সরকারি প্রকল্প

Yuvashree Prakalpa – বিনা পরিশ্রমে 1500 টাকা প্রতিমাসে দেবে সরকার। আবেদন করলেই টাকা ঢুকবে একাউন্টে।

রাজ্যের বেকার যুবক যুবতীদের জন্য এসে গেল এক দারুন সুখবর (Yuvashree Prakalpa). এখন থেকে প্রতিমাসে ১৫০০ টাকা করে পেতে চলেছেন তারা। সম্প্রতি এমনটাই জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০১১ সাল থেকে পশ্চিমবঙ্গের শাসক দল হিসাবে তৃণমূল ক্ষমতায় আসার পর থেকে বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প চালু করেছেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee).

West Bengal Yuvashree Prakalpa 2024.

এই সকল প্রকল্পের মধ্যে বেশ কিছু প্রকল্প রাজ্যের নাগরিকদের সরাসরি টাকা প্রদান করে থাকে। যেমন কন্যাশ্রী (Kanyashree), লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar), রুপশ্রী (Rupashree Prakalpa) ইত্যাদি। এই সকল প্রকল্পের মধ্য দিয়ে সরাসরি রাজ্যের মহিলারা উপকৃত হয়ে থাকেন। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের মধ্য দিয়ে যেমন প্রতি মাসে ১০০০ টাকা বা ১২০০ টাকা প্রদান করা হয়ে থাকে। এরকমই Yuvashree Prakalpa হল অন্যতম।

ঠিক সেই রকমই Yuvashree Prakalpa রয়েছে যে প্রকল্পের মাধ্যমে প্রতিমাসে ১৫০০ টাকা করে দেওয়া হয়। মূলত পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে বেশ কিছু যুবক যুবতীদের হাতে প্রতিমাসে ১৫০০ টাকা করে তুলে দেওয়া হয়ে থাকে। এই টাকা সেই সকল যুবক যুবতীদের দেওয়া হয় যারা বেকার। আগামী দিনে এই প্রকল্পের টাকা বৃদ্ধি করা হতে পারে বলেও জল্পনা তৈরি হয়েছে। যে প্রকল্পটির কথা বলা হচ্ছে সেটি হল যুবশ্রী প্রকল্প (West Bengal Yuvashree Prakalpa).

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের Yuvashree Prakalpa টি চালু হয়েছিল ২০১৩ সালে। রাজ্যে উচ্চ শিক্ষিত যুবক যুবতীদের সংখ্যা বৃদ্ধি পাওয়ার পরেও কর্মক্ষেত্রে বড় অংশের যুবক যুবতীরা বেকার থেকে যাওয়ার পরিপ্রেক্ষিতে তাদের স্বস্তি দিতেই এই প্রকল্প (WB Govt Scheme) চালু করা হয়েছিল। এছাড়াও এই প্রকল্পের আরও একটি উদ্দেশ্য রয়েছে, সেটি হলো সরকারের তরফ থেকে দেওয়া টাকায় যেন তারা কোনো প্রশিক্ষণ নিতে পারেন।

Yuvashree Prakalpa 2024 Online Apply Criteria

1) Yuvashree Prakalpa সুবিধা সেই সকল যুবক যুবতীরা পাবেন যারা কোনো সরকারি অথবা বেসরকারি সংস্থার সঙ্গে চাকরি সূত্রে যুক্ত নন।
2) আবেদনকারীদের ন্যূনতম বয়স হতে হবে ১৮ থেকে ৪০।
3) আবেদনকারীদের পশ্চিমবঙ্গের (West Bengal) স্থায়ী বাসিন্দা হতে হবে।
4) এছাড়াও আবেদনকারীদের ন্যূনতম অষ্টম শ্রেণী পাশ হতে হবে।
5) সর্বোপরি এই ক্যাটাগরির বেকার যুবক যুবতীদের নাম থাকতে হবে এমপ্লয়মেন্ট ব্যাংকে (Employment Bank).

Ration Items List (রেশন সামগ্রী)

উল্লেখ্য, আবেদনকারীরা অনলাইনে আবেদন করতে পারবেন। তবে তার জন্য www.employmentbankwb.gov.in ওয়েবসাইটে গিয়ে New Enrollment Job Seeker অপশনে রেজিস্টার করার পর তার প্রিন্ট আউট নিয়ে নিকটবর্তী এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জে (Employment Exchange) জমা দিতে হবে। জমা দেওয়ার সময় আধার কার্ড (Aadhaar Card), ভোটার কার্ড (Voter ID Card), পাসপোর্ট সাইজ (Passport Size Photo) ছবি, ব্যাংক একাউন্ট সংক্রান্ত নথি জমা দিতে হবে।

নতুন করে পশ্চিমবঙ্গে অ্যাক্সিস ব্যাংকে কর্মী নিয়োগ। HS Pass, অনলাইনে আবেদন, পার্মানেন্ট চাকরি।

তাই আর দেরি না করে রাজ্যের যে সকল বেকার যুবক যুবতীরা যুবশ্রী প্রকল্পের সুবিধা গ্রহণ করতে চান তাদের উক্ত শর্তাবলী গুলি মেনে Yuvashree Prakalpa জন্য আবেদন করা উচিত। আর এই প্রকল্পে এখনো পর্যন্ত অনেকেই আবেদন করেছেন। এছাড়াও সময়ে সময়ে অনেকেই আবেদন করতে চলেছে। আর এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

1.40 লক্ষ টাকা পাবে দেশবাসী। ভোটের আগে বড় ঘোষণা মোদী সরকারের। আচ্ছে দিন এসে গেল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button