সরকারি প্রকল্প

PM Suryoday Yojana – রাম মন্দির থেকেই প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা প্রকল্পের ঘোষণা নরেন্দ্র মোদীর। 1 কোটি পরিবার কি কি সুবিধা পাবে?

PM Suryoday Yojana বা প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা প্রকল্পের ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi). গতকাল ৫০০ বছরের অপেক্ষা পূর্ণ করে শেষমেশ সব অপেক্ষার অবসান ঘটিয়ে সকল ভারত বাসীর গর্ব অযোধ্যার রাম মন্দির (Ayodhya Ram Mandir) এর উদ্বোধন করেছেন নরেন্দ্র মোদী। আর তারপরেই দেশবাসীর জন্য আরও এক বড় ঘোষণা করলেন তিনি।

PM Suryoday Yojana Benefits And Apply Process.

লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) আগে এবার রাম মন্দিরের প্রাণ প্রতিষ্ঠার অনুষ্ঠানের পরেই দেশবাসীদের উদ্দেশ্যে নতুন স্কিমের (PM Suryoday Yojana) ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই স্কিমের অধীনে মধ্যবিত্তরা কম খরচে ইলেকট্রিসিটি (Electric) ব্যবহার করতে পারবে বলে জানা গিয়েছে। নতুন এই স্কিমের নাম হল প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা। এই স্কিমের সুবিধা পেতে চলেছেন প্রায় ১ কোটি দেশবাসী।

গতকাল রামলালার প্রাণ প্রতিষ্ঠা উপলক্ষে গোটা দেশ যেন উৎসবের মেজাজে মেতে উঠেছে। অযোধ্যার রামমন্দিরে রামলালার প্রাণ প্রতিষ্ঠা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই অনুষ্ঠানের পরেই প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা (PM Suryoday Yojana) নামক নতুন যোজনার ঘোষণা করলেন মোদী। এই যোজনার অধীনে, দেশের ১ কোটি বাড়ির ছাদে সোলার প্যানেল (Solar Panel) বসানো হবে।

এই প্রকল্পের সুবিধা পাবে দেশের গরিব এবং মধ্যবিত্ত পরিবারেরা। এর ফলে দেশের গরীব এবং মধ্যবিত্তরা কম খরচে ইলেকট্রিসিটি ব্যবহার করতে পারবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট বার্তার মাধ্যমে জানিয়েছেন, ১ কোটি বাড়ির ছাদে, সোলার প্যানেল বসানো হবে। এই স্কিমটির মাধ্যমে শুধু যে গরীব এবং মধ্যবিত্তদের অল্প খরচে ইলেকট্রিসিটির ব্যবস্থা করে দেওয়া হচ্ছে (PM Suryoday Yojana).

Bangla Shasya Bima (বাংলা শস্য বীমা)

এই স্কিমটির মাধ্যমে আমাদের দেশ ভারত পাওয়ার সেক্টর বা বিদ্যুৎ উৎপাদনে স্বনির্ভর হয়ে উঠবে বলে মনে করা হচ্ছে। এর মাধ্যমে দেশের ইলেকট্রিসিটির সঞ্চয় হবে। তবে এই স্কিমটি সম্পর্কে এখনো পর্যন্ত বিস্তারিত তথ্য জানানো হয়নি কেন্দ্রীয় সরকারের (Central Government) তরফে। বাড়িতে সোলার প্যানেল বসানোর পরে নিঃসন্দেহে বিদ্যুতের বিল হ্রাস পাবে (PM Suryoday Yojana).

লক্ষ্মীর ভাণ্ডারের টাকা কবে ঢুকবে? দেখার উপায় জানালো পশ্চিমবঙ্গ সরকার।

কিন্তু বাড়িতে সোলার প্যানেল বসানোর খরচ অনেক, তাই এই খরচটা পুরোটাই সরকার বহন করবে নাকি সাধারণ মানুষদের বহন করতে হবে, এই নিয়ে এখনো কিছু জানা না যাওয়ায় ধোঁয়াশায় রয়েছে সাধারণ নাগরিকরা। ধীরে ধীরে এই PM Suryoday Yojana সম্পর্কে আর বিস্তারিত তথ্য জানতে পাওয়া যাবে। এই সম্পর্কে আরও তথ্য জানতে হলে আমাদের সঙ্গে থাকুন, ধন্যবাদ।
Written by Sampriti Bose.

প্রকাশ হলো প্রধানমন্ত্রী আবাস যোজনার নামের তালিকা! কে কে টাকা পাবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button