You-may-be-in-danger-if-you-have-these-20-mobile-apps-Find-out-the-list-of-the-apps

ডিজিটালাইজেশনের সাথে সাথেই যে বিপদ সাধারণ মানুষের জীবনে উঁকি দিয়েছে, তা হলো হ্যাকিং। ডিজিটালাইজেশন এর সুযোগ নিয়ে কিছু অসাধু মানুষ বিভিন্নভাবে সাধারণ মানুষের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে তথ্য চুরি হোক কিংবা ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা চুরি সবক্ষেত্রেই সক্ষম হচ্ছে হ্যাকিং এর মাধ্যমে। যদিও কোনো মানুষের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট কিংবা ব্যাংক অ্যাকাউন্ট হ্যাক করার একাধিক পদ্ধতি রয়েছে। তবে এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য পদ্ধতিটি হলো বিভিন্ন ধরনের অ্যাপ নানান প্রলোভনের মাধ্যমে সাধারণ মানুষের ফোনে ইন্সটল করানো এবং পরবর্তীকালে এই অ্যাপগুলোর মাধ্যমে সাধারণ মানুষের ফোন হ্যাক করা। আর এ ধরনের অ্যাপের সংখ্যা দিনের পর দিন বেড়েই চলেছে। আর এখন এই অ্যাপগুলি উপস্থিত হয়েছে গুগল প্লে স্টোরে।

অধিকাংশ হ্যাকিংয়ের ক্ষেত্রেই দেখা গেছে, অ্যাপগুলি গুগল প্লে স্টোর থেকেই ইউজারদের ফোনে ডাউনলোড করা হয়েছে। কর্তৃপক্ষের তরফে বারবার গুগল প্লে স্টোর থেকে সরিয়ে ফেলা হলেও আখেরে কোনো লাভ হয়নি, হ্যাকাররা বারবার নাম পাল্টে এই ক্ষতিকারক অ্যাপগুলি নিয়ে এসেছে গুগল। বিভিন্ন রিপোর্ট অনুসারে সাধারণ মানুষের সাইবার নিরাপত্তার দিকটি নজরে রেখে এমন ২০ টি ক্ষতিকারক অ্যাপকে সরানো হয়েছে গুগল প্লে স্টোর থেকে। আর আজ আমরা আলোচনা করতে চলেছি, কোন ২০ টি অ্যাপকে সরানো হয়েছে গুগল প্লে স্টোর থেকে সেগুলির নাম, কিভাবে আপনার ফোন থেকে এই অ্যাপগুলির মাধ্যমে বিপদে পড়তে পারেন ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়গুলি সম্পর্কে (20 dangerous mobile apps)।

পোস্ট অফিসে ১ লক্ষ শূন্যপদে চাকরি, জেনে নিন বিস্তারিত

• চলুন জেনে নেওয়া যাক কিভাবে অ্যাপগুলির মাধ্যমে ক্ষতি হতে পারে আপনাদের:-
একটি পরিসংখ্যান অনুযায়ী দেখা গেছে যে গুগল প্লে স্টোরের তরফে এই অ্যাপগুলিকে নিষিদ্ধ করা হলেও গুগল প্লে স্টোর থেকে প্রায় ৩,০০,০০০ বার ডাউনলোড করা হয়েছে এই অ্যাপগুলি। এই অ্যাপগুলির মাধ্যমে সাইবার অপরাধী কিংবা হ্যাকাররা আপনার ফোনে ডাউনলোডেড ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া অ্যাপ এবং ফোনের এসএমএস পর্যন্ত হ্যাক করতে পারেন। বিভিন্ন প্রলোভনের মাধ্যমে ইউজারদের অজান্তেই বিভিন্ন প্রিমিয়াম পরিষেবায় সাবস্ক্রাইব করায় এই অ্যাপগুলি। আর তারপরই আপনার ফোনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি থেকে শুরু করে এসএমএস এর দখলদারি নিয়ে নিতে পারেন এই হ্যাকাররা, যার জেলে আখেরে ক্ষতিগ্রস্ত হবেন আপনিই। তাই আপনার ফোনেও যদি এই ২০ টি ক্ষতিকারক অ্যাপের একটিও থেকে থাকে এখনই তা আনইন্সটল করুন।

• কোন ২০টি অ্যাপকে বিপদজনক তালিকাভুক্ত করা হয়েছে গুগল প্লে স্টোরের তরফে:-
১. Simple Note Scanner
২. Universal PDF Scanner
৩. Private Messenger
৪. Premium SMS
৫. Smart Messages
৬. Text Emoji SMS
৭. Blood Pressure Checker
৮. Funny Keyboard
৯. Memory Silent Camera
১০. Custom Themed Keyboard
১১. Light Messages
১২. Themes Photo Keyboard
১৩. Send SMS
১৪. Themes Chat Messenger
১৫. Instant Messenger
১৬. Cool Keyboard
১৭. Fonts Emoji Keyboard
১৮. Mini PDF Scanner
১৯. Smart SMS Messages
২০. Creative Emoji Keyboard