সরকারি নথি

Ration Card – পশ্চিমবঙ্গে 1.5 কোটি রেশন কার্ড বাতিলের মুখে, চালু রাখার নিয়ম জানালো রাজ্য সরকার।

পশ্চিমবঙ্গের রেশন কার্ড (Ration Card) গ্রাহকদের জন্য এক খুবই গুরুত্বপূর্ণ খবর সকলের সামনে উঠে আসছে। মাস পরতেই সকল গরিব ও মধ্যবিত্ত মানুষেরা রেশন দোকানে গিয়ে লাইন দেন নিজেদের প্রাপ্য বিনামূল্যে খাদ্য সামগ্রী (Free Ration Items) নেওয়ার জন্য। কিন্তু এবারে সরকারের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে যে KYC আপডেট না করার জন্য ১.৫ কোটি মানুষের রেশন কার্ড ব্লক করে দেওয়া হয়েছে। আর যতদিন না এই আপডেট করা হবে ততদিন এই কার্ড গুলি ব্লক (Ration Card Block) করাই থাকবে।

1.5 Crore Ration Card Block In West Bengal.

এবার রেশন কার্ডে E – KYC আপডেট (Ration Card E – KYC Update) না করানোয় বাংলার কয়েক কোটি মানুষের রেশন কার্ড ‘ব্লক’ করে দেওয়া করার কথা ঘোষণা করল খাদ্য দপ্তর। যার ফলে দুশ্চিন্তায় পড়েছেন পশ্চিমবঙ্গের (West Bengal) অসংখ্য সাধারণ মানুষ। তবে, রেশন কার্ড ব্লক মানে সেই রেশন কার্ড কখনোই বাতিল নয়, সঠিক তথ্য প্রমাণ দিলে ব্লক করা রেশন কার্ডকে আবারও আনব্লক করা হবে বলেও জানানো হয়েছে।

সম্প্রতি রেশন বন্টন দুর্নীতি মামলায় গ্রেফতার হওয়া প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের ঘটনার তদন্তে নেমে রেশন কার্ড (Ration Card) সংক্রান্ত একাধিক তথ্য সামনে এনেছে ইডি গোয়েন্দারা। সূত্রের খবর অনুযায়ী, জ্যোতিপ্রিয় মল্লিক খাদ্যমন্ত্রী থাকাকালীন রাজ্যে রেশন কার্ডের সংখ্যা ছিল সাড়ে ১০ কোটি। কিন্তু, ২০২১ সালের মাঝামাঝি সময় থেকে রথীন ঘোষ খাদ্যমন্ত্রী হওয়ায় পর থেকে এখনও পর্যন্ত রাজ্যের ১ কোটি ৬৬ লক্ষ মানুষের রেশন কার্ড ব্লক করা হয়েছে।

DA Increase (বকেয়া মহার্ঘ ভাতা বৃদ্ধি)

মূলত যে সমস্ত রেশন কার্ড থেকে আগে রেশন তোলা হলেও কেওয়াইসি ঠিক নেই, সেই সকল রেশন কার্ডকে (Ration Card) ওয়েবসাইটে লাল করে ব্লক করে দেওয়া হচ্ছে। তবে, গ্রাহক যদি কেওয়াইসি সম্পর্কিত সঠিক তথ্য দিতে পারে তবে ব্লক করা রেশন কার্ডকে আনব্লক করে দেওয়া হবে বলেও খাদ্য দপ্তর সূত্রে জানানো হয়েছে। বর্তমানে পশ্চিমবঙ্গে কেওয়াইসি আপডেট ঠিক না থাকা রেশন কার্ডের সংখ্যা প্রায় ৮ কোটি ৮৪ লক্ষ।

Post Office – পোস্ট অফিসের সুরক্ষিত এই স্কিমে টাকা ডবল নিশ্চিত, নিশ্চিন্তে বিনিয়োগ করুন।

তাই, মূলত এই সকল রেশন কার্ডধারীদের ই কেওয়াইসি সম্পূর্ণ করতেই রেশন কার্ড ব্লক করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খাদ্য দপ্তর সূত্রে খবর। পাশাপাশি, ই কেওয়াইসি ঠিক না থাকলে বায়োমেট্রিক পদ্ধতিতেও রেশন পাওয়া যাবে না বলেও জানানো হয়েছে। তাই, রেশন পাওয়ার জন্য শীঘ্রই পরিবারের সকল রেশন কার্ডধারী (Ration Card) ব্যক্তিরই কেওয়াইসি সম্পন্ন করে নেওয়াই উচিত বলে মনে করছেন খাদ্য দপ্তরের (WB Food Department) আধিকারিকরা।
Written by সম্প্রীতি বোস।

Earn Money Online – বাড়ি বসে অনলাইনে সরকারি প্রজেক্টে কাজ করে প্রতিদিন 1500 টাকা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button