ছুটি

পশ্চিমবঙ্গে নতুন ছুটি ঘোষণা করলো নবান্ন। কবে এই ছুটি ও কাদের জন্য?

পশ্চিমবঙ্গ সরকারের তরফে নতুন অর্ধ দিবস ছুটির (Holiday) ঘোষণা করলো নবান্ন (Nabanna). ছোট থেকে বড় সকলেরই ছুটি পেতে খুবই ভালো লাগে। আর রাজ্য সরকারের তরফে অনেক নতুন ছুটি ঘোষণা করা হয়েছে। প্রতি বছরের ন্যায় এই বছরও জামাই ষষ্ঠীতে সরকারি কর্মীদের (Govt Employees) জন্য নবান্নের তরফে দেওয়া হলো বিশেষ উপহার। সরকারি কর্মীদের জামাই ষষ্ঠীর (Jamai Sasthi) দিন অর্থাৎ ১২ জুন অর্ধ দিবস ছুটি ঘোষণা নবান্নের। এই সংক্রান্ত বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে।

New Half Day Holiday Announce in West Bengal.

কথায় বলে, বাঙালির বারো মাসে তেরো পার্বন। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী, বৈশাখ মাস শুরু হয় পয়লা বৈশাখ বা নববর্ষ পালনের মধ্য দিয়ে। এরপর আসে জ্যৈষ্ঠ মাস। আর জৈষ্ঠ মাসে একদিকে যেমন রয়েছে বিয়ের মরশুম। তেমনি অন্যদিকে রয়েছে জামাই ষষ্ঠী। বহু যুগ ধরেই বাঙ্গালীদের মধ্যে প্রচলিত রয়েছে এই জামাই ষষ্ঠী। এই দিনটায় শ্বশুর বাড়ি গিয়ে ভুরিভোজ সারেন জামাইরা।

পশ্চিমবঙ্গে নতুন ছুটি ঘোষণা!

বাঙালির ঐতিহ্যের এটি এক পরম্পরা বলা যায়। জামাই ষষ্ঠী নিয়ে প্রচলিত রয়েছে বেশ কিছু গানও। চলতি বছর বাংলায় ২৯ জ্যৈষ্ঠ অর্থাৎ ইংরেজির ১২ জুন, বুধবার জামাই ষষ্ঠী। কিন্তু এই দিন ব্যবসায়ী বা এই রকম অন্যান্য পেশার সঙ্গে যুক্ত জামাইরা যে কোনো সময় শ্বশুরবাড়িতে যেতে পারলেও চাকরিজীবী বা মূলত সরকারি চাকরিজীবীরা কাজ সেরে শ্বশুর বাড়িতে জামাই ষষ্ঠী পালনের জন্য কীভাবে যাবেন সে বিষয়টি নিয়ে হয়তো চিন্তিত ছিলেন।

জামাই ষষ্ঠীতে ছুটি ঘোষণা

আবার কোনো জামাইয়ের শ্বশুরবাড়ি যদি অনেকটা দূরে হয় তাহলে তো তার চিন্তা আরো বেশ কিছুটাই ছিল বলা যায়। তবে, এবার সে বিষয়েও উদ্যোগ নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee). এই বছর হাফ বেলা অফিস সেরে অনায়াসে শ্বশুর বাড়ি যেতে পারবেন জামাইরা। আর বলে রাখা ভালো যে এই ছুটি (Holiday in West Bengal) অর্ধেক দিনের জন্য পুরো দিনের জন্য নয়।

Yuvasree Prakalpa (যুবশ্রী প্রকল্প)

নতুন ছুটি নিয়ে নবান্নের বিজ্ঞপ্তি

বরাবরই রাজ্যের মানুষের সুবিধা অসুবিধার কথা ভেবে থাকেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর তাই জামাই ষষ্ঠীর ক্ষেত্রেও তিনি তার অন্যথা হতে দেননি। জামাইদের কথা চিন্তা করে নবান্নের তরফে জারি করা হয়েছে বিজ্ঞপ্তি। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১২ জুন দুপুর ২ টো থেকে সমস্ত সরকারি, সরকার পোষিত শিক্ষা প্রতিষ্ঠান, অফিস কাছারি ছুটি (Half Day Holiday) হয়ে যাবে।

মেসেজ পাঠাচ্ছে সরকার! Ration Card গ্রাহকরা আর ঠকবেন না

জামাই ষষ্ঠী উপলক্ষে এই ছুটি ঘোষণা করা হয়েছে। মূলত প্রতি বছরই জামাই ষষ্ঠী উপলক্ষে রাজ্য সরকারি কর্মচারিরা হাফ ডে ছুটি পান। তবে ২০২১ সালে এক ব্যতিক্রম ঘটেছিল। জামাই ষষ্ঠী উপলক্ষে সরকারি কর্মীরা পূর্ণ দিবস ছুটি পেয়েছিলেন সেই বছর। তবে এই বছর হাফ ছুটিই থাকছে বলে জানানো হয়েছে। মুখ্যমন্ত্রীর এরূপ সিদ্ধান্তে কেবল মাত্র জামাইরাই নয় খুশি হয়েছে তাদের শ্বশুরবাড়ি লোকেরাও।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button