বিনিয়োগ

Post Office – পোস্ট অফিসের সুরক্ষিত এই স্কিমে টাকা ডবল নিশ্চিত, নিশ্চিন্তে বিনিয়োগ করুন।

সম্প্রতি পোস্ট অফিস (Post Office) তার বিনিয়োগকারীদের জন্য এনে দিয়েছে ৫ টি সেরা স্কিম। এই স্কিমগুলিতে অনেক কম সময়ে গ্রাহকরা দ্বিগুণ হারে টাকা পাবেন বলে জানা গিয়েছে। পাশাপাশি রয়েছে, ভালো সুদের হারও। তাই উৎসবের মরসুমে দেশের বিনিয়োগকারীদের জন্য এটি এক দারুণ সুখবর বলা যায়। মূলত টাকা জমাবার একটি দারুণ প্রতিষ্ঠান হল পোস্ট অফিস। এই পোস্ট অফিস বরাবরই বিনিয়োগকারীদের জন্য দারুণ স্কিম অফার করে থাকে।

Post Office Savings Scheme Details.

আর এই স্কিম গুলি বিনিয়োগকারীদের কাছে বিশেষ পছন্দেরও। সরকারি সুরক্ষা সহ দারুণ রিটার্নের জন্য অনেকেরই টাকা জমাবার প্রথম পছন্দ হল পোস্ট অফিস। পাশাপাশি, বর্তমানে পোস্ট অফিসের একাধিক স্কিমে ভালো হারে সুদও পাওয়া যাচ্ছে। সম্প্রতি পোস্ট অফিসের (Post Office Scheme) বেশ কয়েকটি স্কিম এনেছে, যে গুলিতে খুব কম সময় নিজের বিনিয়োগ করা টাকা দ্বিগুণ করতে পারা যাবে। একই সঙ্গে আয়কর আইনের ধারা ৮০ সি অনুযায়ী কর ছাড়ের সুবিধাও পাওয়া যাবে। পোস্ট অফিসের তরফে আনা নতুন ৫টি স্কিম হল।

ন্যাশনাল সেভিংস স্কিম (National Savings Scheme)
বিনিয়োগকারীদের টাকা জমানোর একটি সেরা স্কিম হল ন্যাশনাল সেভিংস স্কিম। এই স্কিমের মেয়াদ হল ৫ বছর, এই স্কিমটি হল সরকারি স্কিম। তাই এটিতে বিনিয়োগের ক্ষেত্রে ঝুঁকি অনেকটাই কম থাকে, পাশাপাশি এটি সুরক্ষিও। ন্যাশনাল সেভিংস স্কিম বিনিয়োগের কোন উচ্চসীমা নেই। তবে এক্ষেত্রে বিনিয়োগের সর্বনিম্ন সীমা হল ১০০০ টাকা৷ ভালো রিটার্ন ও টাকার নিশ্চিত সুরক্ষার জন্য ন্যাশনাল সেভিংস স্কিম (Post Office) তাই অনেকের কাছেই বিশেষ পছন্দের।

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (Public Provident Fund)
দীর্ঘমেয়াদী বিনিয়োগ স্কিম হল পাবলিক প্রভিডেন্ট ফান্ড। মূলত বেতনভোগী বিনিয়োগকারীদের মধ্যে এই ফান্ডটি অত্যন্ত জনপ্রিয়। পাবলিক প্রভিডেন্ট ফান্ডের (Post Office) সুদের হার বার্ষিক চক্রবৃদ্ধি হারে দেওয়া হয়ে থাকে। ফলে এই প্রকল্পে রিটার্নও বেশি পাওয়া যায়। ভারত সরকারের সমর্থিত হওয়ায় পাবলিক প্রভিডেন্ট ফান্ডে বিনিয়োগের ক্ষেত্রে কোনও ঝুঁকি থাকে না। এটিতে নুন্যতম ৫০০ টাকা থেকে সর্বোচ্চ ১.৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যায়। বিনিয়োগটি ৮০সি এর অধীনে কর ছাড়ের জন্য যোগ্য।

সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana)
মূলত একটি কন্যা শিশুর নামেই সুকন্যা সমৃদ্ধি যোজনাতে একাউন্ট (Post Office) খোলা হয়ে থাকে। এরপর, মেয়েটি ১৮ বছর বয়স হলে একাউন্টের মালিকানা পায়। এই স্কিমটিতে প্রতি আর্থিক বছরে সর্বনিম্ন ২৫০ টাকা থেকে সর্বোচ্চ ১৫০০০০ টাকা জমা করা যায়। এই প্ল্যানটি ধারা ৮০সি এর অধীনে কর ছাড়ও দিয়ে থাকে।

Indiamart Old Coin (পুরনো কয়েন)

পোস্ট অফিস টাইম ডিপোজিট একাউন্ট (Post Office Time Deposits)
ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিট স্কিমের মতো পোস্ট অফিস টাইম ডিপোজিট একাউন্ট স্কিমও একজন বিনিয়োগকারীকে নির্দিষ্ট মেয়াদে ভালো টাকা রিটার্ন দেয়। পোস্ট অফিস (Post Office) টাইম ডিপোজিটের বিভিন্ন ধরনের মেয়াদ রয়েছে। এতে সর্বনিম্ন ১০০০ টাকা বিনিয়োগ করা যায়। তবে, তবে সর্বোচ্চ বিনিয়োগের ক্ষেত্রে কোন সীমা নেই। মূলত একাউন্টধারীর সেভিংস একাউন্টে বার্ষিক সুদ জমা হয়। ১৯৬১ সালের আয়কর আইনের ধারা ৮০সি অনুযায়ী ৫ বছরের টাইম ডিপোজিটের ক্ষেত্রে কর ছাড় পাওয়া যায়।

HS Exam – উচ্চমাধ্যমিক পরীক্ষার নিয়মে বড় পরিবর্তন, শিক্ষামন্ত্রীর বক্তব্য শুনুন।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (Senior Citizen Savings Scheme)
সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে সর্বনিম্ন ১০০০ টাকা থেকে সর্বোচ্চ ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করা যায়। স্কিমটির একটি ৫ বছরের মেয়াদ রয়েছে যা প্রয়োজনে অতিরিক্ত ৩ বছরের জন্য বাড়ানোও যায়। তবে, শুধুমাত্র ৫৫ বছর থেকে ৬০ বছর বয়সী ব্যক্তিরাই এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন। পোস্ট অফিসের (Post Office) তরফে আনা এই ৫টি স্কিমে সাধারণ মানুষের অত্যন্ত উপকার হবে বলেই মনে করছেন পোস্ট অফিসের আধিকারিকরা।
Written By সম্প্রীতি বোস।

Aadhaar Card Update – আধার কার্ড দেখতে বাড়িতে আসছে সরকারি আধার কর্মীরা। নিয়ম কানুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button