সরকারি নথি

Ration Card – লক্ষাধিক রেশন কার্ড বাতিল করলো সরকার, শেষ মুহূর্তের আপডেট দেখুন।

রেশন কার্ড (Ration Card) গ্রাহকদের জন্য এক জরুরি খবর ঘোষণা করা হল রাজ্য সরকারের তরফে। রেশন কার্ড বর্তমানে শুধুমাত্র বিনামূল্যে খাদ্যসামগ্রী পাওয়ার জন্য নয়, এছাড়াও এক গুরুত্বপূর্ণ নথিপত্র হিসাবেও কাজে লাগে। আর কিছুদিন আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামী ৫ বছরের জন্য এই রেশন একদম বিনামূল্যে দেওয়ার জন্য ঘোষণা করেছেন। আর এর ফলে সুবিধা হয়েছে সকল গরিব দেশবাসীর। কিন্তু কিছু অসাধু মানুষের জন্য অনেক যোগ্য মানুষরা নিজেদের প্রাপ্য থেকে বঞ্চিত হচ্ছিলেন।

Big Update On Ration Card Cancelation.

এখন থেকে অযোগ্য ব্যক্তিদের বিনামূল্যে রেশন (Free Ration) পাওয়া বন্ধ করতে কঠোর ব্যবস্থা নিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের তরফে বেশ কিছু শর্তাবলী প্রয়োগ করা হয়েছে, যে গুলি পূরণ করলে তবেই মিলবে বিনামূল্যে রেশন। মূলত দেশে যোগ্য ব্যক্তিদের থেকে অযোগ্য ব্যক্তিদের রেশন (Ration Card) পাওয়ার হার বেড়ে যাওয়ায় কেন্দ্রীয় সরকারের তরফে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানা গিয়েছে।

বর্তমানে দেশের সকল মানুষের কাছেই রেশন কার্ডের গুরুত্ব অপরিসীম। এই রেশন কার্ড (Ration Card) একদিকে যেমন অনেকে গুরুত্বপূর্ণ নথি হিসেবে ব্যবহার করে থাকেন তেমন অনেকেই আছেন যারা এই রেশন কার্ডের মাধ্যমে বিনামূল্যে রেশন পেয়ে থাকেন। এই রেশন কার্ড না থাকলে বহু মানুষের খাদ্য তালিকা থেকে অন্ন একেবারে বাদ হয়ে যাবে। মূলত কেন্দ্রীয় সরকার থেকে শুরু করে বিভিন্ন রাজ্য সরকার গরীব মানুষের মুখে দুবেলা অন্ন জোগাতে সেই কোভিডের সময় থেকে বিনামূল্যে রেশন দিয়ে আসছে।

কিন্তু, এবার অযোগ্য ব্যক্তিদের বিনামূল্যে রেশন দেওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করল কেন্দ্রীয় সরকার। এখন থেকে একমাত্র যোগ্য ব্যক্তিরাই বিনামূল্যে রেশন পাবেন। অযোগ্য ব্যক্তিদের বিনামূল্যে রেশন দেওয়ার ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের তরফে জারি করা নিষেধাজ্ঞা গুলি হল। যাদের ১০ বিঘার বেশি জমি রয়েছে, তারা বিনামূল্যে রেশনের সুবিধা পাবেন না। তাদের রেশন কার্ড (Ration Card) বাতিল করা হবে।

Madhyamik Exam (মাধ্যমিক পরীক্ষা ২০২৪)

যদি কোনো ব্যবসায়ী প্রতি বছর ৩ লক্ষ টাকারও বেশি উপার্জন করেন তাহলে তিনি সরকারি রেশনের সুবিধা পাবে না। এনএফএসএ থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, বিনামূল্যে রেশন সুবিধার সুবিধা গ্রহণকারী উক্ত অযোগ্য ব্যক্তিদের রেশন কার্ড বাতিল (Ration Card Cancel) করার প্রস্তুতি নেওয়া হচ্ছে। ইতিমধ্যেই শুধুমাত্র উত্তরপ্রদেশ ও বিহারেই প্রায় ১০ লক্ষ অযোগ্য কার্ডধারীর নাম চিহ্নিত করা হয়েছে।

Holiday – রাজ্যে নতুন ছুটি ঘোষণা, সবার জন্য এই ছুটি। কয়টা অতিরিক্ত ছুটি বাড়ল?

করোনা কালে শুরু হওয়া এই বিনামূল্যে রেশন Ration Card এর মাধ্যমে বর্তমানে সারা দেশের প্রায় ৮০ কোটি মানুষ চাল ও গম পান। তবে দেশের অযোগ্য ব্যক্তিদের জায়গায় যোগ্য ব্যক্তিদের রেশন দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের তরফে গৃহীত এই পদক্ষেপটি প্রশংসিত হচ্ছে সব মহলেই। আর এই নিয়ম ধীরে ধীরে দেশের সকল রাজ্যেই লাগু করা হবে বলে মনে করছেন অনেকে।
Written by Sampriti Bose.

WBBPE TET – প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলার উপর স্থগিতাদেশ দিলো আদালত। কারো পৌষ মাস

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button