সরকারি কর্মচারী

DA Increase – রাজ্য সরকারি কর্মীদের বকেয়া DA বৃদ্ধির ঘোষণা, মুখ্যমন্ত্রীর সিদ্ধান্তে খুশি সকল কর্মীরা।

অবশেষে রাজ্য সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতা বৃদ্ধির (DA Increase) কথা ঘোষণা হল। দীর্ঘ অপেক্ষার পরে এই সিদ্ধান্তের পরে খুশি হয়েছেন সকল সরকারি কর্মচারীরা। অনেকদিন ধরে সকলে এই নিয়ে অপেক্ষা করে ছিলেন এবং এবারে দীপাবলির আগে খুশির খবর পেলেন সকলে। এবার রাজ্য সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা অর্থাৎ ডিএ ১৬ শতাংশ বৃদ্ধির ঘোষণা করল সরকার। মূলত যে রাজ্য সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা পঞ্চম বেতন কমিশনের (5Th Pay Commission) আওতায় বেতন পান, তাঁদের Dearness Allowance ১৬ শতাংশ বাড়াতে চলেছে রাজ্য সরকার।

DA Increase News From State Government.

আর তাই উৎসবের মরশুমে অত্যন্ত খুশি হয়েছেন রাজস্থানের সরকারি কর্মচারী (Govt Employees) ও পেনশনভোগীরা।বর্তমানে রাজস্থানের রাজ্য সরকারি কর্মচারী এবং অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীরা ৩৯৬ শতাংশ হারে ডিএ পান। তবে, এবার রাজস্থান সরকার ডিএ (DA Increase) বাড়ানোয় তাদের ডিএ বেড়ে দাঁড়াচ্ছে ৪১২ শতাংশ। মূলত ২০২৩ সালের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত যে পরিমাণ বকেয়া ডিএ আছে।

তা সংশ্লিষ্ট রাজ্য সরকারি কর্মচারীর প্রভিডেন্ট ফান্ড একাউন্টে জমা করা হবে। আর অবসরপ্রাপ্ত রাজ্য সরকারি কর্মচারী তথা পেনশনভোগীরা নগদে সেই বকেয়া অর্থ পেয়ে যাবেন বলেও রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে। উল্লেখ্য, গত বছরের অক্টোবরে রাজস্থান সরকার পঞ্চম এবং ষষ্ঠ বেতন কমিশনের (6Th Pay Commission) আওতায় থাকা রাজ্য সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের ডিএ (DA Increase) বাড়িয়েছিল।

Indiamart Old Coin (পুরনো কয়েন)

সেই সময় পঞ্চম বেতন কমিশনের আওতাভুুক্ত সরকারি কর্মচারীদের ডিএ ৩৮১ শতাংশ থেকে বাড়িয়ে ৩৯৬ শতাংশ করা হয়েছিল। ষষ্ঠ বেতন কমিশনের আওতাভুক্ত সরকারি কর্মচারীদের ডিএ ২০৯ শতাংশ থেকে বাড়িয়ে ২১২ শতাংশ করা হয়েছিল। আর, গত বছরের শুরুতেই সপ্তম বেতন কমিশনের (7Th Pay Commission) আওতাভুক্ত সরকারি কর্মচারীদের ডিএ বাড়ানোয় তারা বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের সমান হারে অর্থাৎ ৪২ শতাংশ হারে ডিএ (DA Increase) পান।

LPG Gas – রান্নার গ্যাসের খরচ বৃদ্ধি পাবে নভেম্বরে, খরচ বাড়ায় সমস্যায় মধ্যবিত্তরা।

সবমিলিয়ে, দীপাবলীর আগেই ১৬ শতাংশ ডিএ বৃদ্ধির (DA Increase) ঘোষণায় খুশির আমেজ রাজস্থানের সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের মধ্যে। ‌‌কিন্তু এই ধরণের সিদ্ধান্ত শুধুমাত্র রাজস্থানের কর্মীদের জন্য, আর কোন রাজ্য সরকারের তরফে এই ধরণের কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি। এবারে দেখার অপেক্ষা দেশের বাকি সকল রাজ্য সরকার গুলি এই ধরণের সিদ্ধান্ত নেয়।
Written by সম্প্রীতি বোস

India Post Recruitment – বহুদিন পর গ্রুপ D পদে পোস্ট অফিসে কর্মী নিয়োগ। প্রচুর শূন্যপদ। যত

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button