সরকারি প্রকল্প

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডার সহ বাকি সকল প্রকল্পের টাকা জুন মাসে কবে পাবেন? তারিখ জানিয়ে দিলো নবান্ন।

এই মুহূর্তের বড় খবর লক্ষ্মীর ভাণ্ডার বা Lakshmir Bhandar প্রকল্প নিয়ে উঠে আসছে। জুন মাসে সকলে এই এই লক্ষ্মীর ভাণ্ডারের টাকা কবে পাবেন? এই প্রশ্ন সকলের মনেই ছিল। এছাড়াও বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা সহ পশ্চিমবঙ্গ সরকারের আরও বাকি সকল প্রকল্পের টাকা সকল সুবিধা প্রাপকদের ব্যাংক অ্যাকাউণ্টে ঢুকবে সেই সম্পর্কে একটি গুরুত্বপূর্ণ আপডেট নিয়ে আসা হয়েছে। এপ্রিল মাসে দুয়ারে সরকার প্রকল্পে যেই সকল মহিলারা এই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে আবেদন করেছিলেন, তারাও এই সম্পর্কে জেনে নিন।

Lakshmir Bhandar Payment Update In June?

পশ্চিমবঙ্গ সরকারের সকল প্রকল্প গুলির মধ্যে অন্যতম হল Lakshmir Bhandar। ২০২১ সালের বিধানসভা ভোটের পরে রাজ্যের মুখ্যমন্ত্রীর তরফে রাজ্যের সকল ২৫ – ৬০ বছর বয়সি মহিলাদের জন্য এই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের সূচনা করা হয়। এই প্রকল্পের অন্তর্গত সকল মহিলাদের মাসিক আর্থিক সাহায্য প্রদানের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল এবং বর্তমানে এক পরিসংখ্যান অনুসারে রাজ্যের প্রায় ২ কোটির কাছাকাছি মহিলারা এই সুবিধা পাচ্ছেন। এই প্রকল্পের মূল লক্ষ্য ছিল রাজ্যের সকল মহিলাদের আর্থিক দিক থেকে স্বাধীনতা প্রদান এবং এই সিদ্ধান্তের ফলে মুখ্যমন্ত্রীর জনপ্রিয়তা কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে।

রাজ্য সরকারের তরফে সকল নাগরিকদের কল্যাণ সাধনের জন্য নানান রকমের সরকারি প্রকল্প নিয়ে আসা হয়েছে। Lakshmir Bhandar প্রকল্পটির মাধ্যমে নারীদের বর্তমানের সমাজের উত্থানের সুযোগ করে দেওয়া হয়েছে। এই প্রকল্পের অন্তর্গত জেনারেল মহিলারা ৫০০ টাকা ও তফসিলি জনজাতির মহিলারা ১০০০ টাকা করে মাসিক পেয়ে থাকে। এপ্রিল মাসে দুয়ারে সরকার চলাকালীন প্রায় নতুন করে লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar New Apply) প্রকল্পে প্রায় ১২ লক্ষের কাছাকাছি মহিলারা আবেদন করেছিলেন।

রাজ্য সরকারের তরফে সকলের উদ্দেশ্যে জানানো হয়েছিল আগামী ১৯ তারিখ থেকে এই টাকা ঢুকবে কিন্তু এখনো এমন অনেক মহিলা যারা লক্ষ্মীর ভাণ্ডারের টাকা (Lakshmir Bhandar Payment) এখনই ঢোকেনি। এই প্রসঙ্গে নবান্নের তরফে বলা হয়েছে, এই সকল নতুন আবেদনের ক্ষেত্রে অনেক ভুল ধরা পরেছে। এই কারণের জন্যই টাকা ঢুকতে দেরি হচ্ছে। এই সমস্যার সমাধানের জন্য পৌরসভা ও BDO অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে।

Savings Account – অ্যাকাউণ্টে মিনিমাম ব্যালেন্স রাখার নিয়ম পরিবর্তন করলো RBI. কবে থেকে নতুন নিয়ম কার্যকর? দেখুন।

এছাড়াও সরকারের তরফে জানানো হয়েছে, যেই সকল মহিলারা সঠিকভাবে Lakshmir Bhandar এর ফর্ম ফিলাপ করেছে এবং সকল নথিপত্র ঠিক আছে তাদের সময়মত বিনা কোন সমস্যা ছাড়া টাকা পেয়ে যাবেন, কিছু দেরি হলেও কোন অসুবিধা হবে না। শুধুমাত্র লক্ষ্মীর ভাণ্ডার নয় আরও বাকি সব প্রকল্পের টাকা যেমন – বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা, জয় জোহার এই সকল প্রকল্পের টাকাও সকলে একই সঙ্গে পেয়ে যাবেন। জুন মাসের শুরুতেই এই সম্ভাবনা বেশি।

তীব্র গরমের হাত থেকে মুক্তি পাওয়ার জন্য মেনে চলুন এই 5 টি নিয়ম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button