ছুটি

West Bengal – এপ্রিল মাসে স্কুল কলেজ ও সরকারি অফিসে অতিরিক্ত ছুটি!!! ছুটির তালিকা দেখে নিন।

এপ্রিল মাসে শুরু হয়েছে নতুন অর্থবর্ষ এবং এরই সঙ্গে West Bengal অর্থাৎ আমাদের পশ্চিমবঙ্গের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা এবং সরকারি অফিসের কর্মচারীরা ছুটি পেতে চলেছেন। আর ছুটি পাওয়া নিয়ে ছোট থেকে বড় সকলের মধ্যেই এক আলাদা উন্মাদনা কাজ করে। আর এই এপ্রিল মাসে সকল শিক্ষার্থীরা সমেত সরকারি কর্মচারীরা প্রায় ১০ দিনের বেশি ছুটি পেতে চলেছেন। এই খবর সামনে আসার পর থেকে খুশি সকলে। কিন্তু ঠিক কোন কোন দিন ছুটি এই নিয়ে সকলের মনে ধোঁয়াশা রয়েছে। আজকের এই প্রতিবেদনে আমরা এই নিয়ে বিস্তারিত আলোচনা করতে চলেছি।

West Bengal এর অতিরিক্ত ছুটি সম্পর্কে জেনে নিন।

প্রত্যেক বছরের শুরুতেই রাজ্য ও কেন্দ্রীয় সরকারের তরফে ছুটির তালিকা প্রকাশ করা হয়। এই অনুসারে West Bengal অর্থাৎ পশ্চিমবঙ্গ সরকারের তরফেও বছরের শুরুতে এই তালিকা প্রকাশিত করা হয়েছে কিন্তু এপ্রিল মাসে কিছু ছুটির তারিখের পরিবর্তন করা হয়েছে রাজ্য সরকারের তরফে, কিন্তু ঠিক কোন দিনের ছুটির তারিখের পরিবর্তন করা হয়েছে সেই সম্পর্কে আজকের প্রতিবেদনে এই সম্পর্কে জেনে নিতে চলেছি।

West Bengal অর্থাৎ রাজ্য সরকারের তরফে ৪ ঠা এপ্রিল মহাবীর জয়ন্তীর ছুটির দিন পরিবর্তন করে ৩ রা এপ্রিল করা হয়েছে। এই ছুটিরই পরিবর্তন করা হয়েছে। এছাড়াও বেশিরভাগ রাজ্য সরকারি অফিস ১ লা এপ্রিল বন্ধ থাকে সেই জন্য ১, ২, ৩ তারিখ ছুটি পাওয়া গেছে। ৭ ই এপ্রিল গুডফ্রাইডে হওয়ার জন্য ছুটি থাকবে এবং শনিবার ও রবিবার হওয়ার জন্য ছুটি থাকবে।

এছাড়াও ১৪ তারিখ ভীম রাও আম্বেদকর, ১৫ তারিখ বাংলা নববর্ষ ও ১৬ তারিখ রবিবার থাকার জন্য ৩ দিন টানা ছুটি পাবে সরকারি কর্মী ও শিক্ষার্থীরা। এছাড়াও West Bengal সরকারের তরফে ২২ তারিখ ঈদ উপলক্ষ্যে ২১ তারিখ একটি অতিরিক্ত ছুটি দেওয়া হয়েছে ও ২৩ তারিখ রবিবার হওয়ার জন্য টানা ছুটি পাওয়া যাবে। এই ঈদ এর জন্যই অতিরিক্ত ১ দিন ছুটি বৃদ্ধি করা হয়েছে রাজ্য সরকারের তরফে। আর অতিরিক্ত রাজ্যের সকল শিক্ষা ও সরকারি প্রতিষ্ঠান রবিবার বন্ধ থাকে। ২০২৩ সালের শুরু থেকে এই এপ্রিল মাসেই সব থেকে বেশি ছুটি পাওয়া যাচ্ছে বলে মনে করছেন অনেকে।

Swasthya Sathi – স্বাস্থ্য সাথী কার্ড নিয়ে রাজ্য সরকারের নতুন সিদ্ধান্ত, এখন থেকে নতুন সুবিধা পাওয়া যাবে।

West Bengal এর এই ছুটির তালিকা নিয়ে সকলের মতামত কি?

এই সকল ছুটির দিন এক সাথে গুনে দেখলে প্রায় ১০ দিনের বেশি ছুটি পেতে চলেছে West Bengal তথা পশ্চিমবঙ্গের সকল সরকারি কর্মচারী ও পড়ুয়ারা আর এই খবর শোনার পরে খুশি সকলে। এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

উচ্চমাধ্যমিক পাশে রাজ্যের সকল বেকার যুবক যুবতীরা পাবেন প্রতি মাসে 2500 টাকা, আবেদন পদ্ধতি জেনে নিন।

Related Articles

2 Comments

  1. Nilratan Mallick Vill & P.O :- Naridana p.S :-Baruipur,
    Dist.:-South 24 Parganas ,
    Pin Code:-743330
    West Bengal.

  2. The holidays in west bengal should be reduced immediately to save work culture of different offices. Now many holidays are increased I.r.o.2011. It does not help people rather it reduces efficiency. There are some field where politics should not be done to improve work culture in west bengal. I think west bengal government will think about it .

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button