সরকারি কর্মচারী

DA Hike – পশ্চিমবঙ্গে আরও একদফায় DA বাড়বে। সরকারি কর্মীরা কত টাকা বেশি বেতন পাবেন?

লোকসভা নির্বাচনের আগেই রাজ্য সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতা বৃদ্ধি বা DA Hike নিয়ে বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee). আসন্ন মে মাস থেকে বর্ধিত হারে ডিএ (DA) পেতে চলেছেন রাজ্য সরকারি কর্মচারীরা। ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৪ শতাংশ করা হলো তাদের ডিএ র পরিমাণ। বিগত বেশ কয়েক বছর ধরেই ডিএ বৃদ্ধি (DA Hike) ও বকেয়া ডিএ মেটানোর দাবিতে রাজ্য সরকারের বিরুদ্ধে আন্দোলন করেছিলেন রাজ্য সরকারি কর্মচারীরা।

WB Government Employee Benefits DA Hike News.

এই আন্দোলনে রাজ্য সরকারের কর্মচারীদের পাশে দাঁড়িয়ে ছিলেন একাধিক বিরোধী দল গুলি। প্রায় প্রতি বছরই বাড়ানো হয় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ। গত অক্টোবরে দুর্গাপুজোর সময়, কেন্দ্রীয় সরকার (Central Government) তার কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়িয়েছিল (DA Hike) ৪ শতাংশ। এই ঘোষণার পর কর্মচারীদের ভাতা এখন ৪২% থেকে বেড়ে ৪৬% হয়েছে।

আর এই বছর কেন্দ্রীয় কর্মীদের ডিএ বেড়ে ৫০ শতাংশ ছুঁলেই বাড়তে পারে বাড়ি ভাড়া ভাতা (HRA). এদিকে এই বর্ধিত ডিএ যোগ হতে পারে সরকারি কর্মীদের (Government Employees). বেতনের সঙ্গেও। কেন্দ্রীয় কর্মীদের থেকে অবশ্য অনেক পিছিয়ে বাংলা। কেন্দ্রীয় হারে ডিএ বাড়ানো হয় না পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের। এমতাবস্থায় রাজ্য সরকারের প্রতি ক্রমান্বয়ে ক্ষোভ বাড়ছিল রাজ্য সরকারি কর্মচারীদের।

আর ঠিক সেই ক্ষোভ প্রশমনের উদ্দেশ্যেই লোকসভা নির্বাচনের আগে রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বাড়ানো হলো দুইবার। বাংলার মুখ্যমন্ত্রী বড়দিনের আবহে রাজ্য সরাকারি কর্মীদের ডিএ বাড়িয়েছিলে ৪ শতাংশ। যার জেরে বর্তমানে ষষ্ঠ বেতন কমিশনের (6Th Pay Commission) অধীনে ১০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন সরকারি কর্মীরা। রাজ্য বাজেটের সময় আরও ৪ শতাংশ হারে ডিএ বৃদ্ধির (DA Hike) ঘোষণা করেছিলেন চন্দ্রিমা ভট্টাচার্য।

এর ফলে আগামী মে মাস থেকে ডিএ বেড়ে হবে ১৪ শতাংশ। ততদিনে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বেড়ে ৫০ শতাংশ হলে বাংলা ও কেন্দ্রের সরকারি কর্মীদের ডিএ এর ফারাক হবে ৩৬ শতাংশ। মূলত সরকারি কর্মচারীর বেসিক পে এর ওপরই নির্ভর করে, ডিএ বাবদ কত টাকা ঢুকবে তাঁর একাউন্টে। রিপোর্ট অনুযায়ী, বর্তমানে রাজ্য সরকারের গ্রুপ ডি কর্মীরা ন্যূনতম ১৭ হাজার টাকা বেসিক বেতন (DA Hike) পেয়ে থাকেন।

এই আবহে ১০ শতাংশ ডিএ সেই বেসিক পে এর ওপর ধার্য করা হবে। এদিকে চাকরি জীবনের বয়সের হিসেবে অনেক গ্রুপ ডি কর্মীর বেতন ৩০ হাজার টাকাও হতে পারে। এই আবহে ডিএ বৃদ্ধির (DA Hike) ফলে গ্রুপ ডি কর্মীদের মোট বেতন বাড়তে পারে ৭০০ টাকা থেকে ১৫০০ টাকা পর্যন্ত। অন্যদিকে লোয়ার ডিভিশন ক্লার্কদের ক্ষেত্রে বেসিক পে (Basic Pay DA Hike) ২৩ হাজার টাকার কাছাকাছি।

এই আবহে তাঁদের ক্ষেত্রে মাস গেলে ৯২০ টাকা বাড়তি আসতে চলেছে নতুন বছরে। এছাড়া ব্লকে থাকা এক্সটেনশন অফিসারদের ক্ষেত্রে বেসিক পে ২৯ হাজার টাকা থেকে ৩২ হাজার টাকার মধ্যে ঘোরাফেরা করে।সেক্ষেত্রে তাঁদের ঘরে বাড়তি প্রায় ১২৮০ টাকা করে ঢুকতে পারে। আবার বিডিওদের ক্ষেত্রে বেসিক পে শুরু হয় ৫৬ হাজার টাকা থেকে। সেই ক্ষেত্রে তাঁদের ঘরে মাস গেলে ন্যূনতম ২২৪৪ টাকা মতো অতিরিক্ত ঢুকবে (DA Hike News).

Swasthya Sathi (স্বাস্থ্য সাথী কার্ড)

আবার যাঁরা রাজ্যের বিসিএস ক্যাডারের কর্মী, তাঁদের ক্ষেত্রে সিনিয়র স্পেশাল সেক্রেটারি পদাধিকারীদের বেসিক পে প্রায় ২ লাখ টাকা। হিসেব কষলে দেখা যাচ্ছে, তাঁদের ঘরে মাস গেলে প্রায় আট হাজার টাকা অতিরিক্ত ঢুকবে।মূলত আসন্ন মে মাস থেকে বাংলায় কার্যকর হবে এই ১৪ শতাংশ হারে ডিএ। সম্প্রতি বীরভূমের সভা থেকে সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধির (Government Employees DA Hike) বিষয়টি আবারও মনে করিয়ে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee).

3000 টাকা পাবেন প্রতিমাসে। আজই এই কার্ড বানিয়ে নিন। আর নিশ্চিন্তে থাকুন।

তবে লোকসভা নির্বাচনের (Loksabha Election 2024) আগেই রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধির (WB Government Employees DA Hike) বিষয়টি রাজনৈতিকভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য, ধন্যবাদ।
Written by Sampriti Bose.

SBI গ্রাহকদের লাস্ট ওয়ার্নিং দিলো স্টেট ব্যাংক। 29 ফেব্রুয়ারির আগে এই কাজ না করলে দায় নেবেনা ব্যাংক কতৃপক্ষ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button