ছুটি

West Bengal – অক্টোবরে ফের ছুটি রাজ্যে। পুজোর আগে কতদিন ছুটি থাকবে?

ফের পশ্চিমবঙ্গে (West Bengal) ছুটির আবহ তৈরি হল আগামী মাসে অর্থাৎ অক্টোবর মাসে। আমরা সকলেই জানি যে আগামী মাসে দুর্গা পুজো আর এই কারণের জন্য আমাদের রাজ্যে ছুটি থাকে। কিন্তু একটি বিশেষ কারণের জন্য অক্টোবরে ২ দিন টানা সকল সরকারি স্কুল, কলেজ অফিস। পূজোর আগেই অক্টোবর মাসে ২ দিন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের সাথে অফিসও ছুটি থাকার কথা ঘোষনা করল রাজ্যের সংগ্রামী যৌথ মঞ্চ।

Two Holiday In West Bengal In October.

বস্তুত সেপ্টেম্বর মাসেই করম পূজার জন্য রাজ্যের (West Bengal) সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান সহ অফিসেও ছুটি দিয়েছে রাজ্য সরকার। এর পরেই অক্টোবর মাসে উৎসবের মরশুমে একটা বড় ছুটি আসতে চলেছে। তবে উৎসবের ছুটির আগেই অক্টোবর মাসের ১০ই অক্টোবর, মঙ্গলবার এবং ১১ই অক্টোবর, বুধবার কর্মবিরতির ডাক দিয়েছে সংগ্রামী যৌথ মঞ্চ।

প্রায় দুইশোরও বেশি দিন ধরে ডিএ ইস্যুতে আন্দোলন করে চলেছে বাংলার সংগ্রামী যৌথ মঞ্চ। কেন্দ্রীয় সরকারের হারে মহার্ঘ ভাতার (DA) দাবিতে আন্দোলনে নেমেছে রাজ্য সরকারি কর্মীরা। বর্তমানে ৪২ শতাংশ হারে মহার্ঘ ভাতা পান কেন্দ্রীয় সরকারী কর্মীরা। আর সেখানে রাজ্য সরকারি কর্মীরা (State Government Employees) পায় ৬ শতাংশ। ভারতের অন্যান্য রাজ্যের তুলনায় পশ্চিমবঙ্গের (West Bengal) মহার্ঘ ভাতার পরিমাণ অনেকটাই কম।

বর্তমানে রাজ্য সরকারের ডিএ দেওয়ার মতো আর্থিক ক্ষমতা যে নেই, সেটা স্পষ্ট ভাষায় নবান্নের তরফে বুঝিয়ে দেওয়া হয়েছিল আগেই। তবে তাতেও কোনও লাভ হয়নি। সরকারি কর্মীরা (West Bengal) তাঁদের দাবিতে অনড়। বরং ধর্মঘট, মহামিছিলে ঝাঁঝ বেড়েছে আরও। এবার প্রশ্ন উঠছে, আন্দোলনারীদের কাজের সময় নিয়ে। যে সময়ে স্কুলে বা অফিসে থেকে কাজ করার কথা, সেই সময় কেন রাস্তায় থাকছেন কর্মীরা? প্রশ্ন তুলেছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee).

Swasthya Sathi (স্বাস্থ্যসাথী প্রকল্প)

বেতন কেটে নেওয়ার দাবি জানিয়েছেন মন্ত্রী অখিল গিরিও। তবে আন্দোলনকারীদের দাবি, তাঁরা কোনও কাজের সময় নষ্ট করছেন না। প্রাপ্য বা অধিকারের ছুটি নিয়েই আন্দোলন করছেন তাঁরা। এমতাবস্থায় সংগ্রামী যৌথ মঞ্চের দাবি পুজোর আগেই তাদের বকেয়া ডিএ মেটানো হোক। আর এই দাবিতেই গত ফেব্রুয়ারী মাসের পর আবারও কর্মবিরতির ডাক দিয়েছে তারা রাজ্যে (West Bengal).

Weather Forecast – ফের ঘূর্ণিঝড়ের সম্ভাবনা রাজ্যে, অক্টোবরে প্রবল দুর্যোগের আশঙ্কা।

গতবার তাদের আন্দোলন ব্যর্থ হলেও এবার পুজোর আগে তাদের আন্দোলন সফল হতেও পারে বলেই মনে করছেন আন্দোলনকারীদের একাংশ। আর এই দুই দিন আন্দোলন হলে যদি সরকারি কর্মীরা কাজে না যান তাহলে সমগ্র রাজ্যে (West Bengal) এক অঘোষিত ছুটি থাকতে চলেছে বলে মনে করছেন অনেকে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, ধন্যবাদ।

Ration Card – রেশন জালিয়াতি নিয়ে সতর্ক করলো সরকার। রেশন তোলার আগে জেনে রাখুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button