদ্বোধনের দিনটাকেই কেন বেছে নেওয়া হল। তবে এবার সামনে এলো এক বিস্ফোরক তথ্য।

বাংলার (Bangla) ক্ষেত্রে চূড়ান্ত ভোটার তালিকা (Voter List) প্রকাশের পর দেখা যাচ্ছে সেখান থেকে বাদ পড়েছে ৯ লক্ষ ৭৯ হাজার ২৯২ জন ভোটারের নাম। কার্যত গত বছর যতজন বাদ পড়েছিলেন এবারে তার দ্বিগুণ সংখ্যক ভোটার বাদ পড়েছেন। আর সেখানেই দানা বাঁধছে প্রশ্ন। কিভাবে রাতারাতি ১ বছরের জন্য ৯ লক্ষেরও বেশি ভোটার উধাও হয়ে যায় বাংলার বুক থেকে, নাকি বিজেপি বিরোধী ভোটারদের নামই বাদ হয়ে দেওয়া হয়েছে ২৪ এর ভোটে বাড়তি সুবিধা পাইয়ে দিতে? এবিষয়েই উঠছে প্রশ্ন (Voter List).

সম্প্রতি যে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হয়েছে তার উপরেই ২৪ এর ভোট হবে অর্থাৎ এই ECI Voter List যাদের নাম রয়েছে কেবলমাত্র তারাই সচিত্র পরিচয় পত্র দেখিয়ে আসন্ন লোকসভা নির্বাচনে (Lok Sabha Election 2024) ভোট দিতে পারবেন আর যাদের নাম বাদ পড়ল এই তালিকা থেকে তারা কার্যত লোকসভা নির্বাচনে নিজেদের মতামত প্রয়োগের ক্ষমতা হারালেন। জাতীয় নির্বাচন কমিশন বাংলার জন্য যে চূড়ান্ত ভোটার তালিকা (Voter List) প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে।

এবার তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন ১৪ লক্ষ ৩০ হাজার ৯৯৮ জন নতুন ভোটার অর্থাৎ গত বছরের নিরিখে প্রায় ১ লক্ষ বেশি। আবার বিপুল সংখ্যক ভোটার, এই ভোটার তালিকা (Voter List) থেকে বাদও পড়েছেন। গত বছর তালিকা থেকে বাদ পড়ার সংখ্যা ছিল ৪ লক্ষ ১৫ হাজার ২২৯। আর এখানেই উঠছে প্রশ্ন, কীভাবে ১ বছরের মধ্যে এই রাজ্য থেকে ৯ লক্ষেরও বেশি ভোটার গায়েব হয়ে গেলেন।

PM Suryoday Yojana (প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা)

নতুন প্রকাশিত তালিকা অনুযায়ী, বর্তমানে রাজ্যে ভোটারের সংখ্যা এসে দাঁড়িয়েছে ৭ কোটি ৫৬ লক্ষ ৩৭ হাজার ৭৯৮ জন। যার মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা হল ৩৮৫৩০৯৮১ জন, মহিলা ভোটারের সংখ্যা হল ৩৭৩০৪৯৬০ এবং তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা হল ১৮৩৭ জন। রাজ্যে সার্ভিস ভোটার রয়েছেন ১ লক্ষ ১৪ হাজার ১০০ জন। এছাড়াও প্রকাশিত তথ্য অনুযায়ী এবার ৫৪৭৭৫৭ জন মৃত ভোটারের নাম তালিকা (List Of Voters In West Bengal) থেকে বাদ দেওয়া হয়েছে।

রেশন দোকানে বিনামূল্যে আটা দেওয়া বন্ধ হবে। রাজ্য সরকারের বিজ্ঞপ্তি প্রকাশ।

রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস সূত্রে জানা গিয়েছে, তারা প্রতিটা বুথ ধরে ধরে এটা খতিয়ে দেখবেন যে কোনো বৈধ ভোটারের নাম বাদ গিয়েছে কিনা। তবে সংশয় থাকছে যে যাদের নাম ভোটার তালিকা থেকে বাদ গিয়েছে তাদের নাম আবারও সংশোধনের পরে লোকসভা নির্বাচনের আগে ঢোকানো যাবে কিনা তা নিয়ে। যার অর্থ যার যে ৯ লক্ষেরও বেশি মানুষ তাদের ভোটাধিকার হারিয়ে ফেললেন। এমতাবস্থায় লোকসভা নির্বাচনের আগে ৯ লক্ষেরও বেশি মানুষের নাম ভোটার তালিকায় (Voter List) পুনরায় তোলা যায় কিনা সেটিই এখন দেখার বিষয়।
Written by Sampriti Bose.

প্রকাশ হলো প্রধানমন্ত্রী আবাস যোজনার নামের তালিকা! কে কে টাকা পাবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button